শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
আলোচনা সভায় ন্যাপ সভাপতি

সংকট উত্তরণে মওলানা ভাসানীকে অনুসরণের কোনো বিকল্প নেই

যাযাদি রিপোর্ট
  ২৩ জানুয়ারি ২০২১, ০০:০০
শুক্রবার রাজধানীর নয়াপল্টনে মজলুম জননেতা মওলানা ভাসানীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ন্যাপ আয়োজিত আলোচনা সভায় অতিথিরা -যাযাদি

রাষ্ট্র, সমাজ ও গণতন্ত্রের যে কোনো সংকট থেকে উত্তরণে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীকে অনুসরণের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। তিনি বলেছেন, 'তার দর্শনের ভিত্তিতে ঐক্য গড়ে তুলতে হবে। দেশে দুর্নীতি-দুর্বৃত্তায়নের যে মহামারি চলছে, তা থেকে জাতিকে রক্ষা করতে হবে।'

শুক্রবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে মজলুম জননেতা মওলানা ভাসানীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ন্যাপ আয়োজিত শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজ আমরা যে গভীর সংকটে, সেই সংকট কাটিয়ে উঠতে হলে আমাদের অবশ্যই মওলানা ভাসানীকে অনুসরণ করতে হবে। তার দর্শন নিয়ে এগিয়ে যেতে হবে। তিনি ছিলেন অসাম্প্রদায়িক রাজনীতির জ্বলন্ত প্রতীক। সমগ্র জাতিকে ধমক দিতে পারতেন, শাসন করতে পারতেন একজন মানুষ। তিনি সত্যি কথা বলা শিখিয়েছেন। সেই সত্যের শক্তির ওপর ভরসা করেই আমাদের দেশকে মুক্ত করার রাজনীতি এগিয়ে নিয়ে যেতে হবে।

ভাসানী বাঙালি ও অসাম্প্রদায়িক চেতনার দুটি স্রোতধারার মিলিত একটি মোহনা উলেস্নখ করে ন্যাপ মহাসচিব বলেন, মওলানা ভাসানী ছিলেন অসাম্প্রদায়িক রাজনীতির জ্বলন্ত প্রতীক। সমগ্র জাতিকে ধমক দিতে পারতেন, শাসন করতে পারতেন। তখন যিনি জাতির নেতা ছিলেন, তাকেও শাসন করতে পারতেন। তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার মানুষ। তিনি সত্য কথা বলা শিখিয়েছেন। সেই সত্যের শক্তির ওপর ভরসা করেই আমাদের দেশকে মুক্ত করার রাজনীতি এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, জুলুম আর জালেমের বিরুদ্ধে মজলুম গণমানুষের কণ্ঠস্বর ছিলেন জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী। তিনি আজীবন মজলুম, শোষিত শ্রেণির মুক্তির পক্ষে আন্দোলন-সংগ্রাম করেছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ আজ যখন দুর্বৃত্তায়িত রাজনীতির শিকারে পরিণত হয়েছে, সাধারণ মানুষেরা যখন আজ শাসকগোষ্ঠী দ্বারা নির্যাতিত-নিপীড়িত, তখন মুক্তি-সংগ্রামে মওলানা ভাসানী আমাদের আলোকবর্তিকা বলে মনে করেন তিনি।

এম. গোলাম মোস্তফা ভুইয়ার সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তৃতা করেন জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, দলের ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম মনিরুজ্জামান প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে