বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিদু্যৎ খাতে আরও জাপানি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

যাযাদি রিপোর্ট
  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে বিদু্যতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বাংলাদেশের বিদু্যৎ ও জ্বালানি খাতে আরও জাপানি বিনিয়োগ প্রত্যাশা করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, 'দেশে জনসংখ্যা বৃদ্ধি এবং উন্নয়নমূলক কাজের সাথে সাথে বিদু্যতের চাহিদাও দ্রম্নত বাড়ছে। কাজেই চাহিদা পূরণের জন্য আমাদের খাতটিতে আরও বিনিয়োগের প্রয়োজন।'

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোমবার অপরাহ্নে তার কার্যালয়ে (পিএমও) জাপানের সর্ববৃহৎ বিদু্যৎ উৎপাদন প্রতিষ্ঠান জিরা (জেইআরএ) কোম্পানির প্রেসিডেন্ট সাতশি ওনডা সৌজন্য সাক্ষাৎকালে একথা বলেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের বৈঠক সম্পর্কে অবহিত করেন।

প্রধানমন্ত্রী বৈঠকে জিরাসহ বিভিন্ন জাপানি কোম্পানির বাংলাদেশের বিদু্যৎ খাতে বিনিয়োগে সন্তোষ প্রকাশ করেন।

তিনি বৈঠকে দেশের বিদু্যৎ খাতের সম্প্রসারণে তার সরকারের বিভিন্ন পদক্ষেপেরও উলেস্নখ করেন।

জিরা প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে, তাদের কোম্পানি জাপানে ৬০ হাজার মেগাওয়াট বিদু্যৎ উৎপাদন করছে। যা দেশের মোট চাহিদার শতকরা ৫০ শতাংশ।

'আমরা এই বিদু্যৎ উৎপাদনের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম হচ্ছি,' বলেন তিনি।

সাতশী ওনডা প্রধানমন্ত্রীকে রিলায়েন্স বাংলাদেশ পাওয়ার এবং এলএনজি কোম্পানির যৌথ প্রকল্প সম্পর্কেও অবহিত করেন। যেটি দেশের মেঘনা ঘাটে একটি ৭১৮ মেগাওয়াট বিদু্যৎ কেন্দ্র নির্মাণ করছে।

'এই বিদু্যৎ কেন্দ্রে ২০২২ সাল নাগাদ উৎপাদন শুরু হবে,' উলেস্নখ করেন তিনি।

তারা ইতোমধ্যেই দেশের সামিট পাওয়ার লিমিটেডে'র সঙ্গে যৌথভাবে একটি ৩৩৫ মেগাওয়াট বিদু্যৎ কেন্দ্র নির্মাণ করেছে উলেস্নখ করে জিরা সভাপতি বলেন, 'আমরা সামিটের সঙ্গে যৌথ উদ্যোগে আরও কয়েকটি বিদু্যৎ কেন্দ্র স্থাপন করতে চাই।'

সাতশি ওনডা বলেন, সামিট-জিরা মিতসুবিশি কনসোর্টিয়াম ইতোমধ্যে কক্সবাজারের মাতারবাড়িতে এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য সরকারের কাছে আগ্রহ প্রকাশ করে আগ্রহ পত্র (ইওআই) জমা দিয়েছে।

প্রধানমন্ত্রীর বিদু্যৎ, জ্বালানি এবং খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদু্যৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, পিএমও সচিব তোফাজ্জল হোসেন মিয়া, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং সামিট গ্রম্নপের চেয়ারম্যান মুহম্মদ আজিজ খান এ সময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89979 and publish = 1 order by id desc limit 3' at line 1