নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি

নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি

গণতান্ত্রিক বাম ঐক্য অভিযোগ করেছে, স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত দেশে যে ক'টি নির্বাচন কমিশন গঠিত হয়েছে, তার মধ্যে বেশির ভাগই ক্ষমতাসীন দলের পক্ষে কাজ করেছে। স্বাধীনভাবে নির্বাচন ব্যবস্থা গড়ে তোলার জন্য কোনো কাজ করেনি। সে কারণে আন্দোলনরত সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন পুনর্গঠন করার দাবি জানিয়েছে জোটটি।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৭৩ সালের নির্বাচনে শেখ মুজিবুর রহমান কমিশনকে স্বাধীনভাবে দাঁড়াতে দেয়নি। এরপর জিয়াউর রহমান, হুসেইন মুহম্মদ এরশাদও নির্বাচন কমিশনকে ব্যবহার করে ক্ষমতা পাকাপোক্ত করেছে। আবার বিচারপতি শাহাবুদ্দিন অস্থায়ী সরকার গড়ে তোলার চেষ্টা করেছেন। বেগম খালেদা জিয়া মাগুরার উপ-নির্বাচনের মধ্য দিয়ে নির্বাচন কমিশনকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন। এর ধারাবাহিকতায় শেখ হাসিনার সরকারও কমিশনকে ব্যবহার করে দিনের নির্বাচন রাতে করেছে।

তারা আরও বলেন, এই অবস্থা থেকে মুক্তির জন্য নির্বাচন কমিশনকে আইন করে স্বাধীন করতে হবে। পাশাপাশি আন্দোলনরত সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে ২০২২ সালে নির্বাচন কমিশন গঠন করতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন- গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও বাংলাদেশের সাম্যবাদী দলের (এম-এল) সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক সামছুল আলম, পিডিবির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন অর রশীদ খান, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসডিপি) আহ্বায়ক আবুল কালাম আজাদ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে