logo
বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৭ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

বাজার দর

আকাশ থেকে মাটিতে শিম

আকাশ থেকে মাটিতে শিম
যাযাদি রিপোর্ট

কয়েক মাস ধরে বাজারের সব থেকে দামি সবজির তালিকায় থাকা শিম এখন সব থেকে সস্তা সবজির খাতায় নাম লিখিয়েছে। দুই সপ্তাহের ব্যবধানে শিমের দাম কমে চার ভাগের এক ভাগে দাঁড়িয়েছে।

শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, পালং শাক, মুলা শাক, সরিষা শাকের সরবরাহ বাড়ায় রাজধানীর বাজারগুলোতে শিমের দাম কমেছে। তবে শিমের দাম কমলেও বেশিরভাগ সবজির দাম এখন বেশ চড়া।

এদিকে বাজারে মিশর থেকে আমদানি করা বড় আকারের পেঁয়াজের সরবরাহ বেড়েছে। বাজার ও মানভেদে এ পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা। তবে কমেনি মিয়ানমার ও দেশি পেঁয়াজের দাম। আগের মতো দেশি পেঁয়াজ ২৫০-২৬০ টাকা এবং মিয়ানমারের পেঁয়াজ ২০০-২২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

ব্যবসায়ীরা বলছেন, শীতের সবজির সরবরাহ বাড়ায় কিছু সবজির দাম কমেছে। এর মধ্যে সব থেকে বেশি কমেছে শিমের দাম। এখন দিন যত যাবে সবজির সরবরাহ তত বাড়বে। ফলে সব ধরনের সবজির দাম শিগগিরই আরও কমবে।

তবে ক্রেতারা বলছেন, বাজারে সব ধরনের সবজির পর্যন্ত সরবরাহ রয়েছে। শীতের কোনো সবজির অভাব নেই বাজারে। এ পরিস্থিতিতে সব ধরনের সবজির দাম কমে যাওয়ার কথা। কিন্তু শিম ছাড়া কোনো সবজির দাম সেই তুলনায় কমেনি।

বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, খুচরা পর্যায়ে দুই সপ্তাহ আগে যে শিমের কেজি ১২০ টাকা ছিল, তা এখন কমে ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বাজারে নতুন আসা লম্বা শিমের কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭০-৮০ টাকা।

কারওয়ান বাজারের ব্যবসায়ী আলী হোসেন বলেন, 'গত সপ্তাহে যে শিমের পালস্না (৫ কেজি) ১৮০-২০০ টাকা বিক্রি করেছি, আজ তা ১০০ টাকায় বিক্রি করছি। দুই সপ্তাহ ধরে শিমের দাম টানা কমেছে। সামনে শিমের দাম আরও কমবে।'

বাজারে এখন সব থেকে দামি সবজির তালিকায় রয়েছে পাকা টমেটো। বাজার ও মানভেদে পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১০০-১২০ টাকা। শিমের পাশাপাশি কমেছে কাঁচা টমেটোর দাম। বাজারভেদে কাঁচা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা।

টমেটোর পাশাপাশি দাম কমেছে নতুন আসা গোল আলুর। বাজার ও মানভেদে নতুন গোল আলুর কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০-৬০ টাকা।

শিম, টমেটো, নতুন আলুর দাম কমলেও সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, বরবটি, বেগুন, পেঁপে, মিষ্টি কুমড়ার দাম।

গত সপ্তাহের মতো বরবটির কেজি বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা। ফুলকপি ও বাঁধাকপি আগের সপ্তাহের মতো ৩০-৪০ টাকা পিস বিক্রি হচ্ছে। পেঁপেও ৩০-৩৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। বেগুন বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকা কেজি। মুলা পাওয়া যাচ্ছে ২০-৩০ টাকার মধ্যে। শালগম বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি।

করলা আগের মতো ৬০-৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

খিলগাঁওয়ের বাসিন্দা সায়রা বেগম বলেন, বাজারে তো কোনো সবজির অভাব নেই। তারপরও বেশিরভাগ সবজির কেজি ৫০ টাকার ওপরে। শীতের সবধরনের সবজি বাজারে রয়েছে, কিন্তু শিম ছাড়া কোনো সবজির দাম সেইভাবে কমেনি। এখনও ছোট একটা ফুলকপি ৪০ টাকা দিয়ে কিনতে হচ্ছে। ছোট কাঁচা মিষ্টি কুমড়া পিস বিক্রি হচ্ছে ৫০ টাকা। এটাকে কিছুতেই স্বাভাবিক বলা যায় না। এই ক্রেতার মতে, সবজির দাম আরও কমা উচিত।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে