শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিশেষ শিশুদের সুইড স্কুলে তালা দেওয়ার অভিযোগ

যাযাদি রিপোর্ট
  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

ঢাকার ইস্কাটন গার্ডেনে সরকারি সুবিধাপ্রাপ্ত বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিকদের জন্য নির্মিত সুইড ল্যাবরেটরি মডেল স্কুল উচ্ছেদের চেষ্টা করা হচ্ছে। সুইড বাংলাদেশ নামে একটি এনজিও স্কুলের তালা ভেঙে প্রয়োজনীয় জিনিসপত্র বাইরে ফেলে নিজেদের মতো তালা লাগিয়েছে বলে অভিযোগ করেছেন শিক্ষক ও অভিভাবকরা।

স্কুল থেকে জানানো হয়েছে, ২০০৯ সালে সমাজকল্যাণ মন্ত্রাণালয়ের অধীনে ইস্কাটন গার্ডেনে সরকারি জমিতে বিশেষ শিশুদের জন্য সুইড ল্যাবরেটরি মডেল স্কুল গড়ে ওঠে। একটি ৬ তলা ভিত্তির ওপরে ২ তলা ভবনের এ স্কুলে ১৬৭ জন শিক্ষার্থীর জন্য ২৫জন শিক্ষক-কর্মচারী নিয়োজিত রয়েছেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সরকারি বেতনভুক্ত ও ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে বিদ্যালয়টি পরিচালিত হচ্ছে।

অভিযোগে বলা হয়েছে, বর্তমানে সুইড বাংলাদেশ নামে একটি এনজিও স্কুল শিক্ষকদের নানা প্রলোভন, ভয়ভীতি ও চাপ সৃষ্টি করে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে লিখিত দিয়ে সরকারের আওতায় না থাকার নির্দেশ দিচ্ছেন। তাদের সুইডের আজ্ঞাবহ হিসেবে থাকতে বলা হচ্ছে। লিখিত না দিলে সবার চাকরিচু্যত করার ভয় দেখানো হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে সুইড ল্যাবরেটরি মডেল স্কুলের প্রধান শিক্ষক মো. ফজলুল করিম রোকনী বলেন, 'ভবন ও জমি সরকারি হলেও সুইড বাংলাদেশ এনজিও এই জমি তাদের নামে লিজ নেওয়া বলে গত ১২ ফেব্রম্নয়ারি স্কুলের শ্রেণিকক্ষে তালা লাগিয়ে দেয়। এবিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।'

তবে এ অভিযোগের বিষয়ে অভিযুক্ত এনজিওর কর্মকর্তাদের কাছে জানতে চাইলে তারা কিছু বলতে রাজি হননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে