শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চবিতে ভর্তির আবেদন শুরু ৫ এপ্রিল

চবি প্রতিনিধি
  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ স্নাতক (সম্মান) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ৫ এপ্রিল থেকে শুরু হবে ৩০ এপ্রিল পর্যন্ত চলবে।

বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস.এম সালামত উল্‌ল্যা ভূঁইয়া।

তিনি জানান, পূর্ববর্তী সিদ্ধান্ত অনুযায়ী ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু ২২ জুন। যার আবেদন প্রক্রিয়া শুরু হবে ৫ এপ্রিল এবং শেষ হবে ৩০ এপ্রিল তারিখে। তবে টাকা জমা দেওয়া যাবে ২ মে পর্যন্ত।

এবারের ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে ০.৫০ হারে জিপিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং প্রশ্নোত্তরের মান ও জিপিএ নম্বর পূর্বের মতো থাকবে।

জানা যায়, প্রতিবারের মতো এবারও প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কয়েক ধাপে পরীক্ষা হতে পারে।

ইউনিটভিত্তিক আবেদনের যোগ্যতা

বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ অনুষদ নিয়ে গঠিত 'এ' ইউনিটে বিগত বছর আবেদনের নূ্যনতম যোগ্যতা ছিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০। এবার তা বেড়ে দাঁড়িয়েছে জিপিএ ৮.০০।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত 'বি' ইউনিটে আগে আবেদনের নূ্যনতম যোগ্যতা ছিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ এবার বেড়ে হয়েছে ৭.৫০।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত 'সি' ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি। এই ইউনিটে আবেদনের নূ্যনতম যোগ্যতা আগে ছিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০ এবার তা বেড়ে হয়েছে ৮.০০। এখানে বিভাগ রয়েছে ছয়টি।

অন্যদিকে সব গ্রম্নপের শিক্ষার্থীরাই 'ডি' ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে। বিগত বছর 'ডি' ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ থাকলেও এবার তা বেড়ে হয়েছে ৭.৫০।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে