বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শ্রমিকদের বার্ষিক ইনক্রিমেন্ট স্থগিত না করার দাবি

যাযাদি রিপোর্ট
  ১৮ জানুয়ারি ২০২১, ০০:০০
শ্রমিকদের বার্ষিক ইনক্রিমেন্ট স্থগিত করার প্রস্তাবের প্রতিবাদে রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে গার্মেন্ট শ্রমিক অধিকার আন্দোলন -ফোকাস বাংলা

মালিক সমিতি কর্তৃক শ্রমিকদের পাঁচ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট স্থগিত করার প্রতিবাদ জানিয়েছে গার্মেন্ট শ্রমিক অধিকার আন্দোলন। রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে এই দাবি জানান তারা।

এ সময় সংগঠনের সভাপতি শামীম ইমামসহ শ্রমিক নেতা তাসলিমা আক্তার, মো. ইয়াসিন, এএএম ফয়েজ হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, মহামারি পরিস্থিতিতে নেতিবাচক প্রবৃদ্ধির কথা তুলে ধরে সরকারের কাছে আগামী দুই বছরের জন্য শ্রমিকদের বার্ষিক পাঁচ শতাংশ হারে বেতন বাড়ানোর (ইনক্রিমেন্ট) বাধ্যবাধকতা স্থগিত রাখার আবেদন করেছে মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন বিকেএমইএ। গত বছরের মার্চ থেকে যখন করোনাভাইরাস ঠেকাতে সারাদেশের সিংহভাগ প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়, তখন থেকে দেশের অর্থনীতি সচল রাখতে গার্মেন্টশ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে ৬৫ শতাংশ বেতনে কাজ করে চলেছেন। এমনকি শ্রমিকদের ঈদ বোনাসও কম দেওয়া হয়েছে।

তারা বলেন, করোনাকালে মালিকরা যদি প্রণোদনা পান, তাহলে শ্রমিকদেরও কমপক্ষে ২০ শতাংশ ঝুঁকি ভাতা দিতে হবে। অথচ মালিকরা এত সুযোগ-সুবিধা পাওয়ার পরও আগামী দুই বছরের জন্য শ্রমিক-কর্মচারীদের বেতন, ইনক্রিমেন্ট বন্ধের যে দাবি করেছেন, তা সম্পূর্ণ অগ্রহণযোগ্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে