শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিশ্বে নজরুলসংগীত দিয়ে বিরল সম্মান এনেছেন ফিরোজা বেগম স্পিকার শিরীন শারমিন চৌধুরী

যাযাদি রিপোর্ট
  ৩০ জুলাই ২০২১, ০০:০০

জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সারাবিশ্বে নজরুলসংগীত প্রচারের মাধ্যমে শিল্পী ফিরোজা বেগম সমাদৃত হয়েছেন এবং দেশের জন্য এনেছেন বিরল সম্মান ও গৌরব। সাত দশকেরও বেশি সময় ফিরোজা বেগম সংগীত অনুরাগী শ্রোতাদের কাছে নজরুলসংগীতের সুরের মূর্ছনা ও মাধুর্য পৌঁছে দিয়েছেন।

বুধবার রাতে এসিআই ফাউন্ডেশন আয়োজিত ফিরোজা বেগম আর্কাইভ ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, শিল্পী ফিরোজা বেগমের আটাশি বছরের জীবনের বেশিরভাগ সময় ছিল নজরুলসংগীত চর্চা ও সাধনার অধ্যায়। নজরুলসংগীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের জন্য তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

তিনি বলেন, ফিরোজা বেগম আর্কাইভের মধ্যদিয়ে শিল্পী ফিরোজা বেগম সবার মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন। এই আর্কাইভ নজরুলসংগীত চর্চায় পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। তার গানের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকেও সবাই শ্রদ্ধাভরে স্মরণ করতে পারবে। তাই, এসিআই ফাউন্ডেশন কর্তৃক শিল্পী ফিরোজা বেগম আর্কাইভ ওয়েবসাইট প্রতিষ্ঠার এ উদ্যোগ প্রকৃতপক্ষেই সৃষ্টিশীল ও সুদূরপ্রসারী।

এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলার সভাপতিত্বে ও সাদিয়া আফরিন মলিস্নকের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আসাদুজ্জামান নূর এবং দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বক্তব্য রাখেন। এছাড়া মুস্তাফা জামান আব্বাসী, অনুপ ঘোষাল, মোস্তফা মনোয়ার, শাফিন আহমেদ, ফেরদৌসী রহমান, কল্যাণ কাজী, মো. আসাফুদ্দৌলাহ প্রমুখ বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে