শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০২ জুলাই ২০২০, ০০:০০

ফাইনাল বিক্রি ; ডি সিলভাকে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

ক্রীড়া ডেস্ক

২০১১ বিশ্বকাপের ফাইনাল 'বিক্রি' করার অভিযোগের তদন্তে অরবিন্দ ডি সিলভাকে জিজ্ঞাসাবাদ করেছে শ্রম্নীলংকান পুলিশ। কলম্বোতে মঙ্গলবার ৬ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয় শ্রীলংকার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ককে। ভারতের কাছে হেরে যাওয়া ওই ফাইনালের একাদশে আগের ম্যাচের একাদশ থেকে চারটি পরিবর্তন এনেছিল শ্রীলংকা।

এতগুলো পরিবর্তন নিয়ে তখন বিস্ময় ছিল অনেকেরই, প্রশ্ন ওঠে এখনো। ডি সিলভা ছিলেন ওই সময় জাতীয় দলের প্রধান নির্বাচক। আর ওই বিশ্বকাপের সময়ের শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে গত ১৮ জুন অভিযোগ করেছিলেন, ২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করেছে তার দেশ। কয়েকদিন পর অবশ্য সুর পালটে তিনি বলেন, তার কেবল সন্দেহ হয়।

আর সেটির সূত্রেই লংকান সরকার শুরু করেছে তদন্ত। লংকান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট গত সপ্তাহে আলুথগামাগের বক্তব্য রেকর্ড করে। এবার ডি সিলভার পর ওই ফাইনালে খেলা ব্যাটসম্যান উপুল থারাঙ্গাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে পুলিশের সূত্র দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। মন্ত্রীর অভিযোগের পর ভারতের ক্রিকেট বোর্ডকেও ডি সিলভা আহ্বান করেছিলেন আলাদা করে তদন্ত করতে।

প্রয়োজনে মহামারির মধ্যেও ভারতে গিয়ে তিনি তদন্ত সহায়তা করবেন বলে জানিয়েছিলেন ৫৪ বছর বয়সি সাবেক এই ক্রিকেটার। আলুথগামাগে অভিযোগ তোলার পরই অবশ্য তা উড়িয়ে দিয়েছিলেন ওই বিশ্বকাপের অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও সিনিয়র ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে।

আম্পায়ারদের এলিট প্যানেলে ভারতের নিতিন মেনন

ক্রীড়া ডেস্ক

আইসিসি আম্পায়ারদের এলিট প্যানেলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন নিতিন মেনন। শীর্ষ আম্পায়ারদের জন্য আইসিসি এলিট প্যানেল গড়ার পর এখানে নাম লেখানো সবচেয়ে কম বয়সি আম্পায়ারদের একজন ৩৬ বছর বয়সি এই ভারতীয়। বর্তমান এলিট প্যানেলে তিনিই সর্বকনিষ্ঠ।

আইসিসি আম্পায়ারদের বাৎসরিক মূল্যায়ন শেষে ২০২০-২০২১ মৌসুমের এলিট প্যানেলে ঠাঁই হয়েছে মেননের। বাদ পড়েছেন ৬২ টেস্ট পরিচালনা করা ইংলিশ আম্পায়ার নাইজেল লং। আম্পায়ারদের পারফরম্যান্স পর্যালোচনায় বিবেচনায় নেওয়া হয় তাদের মাঠের সিদ্ধান্ত, রিভিউয়ে বদলে যাওয়া সিদ্ধান্তের হার, মাঠে তারা নিজেদের কীভাবে মেলে ধরেন, এরকম আরও কিছু মানদন্ড। প্রতিটির জন্য আলাদা পয়েন্ট ও র?্যাংকিং পদ্ধতি আছে।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর তথ্য অনুযায়ী, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে হিসাব করলে, রিভিউয়ে সবচেয়ে বেশি সিদ্ধান্ত বদলে গেছে নাইজেল লংয়ের (৩৬.২ শতাংশ)। আইসিসির ক্রিকেট মহাব্যবস্থাপক জেফ অ্যালারডাইস, সাবেক ভারতীয় ব্যাটসম্যান সঞ্জয় মাঞ্জরেকার, দুই ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে ও ডেভিড বুনের সমন্বয়ে গড়া কমিটি এবারের পারফরম্যান্স পর্যালোচনার পর সিদ্ধান্ত নিয়েছে মেননের অন্তর্ভুক্তি ও লংয়ের বাদ পড়া।

এলিট প্যানেলে ভারত থেকে এর আগে জায়গা পেয়েছিলেন কেবল শ্রীনিবাস ভেঙ্কাটারাঘবন ও সুন্দরম রবি। ভেঙ্কাটারাঘবন অবসরে গেছেন অনেক আগেই। রবি এলিট প্যানেল থেকে বাদ পড়েছেন গত বছর। মেনন অবশ্য এলিট প্যানেলে জায়গা পাওয়ার আগেই তিনটি টেস্ট পরিচালনা করেছেন। পাশাপাশি আম্পায়ারিং করেছেন ২৪ ওয়ানডে ও ১৬ টি২০ ম্যাচে।

আম্পায়াদের এলিট প্যানেল : আলিম দার (পাকিস্তান), কুমার ধর্মসেনা (শ্রীলংকা), মারাইস ইরাসমাস (দক্ষিণ আফ্রিকা), ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড), ব্রম্নস অক্সেনফোর্ড (অস্ট্রেলিয়া), পল রাইফেল (অস্ট্রেলিয়া), রড টাকার (অস্ট্রেলিয়া) এবং জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

ম্যাচ রেফারিদের এলিট প্যানেল :রঞ্জন মাদুগালে (শ্রীলংকা), ডেভিড বুন (অস্ট্রেলিয়া), ক্রিস ব্রড (ইংল্যান্ড), জেফ ক্রো (নিউজিল্যান্ড), অ্যান্ডি পাইক্রফট (জিম্বাবুয়ে), রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ) এবং জাভাগাল শ্রীনাথ (ভারত)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<104507 and publish = 1 order by id desc limit 3' at line 1