শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দুবাই মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন হবে 'ফুটন্ত পদ্ম'

ম যাযাদি ডেস্ক
  ২৮ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

দুবাইয়ে ছয় মাসের বৈশ্বিক মেলায় বাংলাদেশের দ্বিতল প্যাভিলিয়নে নৌকার মতো সাজানো পোডিয়ামগুলোতে পাটের কারুকাজ থাকবে। ফলে আকাশ থেকে তাকালে জলে ভাসমান ফুটন্ত পদ্মফুল মনে হবে।

সোমবার 'এক্সপো-২০২০ দুবাই' নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের বলেন, এই মেলায় শুধু পণ্য প্রদর্শন নয়, বিশ্ববাসীর সামনে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-কালচার তুলে ধরা হবে। বিশেষ গুরুত্ব দেওয়া হবে বাংলাদেশের পর্যটন খাতকে।

সংবাদ সম্মেলনে জানান হয়, মেলা কর্তৃপক্ষের বরাদ্দ অনুযায়ী বাংলাদেশের দ্বিতল প্যাভিলিয়নের নীচতলায় ৪৩৬ দশমিক ৫৬ বর্গমিটার প্রদর্শনীর জন্য এবং দ্বিতীয় তলায় ৩৮২ দশমিক ৫৭ বর্গমিটার সভা সেমিনার ও বিজনেস টু বিজনেস সভার কাজে ব্যবহারের জন্য সাজানো হয়েছে।

এরমধ্যে প্যাভিলিয়ন ভাড়া বাবদ ৬ লাখ ডলার বা প্রায় ৫ কোটি টাকা পরিশোধ করা হয়েছে; সাজ-সজ্জা বাবদ ব্যয় করা হয়েছে ১৭ কোটি ৫০ লাখ টাকা। ১ অক্টোবর বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের প্যাভিলিয়ন উদ্বোধন করবেন।

ফ্রান্সের প্যারিসে অবস্থিত বু্যরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনের (বিআইই) পৃষ্ঠপোষকতায় ৬ মাসব্যাপী ওয়ার্ল্ড এক্সপো পাঁচ বছর পরপর অনুষ্ঠিত হয়। ২০১৫ সালে ইতালির মিলানে সর্বশেষ ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হয়েছিল।

মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়া (এমইএএসএ) অঞ্চলে সংযুক্ত আরব আমিরাত প্রথম ওয়ার্ল্ড এক্সপো ২০২০ আয়োজন করছে, যা কোভিড মহামারির পরিবর্তিত সূচি অনুযায়ী ১ অক্টোবর শুরু হয়ে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে। পরের মেলা হবে জাপানের টোকিওতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে