বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ক্লাব ফুটবলের ক্ষতি ১৪০০ কোটি ডলার

ক্রীড়া ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। বিশাল আর্থিক ক্ষতি হয়ে গেছে খেলাটির। কাগজে-কলমে কাঁটায় কাঁটায় হিসাব করা সম্ভব নয়, তবে ক্ষতিটা বিলিয়ন বিলিয়ন ডলার অবশ্যই। ফিফার উচ্চপদস্থ একজন কর্মকর্তা, যিনি সংশ্লিষ্ট কমিটির প্রধান, সেই ওলি রেনের অনুমান, করোনার কারণে বিশ্বব্যাপী ক্লাব ফুটবলের ক্ষতি হয়েছে ১৪ বিলিয়ন অর্থাৎ ১৪০০ কোটি মার্কিন ডলার।

বিভিন্ন আর্থিক পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে কাজের ভিত্তিতে ফিফার প্রাক্কলন অনুযায়ী এ বছর ক্লাব ফুটবলের বাজারমূল্য ৪০-৪৫ বিলিয়ন মার্কিন ডলার। সুতরাং ১৪ বিলিয়ন ডলার আর্থিক ক্ষতি হওয়া মানে প্রয় এক-তৃতীয়াংশ রাজস্বই নেই। রেন সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, এই ১৪ বিলিয়নের হিসাবটা ধরা হয়েছে বর্তমান পরিস্থিতির আলোকে, যেখানে তিন মাস 'নির্বাসনের' পর আস্তে আস্তে ফুটবল মাঠে নেমেছে। কিন্তু এই মহামারি যদি সামনের দিনগুলোতেও সরে না দাঁড়ায় তাহলে পরিস্থিতি হবে অন্য রকম।

রেন ইউরোপীয় ইউনিয়নের একজন সাবেক কমিশনার, বর্তমানে ফিনল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক অব ফিনল্যান্ডের গভর্নর, তার মূল্যায়নের আলাদা গুরুত্ব আছে। 'করোনাভাইরাস মহামারিতে ফুটবলের মারাত্মক ক্ষতি হয়েছে। বিভিন্ন পর্যায়ে এটি ওলটপালট করে দিয়েছে। অনেক পেশাদার ক্লাব মারাত্মক আর্থিক সমস্যায় পড়েছে। যুব একাডেমি এবং নিচের সারির ক্লাবগুলোর জন্যও এটি উদ্বেগ বাড়িয়েছে' -বলেছেন রেন।

সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলে। তবে এশিয়া ও আফ্রিকার ক্লাব ফুটবলে যে উন্নয়নের ধারা সূচিত হয়েছিল, তাও করোনায় ধাক্কা খাবে বলে মনে করেন রেন, 'এশিয়া ও আফ্রিকায় ফুটবলের যে উন্নয়ন হয়েছিল, তা নষ্ট হয়ে যাওয়ার একটা আশঙ্কা আছে। সুতরাং এটা নিয়ে আমাদের কাজ করতে হবে, যাতে উন্নয়নের ধারাটা ধরে রাখা যায়।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112483 and publish = 1 order by id desc limit 3' at line 1