বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

'ঢাকার খালের দুই পাড়ে বাঁধ দিয়ে হবে ওয়াকওয়ে'

ম যাযাদি রিপোর্ট
  ২৫ সেপ্টেম্বর ২০২১, ০০:০০
রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) কাউন্সিল হলে শুক্রবার আয়োজিত এক সেমিনারে বক্তৃতা করেন স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম -পিবিএ

স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা শহরের প্রত্যেকটি খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। একই সঙ্গে তৈরি করা হবে খালের দুই পাড়ে বাঁধ দিয়ে ওয়াকওয়ে (হাঁটার পথ)। এ ছাড়া গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় থাকা খালগুলো শিগগিরই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে। শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) কাউন্সিল হলে এক সেমিনারে এ কথা বলেন তিনি।

'ঢাকা শহরের জলাবদ্ধতা: সমস্যা ও প্রতিকার' শীর্ষক সেমিনারটি আয়োজন করে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ-কমিটি।

মন্ত্রী বলেন, জোনভিত্তিক ইউটিলিটির দাম নির্ধারণ করতে হবে। কেননা গুলশানে থাকা ব্যক্তি এবং যাত্রাবাড়ী থাকা ব্যক্তির জীবন-যাপন এক নয়। সে হিসেবে বিদু্যৎ, গ্যাস ও পানির দাম নির্ধারণ করতে হবে।

সেমিনারে উপস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, কল্যাণপুরে ১৭৩ একর জমির মধ্যে ১৭০ একর জমি অবৈধ দখলে। শিগগিরই অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। আর সেখানে ইকোপার্ক, ইয়ুথ ক্যাম্পসহ হাতিরঝিলের মতো লেক তৈরি হবে। আর এই লেক ব্যবহার করা হবে বৃষ্টির পানি নামানোর জন্য।

অবৈধ দখলদারদের হুঁশিয়ারি করে তিনি বলেন, খাল দখল করে অবৈধভাবে ভবন তৈরি করেছেন। আপনারা নিজ ইচ্ছায় ভবন সরিয়ে নিন। না হয় আমরা সব ভেঙে ফেলব। শিগগিরই আমরা উচ্ছেদ কার্যক্রম শুরু করব।

সেমিনারে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসেন মনসুর।

উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ডক্টর মো. মফিজুর রহমান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার। এসময় উপ-কমিটির অন্য সদস্যরা ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে