শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ৩০ জানুয়ারি ২০২০, ০০:০০

ভাষা শিখিয়ে আয়

৯ কোটি ডলার

যাযাদি ডেস্ক

লুইস ভন আন, পিটসবুর্গ ভিত্তিক প্রতিষ্ঠান ডুয়োলিঙ্গোর সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান। ডুয়োলিঙ্গো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভাষা শেখার অ্যাপস, যা বিশ্বব্যাপী ৩০ কোটি মানুষ ব্যবহার করেন এবং বর্তমানে এর বার্ষিক মুনাফা ৯ কোটি ডলার।

মিষ্টভাষী এবং সুদর্শন লুইস বলেন, তার সফলতার পেছনে সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে- শিশু বয়স থেকেই তিনি ইংরেজি শেখার সুযোগ পেয়েছিলেন। তিনি জানান, বর্তমানে ডুয়োলিঙ্গোতে ২৮টি ভাষার ১০০টিরও বেশি কোর্স রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে ইংরেজি, স্প্যানিশ এবং ফ্রেঞ্চ। যদিও আরবি থেকে শুরু করে ইউক্রেনীয় পর্যন্ত সব ধরনের ভাষা শেখার সুযোগ রয়েছে। সংখ্যালঘুদের ভাষা প্রচারেও গুরুত্ব দেয় ডুয়োলিঙ্গো, ওয়েলস, নাভাজো, গায়েলিক এবং হাওয়াইয়ান ভাষা শেখার কোর্স রয়েছে এতে। সূত্র : বিবিসি

পুকুরে ডুবে

শিশুর মৃতু্য

পেকুয়া (কক্সবাজার) সংবাদদাতা

কক্সবাজারের পেকুয়ায় পুকুরে ডুবে ইব্রাহিম খলিল নামে তিন বছর বয়সী এক শিশুর মৃতু্য হয়েছে। বুধবার দুপুর আড়াইটার দিকে উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ বটতলীয়া পাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত খলিল ওই গ্রামের মো. ফারুকের ছেলে।

নিহতের মা তসলিমা বেগম জানান, বাড়ির উঠানে কয়েকজন শিশুসহ খেলছিল খলিল। কোনো এক সময় পাশের পুকুরে পড়ে যায়। তাকে বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করেন। পরে পুকুরে খলিলকে ভাসমান অবস্থায় দেখতে পান। উদ্ধার করে দ্রম্নত পেকুয়া নূর ক্লিনিকে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নূর ক্লিনিকের কর্তব্যরত চিকিৎসক ডা. মুজিবুর রহমান বলেন, হাসপাতালে আনার আগেই ওই শিশু মারা গেছে।

বিদু্যৎস্পৃষ্ট হয়ে

শ্রমিকের মৃতু্য

যাযাদি ডেস্ক

গাইবান্ধার সাঘাটা উপজেলায় বিদু্যৎস্পৃষ্ট হয়ে সুজন চন্দ্র (২৮) নামে এক শ্রমিকের মৃতু্য হয়েছে। বুধবার দুপুরে উপজেলার বোনারপাড়া ইউনিয়নের দলদলিয়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে। সুজন বোনারপাড়া ইউনিয়নের দুর্গাপুর গ্রামের যোগেষ চন্দ্রের ছেলে।

স্থানীয়রা জানান, সকালে বোনারপাড়া ইউনিয়ন পরিষদ সদস্য রবিনাশ চন্দ্রের জমিতে ট্রাক্টর দিয়ে হাল চাষ করতে যান সুজন। এ সময় সেচ পাম্পের বৈদু্যতিক তারের সঙ্গে জড়িয়ে বিদু্যৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হন সুজন। তাকে উদ্ধার করে সাঘাটা উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে নেওয়ার পথে তিনি মারা যান। বোনারপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এনায়েত কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

ধান ব্যবসায়ীর

রহস্যজনক মৃতু্য

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের পার্বতীপুরে আমিনুল ইসলাম (৩৫) নামে এক ধান ব্যবসায়ীর রহস্যজনক মৃতু্য হয়েছে। মঙ্গলবার গভীর রাতে পার্বতীপুর উপজেলার দরিখামার এলাকায় রাস্তার পাশ থেকে অর্ধমৃত অবস্থায় তাকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার পথে তার মৃতু্য হয়।

জানা গেছে, মঙ্গলবার গভীর রাতে পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের দরিখামার এলাকার রাস্তার পাশ্বে অর্ধমৃত অবস্থায় ধান ব্যবসায়ী আমিনুল ইসলামকে পড়ে থাকতে দেখেন পথচারীরা। পরে তার বাড়িতে খবর দিলে পরিবারের লোকজন গিয়ে তাকে উদ্ধার করে রংপুর মেডেকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার পথে তার মৃতু্য হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86568 and publish = 1 order by id desc limit 3' at line 1