বিএসএমএমইউতে হচ্ছে শিশু হৃদরোগের পূর্ণাঙ্গ ইউনিট

বিএসএমএমইউতে হচ্ছে শিশু হৃদরোগের পূর্ণাঙ্গ ইউনিট

দেশে নবজাতক শিশুদের জন্মগত হৃদরোগের অস্ত্রোপচার করতে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ একটি শিশু কার্ডিওলজি ও শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এজন্য ৭২ কোটি টাকা ব্যয়ে 'বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ শিশু কার্ডিওলজি ও শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট স্থাপন' শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের প্রস্তাবিত প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন।

প্রকল্পটির বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, দেশে প্রতি বছর প্রায় ৩৩ লাখ নবজাতকসহ ১৮ বছরের নিচে প্রায় ৬৭ লাখ শিশুর মধ্যে প্রায় ১ লাখ ৬৮ হাজার শিশু জন্মগত হৃদরোগে আক্রান্ত হচ্ছে। প্রকল্পটির মাধ্যমে সরকারি মেডিকেল কলেজ পর্যায়ে নবজাতকসহ জন্মগত হৃদরোগে আক্রান্ত শিশুর চিকিৎসাসেবা ও সার্জারি নিশ্চিত করার লক্ষ্যে প্রশিক্ষিত জনবল গড়ে তোলা হবে।

নাসিমা বেগম আরও জানান, বিএসএমএমইউ-এর এফ বস্নকের ৮ম ও ৯ম তলা ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করে ৩ হাজার ৪৩৮ বর্গমিটার আয়তনে এই ইউনিট তৈরি করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে