শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কৃষি খাতে বিনিয়োগে জার্মানিকে আহ্বান

যাযাদি রিপোর্ট
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০

কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধিতে জার্মানিকে বিনিয়োগের আহ্বান করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ বিষয়ে দেশটিকে সর্বাত্মক সহযোগিতার কথা জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে মানসম্পন্ন আম, আনারস, লিচু, পেয়ারা, কলাসহ অন্যান্য ফলমূল এবং বিভিন্ন ধরনের তাজা শাকসবজি উৎপাদিত হচ্ছে। এসব পণ্যের রপ্তানি বৃদ্ধিতে জার্মানি কারিগরি সহায়তা, জনবল প্রশিক্ষণ, ল্যাব স্থাপন ও টেস্টিং সুবিধা বাড়ানো, আধুনিক প্যাক হাউস এবং ফুড প্রসেসিংয়ে বিনিয়োগ ও সহযোগিতা করতে পারে।

কৃষিমন্ত্রী বৃহস্পতিবার বিকালে 'বাংলাদেশের কৃষিপণ্যের রপ্তানি ও বাণিজ্যের সুযোগ' শীর্ষক ভার্চুয়াল সম্মেলনে এ আহ্বান জানান। শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে কৃষি মন্ত্রণালয় থেকে এ তথ্য জানিয়েছে। জার্মানির বাংলাদেশ দূতাবাস এবং জার্মান এগ্রিবিজনেস অ্যালায়েন্স এ সম্মেলনের আয়োজন করে।

বাংলাদেশে বিনিয়োগের অত্যন্ত অনুকূল পরিবেশ রয়েছে উলেস্নখ করে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও জার্মানির মধ্যে চলমান বাণিজ্যিক সম্পর্ককে আরও কার্যকরভাবে বৃদ্ধি করার অনেক সুযোগ ও সম্ভাবনা আছে। বিশেষ করে কৃষিক্ষেত্রে মানসম্পন্ন কৃষিপণ্যের উৎপাদন, এগ্রো-প্রসেসিং, কৃষি যান্ত্রিকীকরণ, ভ্যালু চেইন ও রপ্তানির জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরিতে জার্মানির বিনিয়োগ ও সহযোগিতার সুযোগ অনেক।

সম্মেলনে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম, ঢাকায় নিযুক্ত জার্মান দূতাবাসের মিশন উপপ্রধান কনস্ট্যাঞ্জা জেহরিঙ্গার, কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, জার্মান এগ্রিবিজনেস অ্যালায়েন্সের জেন্স ওডিং, গ্রোবাল গ্যাপের (জিএপি) সিইও ক্রিশ্চিয়ান মু্যলার, ইউএসএআইডি বাংলাদেশের অনিরুদ্ধ রায় প্রমুখ

বক্তব্য দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে