logo
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭

  ক্রীড়া প্রতিবেদক   ২০ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

জৈব সুরক্ষা বলয়ে মুমিনুলরা

টাইগারদের দায়িত্ব নিচ্ছেন না ম্যাকমিলান

জৈব সুরক্ষা বলয়ে মুমিনুলরা
ক্রেইগ ম্যাকমিলান
মহামারি করোনার পর এখনো মাঠে ফেরা হয়নি বাংলাদেশ-শ্রীলংকা ক্রিকেট দলের। বাংলাদেশ দলের শ্রীলংকা সফর দিয়ে ক্রিকেটে ফিরবে দল দুটি। তবে এখনো নিশ্চিত হয়নি এ সফর। চলতি মাসের শেষদিকে বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলংকা সফরে যাওয়ার কথা রয়েছে। সফর নিয়ে শঙ্কার মেঘ না কাটলেও প্রস্তুতি ক্যাম্পের সিদ্ধান্তে অনড় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সে উদ্দেশ্যেই নিজেদের পরিকল্পনা অনুযায়ী এগোচ্ছে বাংলাদেশ। এ কারণে রোববার আবাসিক ক্যাম্পের উদ্দেশে টিম হোটেলে উঠবেন টাইগাররা। জৈব সুরক্ষা বলয়ে অনুশীলন করবেন মুমিনুলরা।

এদিকে আসন্ন শ্রীলংকা সিরিজে বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পালনে অপারগতা জানিয়েছেন ক্রেইগ ম্যাকমিলান। বাবার মৃতু্যর কারণেই দলের সঙ্গে যোগ দিচ্ছেন না এ সাবেক কিউই ব্যাটসম্যান। ম্যাকেঞ্জির মতো ম্যাকমিলানও পারিবারিক কারণে দায়িত্ব ছেড়ে দেওয়ায় নতুন বিপাকে পড়ল বিসিবি। শ্রীলংকা সফর নিয়ে অনিশ্চয়তার মাঝে নতুন করে আবার ব্যাটিং পরামর্শক বা কোচ খুঁজতে হবে তাদের। জানা গেছে, ম্যাকমিলানকে নিয়ে দীর্ঘমেয়াদি ভাবনা ছিল বিসিবির। আপাতত খন্ডকালীন ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করার কথা ছিল তার।

তিন ম্যাচের টেস্ট সিরিজ সামনে রেখে পরিকল্পনা অনুযায়ী শুক্রবার জাতীয় দলের ক্রিকেটারদের করোনা পরীক্ষা করিয়েছে বিসিবি। বিসিবির মিডিয়া বিভাগ থেকে জানানো হয়েছে, শুক্রবার করোনা পরীক্ষার জন্য যে ১৮ ক্রিকেটারের নমুনা সংগ্রহ করা হয় তারা সবাই নেগেটিভ।

শনিবার দেশের এক গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেছেন বিসিবি'র প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তিনি বলেন, 'ক্রিকেটারদের কোভিড-১৯ পরীক্ষার রিপোর্টে যারা নেগেটিভ হবেন তারাই কেবল রোববার টিম হোটেলে উঠবেন। টিম ম্যানেজমেন্ট ও সাপোর্ট স্টাফদের ক্ষেত্রেও এটা প্রযোজ্য।'

শ্রীলংকা সফরের পূর্বপরিকল্পনা অনুযায়ী জাতীয় দলের ক্রিকেটারদের মোট চার দফায় করোনা পরীক্ষা করা হবে। সেপ্টেম্বরের ৭ ও ৮ তারিখ হয়েছিল প্রথম ধাপের পরীক্ষা। এরপর শুক্র ও শনিবার অনুষ্ঠিত হয়েছে দ্বিতীয় ধাপের পরীক্ষা। জানা গেছে, এখন পর্যন্ত ১৮ ক্রিকেটারসহ মোট ৫৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে রয়েছেন টিম হোটেল অর্থাৎ হোটেল সোনারগাঁওয়ের ৩৫ কর্মীও। লংকা সফরের আগে এক সপ্তাহ অভিজাত এই হোটেলেই থাকবে মুমিনুল হকের দল। এখানেই জৈব সুরক্ষা বলয় তৈরি করেছে বিসিবি।

হোটেল থেকে ক্রিকেটারদের মাঠে যাতায়াতের জন্য থাকছে দুটি নির্দিষ্ট বাস। বাসের দুজন চালকেরও করোনা পরীক্ষা করা হয়েছে। এরই মধ্যে তাদের আইসোলশনে রাখা হয়েছে বলে জানিয়েছেন দেবাশীষ। তিনি বলেন, 'দুইটা বাসের ড্রাইভারকে টেস্ট করে আমরা আলাদা করে রেখেছি। সাত দিনের জন্য ওরা একদম আলাদা থাকবে।'

নতুন ব্যাটিং পরামর্শক ম্যাকমিলানের দায়িত্ব না পালন করার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, 'ক্রেইগ আমাদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছে যে, তার বাবা সম্প্রতি মারা গেছেন এবং এই শোকের সময়ে আসন্ন সফরে জাতীয় দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পালন করা তার পক্ষে সম্ভব হবে না। আমরা তার অবস্থা পুরোপুরি বুঝতে পারছি। এই কঠিন সময়ে ক্রেইগ ও তার পরিবারের জন্য আমাদের সহানুভূতি থাকছে।'

গত ২১ আগস্ট পারিবারিক কারণ দেখিয়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচের পদ থেকে সরে দাঁড়ান নেইল ম্যাকেঞ্জি। তিনি চলে যাওয়ার পর থেকেই নতুন কোচ খুঁজতে শুরু করে বিসিবি। এক সপ্তাহ না যেতেই তার উত্তরসূরি খুঁজে পাওয়া যায়।

টিম বাংলাদেশের সঙ্গে তার শুধুই শ্রীলংকা সিরিজের জন্য চুক্তি হয়েছিল। এই সিরিজ উপলক্ষে প্রথমে তার সরাসরি নিউজিল্যান্ড থেকে শ্রীলংকায় যাওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতিতে দেশটিতে ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধের কারণে তাকে ও স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরিকে আগে ঢাকায় আসতে নির্দেশ দিয়েছিল বিসিবি। তারপর দল নিয়ে একসঙ্গে ভ্রমণ করতে বলা হয়েছিল।

বাকি কোচরা আগেই বাংলাদেশে চলে এসেছেন। তারা করোনা পরীক্ষায় পাস করে ক্রিকেটারদের অনুশীলনেও যোগ দিয়েছেন। শ্রীলংকা তাদের শর্তে বলেছে, যদি কেউ আলাদাভাবে তাদের সেখানে যায়, তাহলে তাকে সেদিন থেকে সম্পূর্ণ আলাদাভাবে কোয়ারেন্টিনে থাকতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে