বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মাজেদের ফাঁসির রায় কার্যকরের দাবি কাদেরের

যাযাদি রিপোর্ট
  ০৯ এপ্রিল ২০২০, ০০:০০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা মামলার রায়ে মৃতু্যদন্ডাদেশপ্রাপ্ত আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদের মৃতু্যদন্ডের রায় অবিলম্বে কার্যকর করার দাবি জানিয়েছে আওয়ামী লীগ।

বুধবার দুপুরে দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ দাবি জানান।

ওবায়দুল কাদের সংসদ ভবন এলাকায় তার সরকারি বাসভবনে সংবাদ সম্মেলন করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের মৃতু্যদন্ডের রায় সম্পূর্ণ বিচারিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। দেশের সংবিধান ও প্রচলিত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী মৃতু্যদন্ডের রায় কার্যকরের ক্ষেত্রে আইনি কোনো বাধা নেই এবং নির্দিষ্ট মেয়াদে মৃতু্যদন্ডের রায় কার্যকর করার কথা আইনে উলেস্নখ আছে।

মৃতু্যদন্ডের রায় কার্যকরের জন্য আইনসঙ্গতভাবে যা করার সেটা শুরু হয়ে গেছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে মৃতু্যদন্ডের রায় কার্যকর করার দাবি জানাচ্ছি।

ওবায়দুল কাদের আরও বলেন, মাজেদ ছাড়াও অন্য পাঁচ দন্ডাদেশপ্রাপ্ত আসামি রাশেদ চৌধুরী, নূর চৌধুরী, শরিফুল হক ডালিম, কর্নেল রশিদ ও মুসলেহউদ্দিন রিসালদার পলাতক অবস্থায় আছে। তাদের দেশে ফিরিয়ে আনার জন্য দীর্ঘদিন ধরে সরকারের বিভিন্ন সংস্থার প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং সেটা আরও জোরদার করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে এই জাতির অগ্রযাত্রাকে ব্যাহত করা হয়। পৈশাচিক ও নারকীয় এই হত্যাকান্ডের মাধ্যমে শুধু ব্যক্তি বঙ্গবন্ধুকে হত্যা করা হয়নি, একটি দল ও তার আদর্শকে নিশ্চিহ্ন করার অপচেষ্টা করা বরং একটি সদ্যস্বাধীন জাতি রাষ্ট্রের ভবিষ্যৎ সম্ভাবনাকে গলা টিপে হত্যা করার অপচেষ্টা করা হয়েছিল। আমরা একটি বৈশ্বিক ও জাতীয় সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। এখন আমাদের প্রধানতম কাজ হচ্ছে করোনাভাইরাসে সৃষ্ট সংকট ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করা। আওয়ামী লীগের পক্ষ থেকে করোনাসংকট মোকাবিলার পাশাপাশি নেতাকর্মীসহ সারাদেশের জনগণকে মতলবি মহলের ষড়যন্ত্রমূলক তৎপরতা সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95784 and publish = 1 order by id desc limit 3' at line 1