বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

'মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্ত জনস্বার্থবিরোধী'

যাযাদি রিপোর্ট
  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

মহাসড়কে টোল আদায়ের সরকারি সিদ্ধান্ত সম্পূর্ণ গণবিরোধী ও জনস্বার্থ পরিপন্থি বলে মন্তব্য করেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এগোলামোস্তফা ভুইয়া জনগণের পকেট কাটার এমন সিদ্ধান্ত থেকে ফিরে আসতে সরকারকে আহ্বান জানিয়েছেন।

বুধবার গণমাধ্যপোঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, মঙ্গলবার একনেকের সভায় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, দেশের মহাসড়ক থেকে টোল আদায় করতে। জনস্বার্থে সরকারের সিদ্ধান্ত থেকে বিরত থাকা উচিত। জনগণের পকেট কাটার এমন সিদ্ধান্ত থেকে সরকার সরে আসবেন বলে প্রত্যাশা করি।

সড়কে টোল আদায় করা হলে বাসভাড়া আরও বাড়বে মন্তব্য করে নেতৃদ্বয় বলেন, এমনিতে বাস ভাড়া অনেক বেশি। সরকার নির্ধারিত ভাড়া পরিবহণ মালিকরা নেন না। তারা অনেক বেশি টাকা নেন। এখন টোলের টাকাও যাত্রীদের কাছ থেকে উঠানো হবে। এই টোলের ফলে যাত্রীদের অর্থ অপচয় হবে, সময় অপচয় হবে। ফলে যাত্রীরাই ক্ষতিগ্রস্ত হবেন। টোল থেকে আদায় হওয়া অর্থ কত অংশ সরকারি কোষাগারে জমা পড়বে, সেটা নিয়েও জনমনে সন্দেহ রয়েছে।

নেতৃদ্বয় আরও বলেন, সরকার নিজেরা টাকা উঠালে সেখানে দুর্নীতির কারণে নয়-ছয় হয়। আবার ইজারা দিলে খাতিরের লোকজনকে নামমাত্র মূল্যে দেওয়া হয়। ফলে সরকারি কোষাগারে খুব বেশি টাকা জমা পড়ে না।

তারা বলেন, দেশের বিশেষজ্ঞদের মতে, দেশে আদৌ কোনো মহাসড়ক নেই। 'মহাসড়ক' বলতে যা বোঝায় বা যে সুযোগ-সুবিধাগুলো থাকা উচিত, তা বাংলাদেশে নেই। কোনো যানবাহন যদি মহাসড়কের সুবিধা না পায়, তাহলে তার জন্য টোল দেবে কেন? আর দিলেও তা হবে অযৌক্তিক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে