শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ফায়ার সার্ভিসের মহড়া

'সচিবালয়ে অগ্নিদুর্ঘটনা ঘটলে মোকাবিলা কঠিন হবে'

সিভিল ডিফেন্স ঢাকার সহকারী পরিচালক শালেহ উদ্দীন বলেন, আগুনের মতো দুর্ঘটনায় উঁচু ভবনে জানমাল রক্ষাসহ নিরাপত্তার বিষয়ে সচেতনতা করতেই এ মহড়া চালানো হয়েছে।
যাযাদি রিপোর্ট
  ১৪ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
রাজধানীর নয়াপল্টনের বক্সকালভার্ট রোডে অবস্থিত ডিআর টাওয়ারে বৃহস্পতিবার ২টা ৫৫ মিনিটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের নয়টি ইউনিটের চেষ্টায় বিকাল সাড়ে ৩টার কিছু আগে আগুন নিয়ন্ত্রণে আসে -ফোকাসবাংলা

প্রশাসনিক কেন্দ্রবিন্দু সচিবালয়ে পিক আওয়ারে যদি কোনো দুর্ঘটনা ঘটে তাহলে তা মোকাবিলা করা কঠিন হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকার মহড়ার ইনসিডেন্ট কমান্ডার সহকারী পরিচালক শালেহ উদ্দীন।

তিনি বলেন, মহড়া পরিচালনার জন্য যেসব বড় গাড়ি নিয়ে এসেছিলাম সেগুলো সচিবালয়ের বাইরেই রাখতে হয়েছে। কারণ গেটে সমস্যা থাকায় মহড়ার জন্য যেসব গাড়ি নিয়ে আসা হয়েছিল সেগুলোর অধিকাংশই সচিবালয়ে প্রবেশ করতে পারেনি।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সহযোগিতায় বেলা সাড়ে ১১টার দিকে অগ্নিনির্বাপণ ও উদ্ধারবিষয়ক সচেতনতামূলক এ মহড়া চালানো হয়।

সচিবালয়ের চার নম্বর ভবনে অগ্নিনির্বাপণ ও উদ্ধারবিষয়ক সচেতনতামূলক মহড়া চালিয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা। মহড়া চলাকালীন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রওশন আরা বেগম, ড. মো. নজরুল আনোয়ার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব জাহিদুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকার সহকারী পরিচালক শালেহ উদ্দীন বলেন, আমরা সব সময় বিভিন্ন শিল্পকারখানা, স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মহড়া দেই। প্রশাসনের প্রাণকেন্দ্র সবিচালয়েও বিশেষ গুরুত্ব দিয়ে মহড়া পরিচালনা করি। আগুনের মতো দুর্ঘটনায় উঁচু ভবনে জানমাল রক্ষাসহ নিরাপত্তার বিষয়ে সচেতনতা করতেই এ মহড়া চালানো হয়েছে।

তিনি আরও বলেন, 'সচিবালয় একটা গুরুত্বপূর্ণ স্থাপনা, তারপরও এখানে যদি কোনো দুর্ঘটনা ঘটে তাহলে গেটের সমস্যায় আমাদের বিশেষায়িত গাড়ি সচিবালয়ে ঢোকানো সম্ভব হবে না। বিশেষ করে চার নম্বর ভবনের সামনে আজ মহড়া করা হলো, এর আগেও মহড়া করা হয়েছে। মহড়া পরিচালনার জন্য যেসব বড় গাড়ি নিয়ে এসেছিলাম সেগুলো সচিবালয়ের বাইরেই রাখতে হয়েছে।'

শালেহ উদ্দীন আরও বলেন, আমরা খুবই চিন্তিত যে চার নম্বর ভবনে অগ্নিদুর্ঘটনা ঘটলে সেটা মোকাবিলা করা খুবই কঠিন হয়ে পড়বে। সচিবালয়ের ভিতরে যেখানে চারশ গাড়ি পার্কিং রাখার জায়গা রয়েছে সেখানে ১২০০ গাড়ি পার্কিং করা হয়। তাই যদি পিক আওয়ারে কোনো দুর্ঘটনা ঘটে তাহলে আমাদের কোনো গাড়ি সঠিকভাবে সচিবালয়ে ঢুকতে পারবে না।

সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, এখনই এটা নিশ্চিত করা উচিত যেকোনো দুর্ঘটনায় ফায়ার সার্ভিসের গাড়ি যাতে সহজে প্রবেশ করতে পারে। সচিবালয় একটা গুরুত্বপূর্ণ এলাকা, তাই এখনে ছোটখাটো ঘটনা ঘটলে এটা বড় আকার ধারণ করবে। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<88413 and publish = 1 order by id desc limit 3' at line 1