logo
রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ১২ আশ্বিন ১৪২৭

  ক্রীড়া ডেস্ক   ০৭ আগস্ট ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

করোনা নিয়ে চিন্তিত জেমি ডে

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্ব সামনে রেখে জাতীয় ফুটবল দলের প্রস্তুতির শুরুতেই ধাক্কা। ক্যাম্পে থাবা বসিয়েছে করোনাভাইরাস। প্রথম দিনেই আক্রান্ত চার ফুটবলার। তাদের বাদ দিয়ে আট ফুটবলার নিয়ে বুধবার থেকে গাজীপুরে শুরু হয়েছে প্রস্তুতি। আর তাতে ভীষণ চিন্তিত হয়ে পড়েছেন বাংলাদেশ ফুটবল দলের প্রধান কোচ জেমি ডে।

সবার আগে বসুন্ধরা কিংস ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ আক্রান্ত হয়েছিলেন। তিনি ক্যাম্পে রিপোর্টই করতে পারেননি। এরপর জাতীয় দলে ডাক পাওয়া তিন নতুনের শরীরেও পাওয়া গেছে প্রাণঘাতী ভাইরাসের অস্তিত্ব। তাই পুলিশ এফসির এমএস বাবলু ও নাজমুল ইসলাম এবং উত্তর বারিধারার সুমন রেজার আপাতত জাতীয় দলে অনুশীলনের স্বাদ নেওয়া হচ্ছে না। দলে ডাক পাওয়া আনন্দ তাদের বিষাদে রূপ নিয়েছে করোনা পরীক্ষায় 'পজিটিভ' হয়ে। বাবলু যেমন বলেছেন, 'কি থেকে কি হয়ে গেলো বুঝতে পারছি না। আশা ছিল, জাতীয় দলের হয়ে অনুশীলন করবো, তা তো এখন সম্ভব হচ্ছে না। আপাতত সুস্থ আছি। কোনো লক্ষণ নেই।'

বৃহস্পতিবার ও শনিবার বাকিদের মধ্যে যারা নিজেদের ব্যবস্থায় করা পরীক্ষায় নেগেটিভ হয়েছেন তারা বাফুফে ভবনে আসবেন। এরপর বাফুফের ব্যবস্থাপনায় করা পরীক্ষায় নেগেটিভ হলে ক্যাম্পে উঠতে পারবেন। আজই তৃতীয় দিন ক্যাম্পে ওঠার; কিন্তু আজ কোভিড-১৯ পরীক্ষা করালেও সাপ্তাহিক বন্ধ থাকার কারণে ফলাফল পাওয়া যাবে শনিবার। যে কারণে বাফুফে শুক্রবার যাদের আসার কথা ছিল তাদের শনিবার আসতে বলেছে। বাকি থাকা ফুটবলারদের করোনা পরীক্ষায় কি ফলাফল অপেক্ষা করছে আর এই বিষয়টি নিয়ে ভীষণ চিন্তিত ইংলিশ কোচ জেমি ডে। তিনি বলেছেন, 'আমাদের শুরুটা ভালো হলো না। আমি আসলেই চিন্তিত। এখন আমাদের পরের দুই দিনের পরিস্থিতি দেখতে হবে। তারপর অবস্থা বুঝে ব্যবস্থা নিতে হবে।'

নাপোলিকে নিয়ে সতর্ক বার্সা

ক্রীড়া ডেস্ক

শেষ সাত ম্যাচে নাপোলি জিতেছে কেবল তিনটিতে। পারফরম্যান্সে ওঠানামা ছিল প্রবল। ইতালিয়ান সিরি'আ শেষ করেছে সাতে থেকে। তারাই আবার জুভেন্টাসকে হারিয়ে ঘরে তুলেছে ইতালিয়ান কাপ। পারফরম্যান্সে যতই অধারাবাহিকতা থাকুক, উঁচুমানের খেলোয়াড় সমৃদ্ধ 'সুশৃঙ্খল' নাপোলিকে নিয়ে বাড়তি সতর্কতার প্রয়োজন দেখছেন বার্সেলোনার ফ্রেংকি ডি ইয়ং।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে নাপোলির মুখোমুখি হবে বার্সেলোনা। প্রথম লেগে ইতালিয়ান দলটির মাঠ থেকে (১-১) ড্র নিয়ে ফেরা ডি ইয়ংরা এবার খেলবেন নিজেদের ডেরায়। কাম্প নউয়ে শনিবারের সেই ম্যাচের জন্য নিজেকে উজাড় করে দিতে মুখিয়ে আছেন ডাচ এই মিডফিল্ডার। বার্সা টিভিকে মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে জানান, তারা কেবল পরের ধাপে যাওয়া নিয়েই ভাবছেন, 'নাপোলির কয়েকজন উঁচুমানের খেলোয়াড় আছে এবং দল হিসেবে তারা খুব সুশৃঙ্খল। আমি নিশ্চিত এটা কঠিন একটা ম্যাচ হবে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সব ম্যাচই কঠিন, তবে আমাদের নিশ্চিত করতে হবে যেন আমরা পরের রাউন্ডে যেতে পারি।'

ম্যানচেস্টারে আলো ছড়ালেন বাবর

ইংলিশ পেসারদের সামনে শুরুতে তাদের দিতে হয়েছিল কঠিন পরীক্ষা। মন্থর ব্যাটিং ও টিকে থাকার লড়াইয়ে খারাপ ইঙ্গিতই পাচ্ছিল পাকিস্তান। বিশেষ করে, ৭ রানের মধ্যে যখন হারায় ২ উইকেট। অথচ দিনশেষে সেই পাকিস্তানই চালকের আসনে। আর এই পাল্টে দেওয়া দৃশ্যপটের কারিগর বাবর আজম। ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে তার আলোতেই উজ্জ্বল সফরকারীরা।

বৃষ্টি আর আলোর স্বল্পতায় দিনের প্রায় অর্ধেক সময়ই খেলা হয়নি। কাটা পড়েছে ৪১ ওভার। খেলতে পারা ৪৯ ওভারে ২ উইকেটে পাকিস্তান করেছে ১৩৯ রান। শুরুটা ইংল্যান্ডের হলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে খেলা হেলে পড়ে পাকিস্তানের দিকে। বাবরের চমৎকার হাফসেঞ্চুরিতে শেষটাও হয়েছে সফরকারীদের। সময়োপযোগী ব্যাটিংয়ে এই ব্যাটসম্যান অপরাজিত ৬৯ রানে। আর তাকে দারুণ সঙ্গ দিয়ে ৪৬ রান নিয়ে দিনশেষ করেছেন ওপেনার শান মাসুদ। তারা অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটিতে।

অথচ টস হেরে ফিল্ডিংয়ে নেমে ইংলিশ বোলাররা কী দাপটই না দেখিয়েছেন। অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বলে রীতিমতো হিমশিম খেতে হচ্ছিল। সতর্ক শুরুতে তাদের প্রতিহত করতে পারলেও জোফরা আর্চারের সামনে আর পারেননি ওপেনার আবিদ আলী। ৩৭ বলে ১৬ রান করে বার্বাডোজে জন্ম নেওয়া পেসারের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

ওই আঘাত কাটিয়ে ওঠার আগেই আবার ধাক্কা। রানের খাতা না খুলতেই ক্রিস ওকসের শিকারে পরিণত অধিনায়ক আজহার আলী।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে