মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নৌ-যোগাযোগ খাতের উন্নয়নে ১৫ দফা সুপারিশ

যাযাদি রিপোর্ট
  ১৯ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

নৌ-যোগাযোগ খাতের উন্নয়নে গ্রিন ক্লাব অব বাংলাদেশ (জিসিবি) ১৫ দফা সুপারিশ উপস্থাপন করেছে। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আলোচনা সভায় তারা এ সুপারিশ উপস্থাপন করে।

উপস্থাপন করা উলেস্নখযোগ্য সুপারিশগুলো হলো সমুদ্রগামী জাহাজের প্রায় ১০ হাজার নাবিকসহ অভ্যন্তরীণ নৌযানের শতভাগ শ্রমিককে অবিলম্বে করোনা টিকা দেওয়া; যেকোনো নৌ-দুর্ঘটনা সুষ্ঠু তদন্তের জন্য অভিজ্ঞ নৌস্থপতি, নৌ-প্রকৌশলী, পানিসম্পদ বিশেষজ্ঞ, মাস্টার মেরিনার, নৌ-পরিবহণ বিষয়ক গবেষক, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, জ্যেষ্ঠ গণমাধ্যমকর্মী এবং নৌ-মন্ত্রণালয়, নৌ-অধিদপ্তর, নৌ-যানমালিক ও শ্রমিক সংগঠনের একজন করে প্রতিনিধির সমন্বয়ে জাতীয় তদন্ত কমিটি গঠন; প্রত্যেক দুর্ঘটনার তদন্ত রিপোর্ট এবং দায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা নৌ-মন্ত্রণালয় ও নৌ-অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ; আধুনিক ও ত্রম্নটিমুক্ত নৌযান নির্মাণের স্বার্থে নকশা অনুমোদনের দায়িত্ব নৌ-অধিদপ্তর থেকে প্রত্যাহার করে একাধিক সংস্থার বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি স্বতন্ত্র নকশা অনুমোদন কমিটি গঠন; নকশা জালিয়াতি বন্ধে ১ জুলাই ২০১৯ থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত দুই বছরে কতগুলো নতুন জাহাজের নকশা অনুমোদন ও 'কিল লেইং'র অনুমতি দেওয়া হয়েছে, নামসহ পূর্ণাঙ্গ তালিকা ওয়েবসাইটে প্রকাশ।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের অভ্যন্তরীণ ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশের নৌ-যোগাযোগ ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। তবে বিলুপ্ত নদীগুলো উদ্ধার এবং ব্যাপক খননের মাধ্যমে পরিত্যক্ত নৌপথসহ যোগাযোগ খাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিতে হবে। এ খাতটি ধীরে ধীরে সংকট কাটিয়ে উঠছে, কিন্তু ব্যাপক কর্মযজ্ঞ সত্ত্ব্বেও এখনো অনেক কাজ বাকি রয়েছে। অনেক অনিয়ম ও ত্রম্নটি-বিচু্যতি রয়েছে। যার ফলে গত এক যুগেও নৌ-পরিবহণ ব্যবস্থায় কাঙ্ক্ষিত সাফল্য আসেনি। আমরা চাই এ খাতটি আরও উন্নয়নের মুখ দেখুক।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মীর তারেক আলী, গ্রিন ক্লাব অব বাংলাদেশের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সবুজ শিকদার প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে