শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

'বাংলার মানুষ সুযোগ পেলে জিয়ার খেতাব আগেই বাতিল করত'

যাযাদি রিপোর্ট
  ১৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

বাংলাদেশের মানুষ সুযোগ পেলে বহু আগেই জিয়াউর রহমানকে দেওয়া 'বীরউত্তম' খেতাব বাতিল করত বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে গণআজাদী লীগ আয়োজিত 'মুজিব শতবর্ষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী' শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের প্রস্তাবটি যথার্থ। বাংলার মানুষ সুযোগ পেলে অনেক আগেই সেটি বাতিল করত। ১৫ আগস্ট হত্যাকান্ডে জিয়াউর রহমান বেনিফিসিয়ারি। পঁচাত্তর পরবর্তীতে তিনি জাতির পিতার খুনিদের লালন পালন করেছেন। বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচার যাতে না হয়; সে ইনডেমনিটি অধ্যদেশটি আইনে পরিণত করেছিলেন জিয়াউর রহমান। বঙ্গবন্ধুর খুনিদের সংসদে এনেছেন জিয়া। এরশাদ, খালেদা জিয়াও সে পথে চলেছেন।'

নৌ-প্রতিমন্ত্রী বলেন, 'হাইকোর্ট-সুপ্রিম কোর্ট সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করেছে। পঞ্চম সংশোধনী অবৈধ হওয়ায় জিয়ার শাসনামল অবৈধ, তার সকল কার্যক্রম অবৈধ। তার সকল কর্মকান্ড রাষ্ট্রবিরোধী। তিনি অবৈধ কার্যক্রম পরিচালনা করেছেন মুক্তিযুদ্ধবিরোধীদের লালন করেছেন। তার মুক্তিযুদ্ধের খেতাব রাখতে দেওয়া যায় না।'

গণআজাদী লীগের সভাপতি অ্যাডভোকেট এসকে সিকদারের সভাপতিত্বে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, লীগের কেন্দ্রীয় নেতা ও সাবেকমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, যুগ্ম-সাধারণ সম্পাদক মিরাজ হোসেন সভায় বক্তব্য দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে