মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বাজেটের আগে বন্ধ পাটকল চিনিকল চালু করার দাবি

যাযাদি রিপোর্ট
  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
বন্ধ হওয়া পাটকল-চিনিকল চালুর দাবিতে কৃষক-শ্রমিক সমাবেশ শেষে রাজধানীতে মিছিল বের করে দুটি সংগঠন -যাযাদি

জাতীয় সংসদে আগামী বাজেট অধিবেশনের আগে বন্ধ করে দেওয়া পাট ও চিনিকলগুলো চালুর উদ্যোগ না নিলে আন্দোলনের হুমকি দিয়েছেন শ্রমিকনেতা সহিদুলস্নাহ চৌধুরী।

শনিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে 'শ্রমিক-কৃষক সমাবেশে' পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের আহ্বায়ক সহিদুলস্নাহ চৌধুরী এসব কথা বলেন। জাতীয় সম্পদ রক্ষা, বিরাষ্ট্রীয়করণ বাতিল এবং শিল্প-শ্রমিক-কৃষক রক্ষার দাবিতে এই সমাবেশ হয়। পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ এবং বাংলাদেশ আখচাষী ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদ এ সমাবেশের আয়োজন করে।

সহিদুলস্নাহ চৌধুরী বলেন, 'একটি আধুনিক শিল্প গড়ে তোলার জন্য বিরাট কিছু লাগে না। সবকিছু মিলিয়ে রাষ্ট্রায়ত্ত ৬৫ চিনিকল পাটকল আছে। ১০ হাজার কোটি টাকা ব্যয় করেই এগুলো আধুনিকায়ন করে উৎপাদন বাড়ানো সম্ভব।'

সরকার প্রধানকে উদ্দেশ্য করে প্রবীণ এ শ্রমিক নেতা বলেন, 'যদি না পারেন তাহলে আপনার পদ্মা সেতুর যে গর্ব, বড় বড় প্রজেক্টের যে গর্ব, ঢাকা শহরের উড়াল রেলের যে গর্ব সবকিছু ম্স্নান হয়ে যাবে। আপনি সংসদে বসুন। আগামী বাজেট অধিবেশনের আগে যদি এ প্রস্তাব না আনেন তাহলে কঠোর আন্দোলনে তা আদায় করা হবে। শ্রমিকরা যদি একবার বেপরোয়া হয় তাহলে কিন্তু শান্তিতে অধিবেশন করতে পারবেন না।'

সমাবেশ থেকে রাষ্ট্রায়ত্ত পাট ও চিনিকল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানান সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

তিনি বলেন, 'করোনার মধ্যে শ্রমিকদের গুটিকয়েকের হাতে টাকা ধরিয়ে দিয়ে পাটকল বন্ধ করে দিয়েছেন। বিএনপির বিরুদ্ধে আমরা এত কথা বলি, তখন বিএনপি-জামায়াত আদমজী জুট মিলস বন্ধ করে দিয়েছিল। তাহলে কি ক্ষমতায় আজ বিএনপির ভূত আছে? পাটকল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত কারা নিয়েছে তাদের চিহ্নিত করতে হবে। কাদের সিদ্ধান্তে চিনিকল বন্ধ করে দিয়ে আখ চাষীদের নিঃস্ব করে দেওয়া হয়েছে, তাদের চিহ্নিত করতে হবে।'

এছাড়াও সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ আখচাষী ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি ইব্রাহীম খলীল, পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক আসলাম খান ও নজিইদদৌলা, পাটকল শ্রমকি নেতা দিদারুল ইসলাম ও চিনিকল শ্রমিক নেতা আলতাব হোসেন প্রমুখ।

বন্ধ করে দেওয়া পাট ও চিনিকল চালুর জন্য ৯ দফা দাবি তুলে ধরে সমাবেশ থেকে নতুন কর্মসূচিও ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ১৬ মার্চ দেশের সব পাট-চিনিকল ও আখচাষ এলাকায় অবস্থান এবং একই দিনে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সংহতি সমাবেশ।

সমাবেশের আগে উদীচী শিল্পী গোষ্ঠীর শিল্পীরা গণসংগীত পরিবেশন করেন। সমাবেশ শেষে লাল পতাকার মিছিল বের করা হয়। মিছিলটি পুরানা পল্টনে গিয়ে শেষ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে