বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হয়রানিমুক্ত অভিবাসন নিশ্চিতের দাবি

যাযাদি রিপোর্ট
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০
শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে নিরাপদ ও হয়রানিমুক্ত অভিবাসন নিশ্চিতের দাবিতে মানববন্ধন করে বাংলাদেশ অভিবাসী শ্রমিক ফোরাম এবং বাংলাদেশ অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন -যাযাদি

নিরাপদ ও হয়রানিমুক্ত অভিবাসন নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ অভিবাসী শ্রমিক ফোরাম ও বাংলাদেশ অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালিত হয়।

এ সময় অভিবাসী শ্রমিকদের বিনামূল্যে করোনা টেস্ট করাসহ দ্রম্নত সনদ প্রদানের অনুরোধ করা হয়। মানববন্ধনে বক্তারা বলেন, করোনা মহামারিতে বিদেশ থেকে লাখ লাখ শ্রমিক দেশে শূন্যহাতে ফেরত এসেছেন।

এই অসহায় শ্রমিকরা সরকারি কোনো সহায়তা না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। অনেক শ্রমিক ঋণগ্রস্ত হয়ে পালিয়ে বেড়াচ্ছেন। অথচ প্রবাসী কল্যাণ তহবিলে এই শ্রমিকদের অর্জিত কোটি কোটি জমা রয়েছে। প্রবাসী কল্যাণ নামে একটি ব্যাংক আছে। এই ব্যাংক প্রবাসফেরত শ্রমিকদের কোনো সহায়তায় এগিয়ে আসেনি।

তারা আরও বলেন, নানা অজুহাতে ব্যাংক এই প্রবাসফেরত শ্রমিকদের পুনর্বাসনে গড়িমসি করছে। সম্প্রতি কোনো কোনো দেশে যোগাযোগব্যবস্থা চালু হলেও সেখানে বিদেশফেরত শ্রমিকরা যেতে পারছেন না। কারণ তাদের অনেকের ভিসার মেয়াদ কিংবা কার্যাদেশ শেষ হয়ে গেছে। আমরা বারবার সরকারের কাছে অনুরোধ করছি। আশা করছি, সরকার উদ্যোগ গ্রহণ করে এই অসহায় শ্রমিকদের সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

বক্তারা অভিযোগ করে বলেন, করোনা ভ্যাকসিন সনদ পেতে সরকার ফি নির্ধারণ করলেও অনেক ক্ষেত্রে এই আদেশ মানা হচ্ছে না। অনেকের ক্ষেত্রে সরকার নির্ধারিত ফি'র অতিরিক্ত নেওয়া হচ্ছে। এতে করে অভিবাসী শ্রমিকদের জীবনে মড়ার উপর খাঁড়ার ঘা তৈরি হয়েছে।

বাংলাদেশ অভিবাসী শ্রমিক ফোরামের সভানেত্রী সাবিনা চৌধুরী সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য দেন শ্রমিক নেতা আবুল হোসাইন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে