বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর ভাস্কর্য শুধু প্রতিকৃতি নয় বরং বাংলাদেশের প্রতিচ্ছবি বিক্ষোভ সমাবেশে বক্তাদের অভিমত

ষ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরির ঘোষণা প্রকৌশলীদের ষ ১৪৩ সদস্যবিশিষ্ট বঙ্গবন্ধু ভাস্কর্য বাস্তবায়ন পরিষদ কমিটি গঠন
যাযাদি রিপোর্ট
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০
বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী যুব মহিলা লীগের মানববন্ধন -পিবিএ

'বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সুতায় গাঁথা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানের হায়েনাদের কাছ থেকে আমাদের এই দেশ স্বাধীন হয়েছে। জাতির পিতার প্রতি অবমাননা করা মানে বাংলাদেশকে অবমাননা করা। বঙ্গবন্ধুর ভাস্কর্য শুধু একটি প্রতিকৃতি নয় বরং এই ভাস্কর্য বাংলাদেশের প্রতিচ্ছবিও।'

বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে বিরোধিতার প্রতিবাদে বৃহস্পতিবার রাজধানীতে প্রকৌশলী, চিকিৎসক সংগঠনসহ বিভিন্ন সংগঠনের আয়োজিত পৃথক কর্মসূচি এসব বলেছেন বক্তারা।

এর মধ্যে রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) সদর দপ্তরের সামনে মানববন্ধন করে আইইবি ঢাকা কেন্দ্র এবং বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ (বিপিপি)।

মানববন্ধনে আইইবির সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবুল কালাম হাজারীর সঞ্চালনা বক্তব্য রাখেন- আইইবির ভাইস প্রেসিডেন্ট ও বিপিপির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. নুরুজ্জামান, প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, প্রকৌশলী এসএম মনজুরুল হক মঞ্জু, সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু) পিইঞ্জি, সহকারী সাধারণ সম্পাদক ও বিপিপি টেলিটক শাখার সভাপতি প্রকৌশলী মো. রনক আহসান, আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার প্রমুখ।

মানববন্ধন থেকে আইইবির সামনে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য তৈরির ঘোষণা দেন প্রকৌশলীরা। রাজধানী ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছে চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)। এতে স্বাচিপ নেতা ছাড়াও অংশ নেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশ নেন। বৃহস্পতিবার দুপুরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী, স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, বিএসএমএমইউ কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, চিফ এস্টেট অফিসার ডা. একেএম শরীফুল ইসলাম, সহকারী প্রক্টর ও সহযোগী অধ্যাপক ডা. কেএম তারিকুল ইসলাম, সহকারী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোয়ারদার টিটো প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ধর্মের দোহাই দিয়ে ধর্মপ্রাণ সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি না ছড়ানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে নেয়া ও চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাতকে শক্তিশালী করারও আহ্বান জানান তারা।

এদিকে বুকের রক্ত দিয়ে হলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য যথাসময়ে যথাস্থানে স্থাপন হবে বলে ঘোষণা দিয়েছে বঙ্গবন্ধু ভাস্কর্য বাস্তবায়ন পরিষদ। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক সহকারী একান্ত সচিব, কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক ড. মো. আওলাদ হোসেন।

সংবাদ সম্মেলনে আওলাদ হোসেন বলেন, আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, সচেতন নাগরিক এবং আওয়ামী লীগ নেতারা দ্ব্যর্থহীন কণ্ঠে ঘোষণা করতে চাই বুকের রক্ত দিয়ে হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর ভাস্কর্য যথাসময়ে যথাস্থানে স্থাপন করা হবে।

সংবাদ সম্মেলন শেষে ১৪৩ সদস্যবিশিষ্ট 'বঙ্গবন্ধু ভাস্কর্য বাস্তবায়ন পরিষদ' এর কমিটি ঘোষণা দেওয়া হয়। একইসঙ্গে বঙ্গবন্ধু ভাস্কর্য বাস্তবায়ন পরিষদের ১০ সদস্যবিশিষ্ট উপদেষ্টামন্ডলীর নাম ঘোষণা করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে