বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব কাল শুরু

টঙ্গী সংবাদদাতা
  ১৬ জানুয়ারি ২০২০, ০০:০০

তাবলিগ জামাতের সা'দপন্থিদের বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্ব কাল শুক্রবার থেকে শুরু হবে। সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বের সমস্ত আয়োজন থাকছে প্রথম পর্বের মতো। ইতিমধ্যে বুধবার থেকে সা'দপন্থি অনুসারী মুসলিস্নরা আসতে শুরু করেছেন। তবে প্রথম পর্বের মতো মুসলিস্নর সমাগম দেখা যাচ্ছে না। স্থানীয় প্রশাসন, গাজীপুর সিটি করপোরেশন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইতিমধ্যে ইজতেমা ময়দানের ভেতর এবং বাহিরের প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন। রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে প্রথম পর্ব শেষ হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ইজতেমা মাঠ খালি করে দেওয়া হয়। পরবর্তী চারদিন ইজতেমা ময়দানের মাঠ পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। দ্বিতীয় পর্বের আয়োজনে নেতৃত্বে রয়েছেন সা'দপন্থি মুরুব্বি ওয়াসেকুল ইসলাম ও শাহাবউদ্দিন নাসিম গং। ৩ দিনের এই বিশ্ব ইজতেমায় আমল, আখলাক, দুনিয়া ও আখেরাতে সুখ-শান্তির লক্ষ্যে দিন-রাত বয়ান চলবে প্রথম পর্বের মতোই। সা'দপন্থিরা বলছেন, দ্বিতীয় পর্বের ইজতেমাই আসল ইজতেমা। এদিকে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ইজতেমা ময়দানে মুরুব্বিদের সঙ্গে স্থানীয় এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল সর্বশেষ বৈঠক করেন। বৈঠকে মন্ত্রী রাসেল বলেন, প্রথম পর্বের মতো সমস্ত সুযোগ-সুবিধা দ্বিতীয় পর্বেও থাকবে। মুসলিস্নরা যাতে ইজতেমা মাঠে আসা-যাওয়ায় কোনো ধরনের সমস্যায় না পড়েন সে ব্যাপারে সব সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে। ইজতেমায় মুসলিস্নদের আসা-যাওয়ার জন্য সড়ক, নৌ ও ট্রেন পথে বিশেষ ব্যবস্থা নিয়েছে সরকার।

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম জানান, প্রথম পর্ব অনুষ্ঠানের পর মাঠের ভেতরে যেসব ময়লা-আবর্জনা জমা হয়েছিল তা গাজীপুর সিটি করপোরেশন সাড়ে ৪০০ পরিচ্ছন্ন কর্মী এবং ২৯টি বর্জ্য পরিবহণের মাধ্যমে অপসারণ করা হয়। মাঠে জমে থাকা ময়লা পানি নিষ্কাশন করে ৫০০ ট্রাক বালু ফেলানো হয়েছে। ফলে এখন ইজতেমার দ্বিতীয় পর্ব অনুষ্ঠানে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান পুরোপুরি প্রস্তুত। দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় থাকছে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেওর্ যাব, পুলিশ ও সাদা পোশাকে থাকছে প্রায় ৮ হাজার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য। পুরো ইজতেমা ময়দান জুড়ে সিসিটিভি, ওয়াচ টাওয়ার ও মেটাল ডিটেক্টরে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। মুসলিস্নদের পানির সুবিধার্থে প্রতিদিন ৩ কোটি গ্যালন পানি উত্তোলনের সুবিধা থাকছে ইজতেমা ময়দানে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনোয়ার হোসেন জানান, প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেও থাকছে নিরাপত্তার সব ব্যবস্থা। গাজীপুর জেলা প্রশাসক এস.এম তরিকুল ইসলাম জানান, প্রথম পর্বের ইজতেমা শেষে ২৪ ঘণ্টার মধ্যে ইজতেমা ময়দান স্থানীয় প্রশাসন বুঝে নিয়ে দ্বিতীয় পর্বের মুরুব্বিদের কাছে হস্তান্তর করা হয়। উলেস্নখ করা যেতে পারে, গত ৪ বছর ধরে ৬৪টি জেলায় ৩২ জেলা করে দু'পর্বে তাবলীগ জামাতের ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছিল। গত বছর ইজতেমার একক নিয়ন্ত্রণ নিতে ইজতেমা ময়দানে দু'পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে কয়েকজন মুসলিস্ন হতাহত হন। এরপর থেকে যোবায়েরপন্থি এবং সা'দপন্থি নামে তাবলীগ জামাতের ইজতেমায় দুটি গ্রম্নপের সৃষ্টি হয়। ১৯৬৭ সাল থেকে টঙ্গীর এই ময়দানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84573 and publish = 1 order by id desc limit 3' at line 1