শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বার্সেলোনার হার, রিয়ালের ড্র

ক্রীড়া ডেস্ক
  ২৩ নভেম্বর ২০২০, ০০:০০

আক্রমণ-পাল্টা আক্রমণে ঠাসা রোমাঞ্চকর ম্যাচে মারাত্মক এক ভুল করে বসলেন গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন। তার ভুলের পুরো ফায়দা তুলে নিল অ্যাটলেটিকো মাদ্রিদ। এক দশকেরও বেশি সময় পর স্প্যানিশ লা লিগায় বার্সেলোনাকে হারাল তারা। শনিবার রাতে ঘরের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোতে ১-০ গোলে জিতেছে ডিয়েগো সিমিওনের দল। বিরতির আগে জয়সূচক একমাত্র গোলটি করেন বেলজিয়ান ফরোয়ার্ড ইয়ানিক কারাসকো। রাতের অপর ম্যাচে চোটজর্জর দল নিয়েও রিয়াল মাদ্রিদের শুরুটা ছিল দুর্দান্ত। আশা জাগিয়েছিল জয়ে ফেরার। কিন্তু আক্রমণাত্মক ফুটবলে পাল্টা জবাব দেওয়া ভিয়ারিয়াল ১-১ গোলে রুখে দিল স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়ালকে।

বার্সেলোনার মতো খেলতে পারে না। সে তো কয়েক বছর ধরেই তা পারে না। তারপরও গোলপোস্টের নিচে কাতালানদের কাছে প্রায় দেবতা হয়ে ওঠা আন্দ্রে টের স্টেগেন প্রথমার্ধের যোগ করা তিন মিনিট সময়ের তৃতীয় মিনিটে এমন ভুল না করলে ইয়ানিক কারাসকো জয়সূচক একমাত্র গোলটি করতে পারেন না। আর তারপর ঘটল আরেকটি ভয়াবহ ঘটনা। ৬১ মিনিটে অ্যাটলেটিকো মাদ্রিদের সেন্ট্রাল মিডফিল্ডার অ্যাঞ্জেল কোরেয়া বার্সা রক্ষণভাগে বল দখলের লড়াইয়ে গিয়ে জেরার্ড পিকের হাঁটুর ওপর পড়লেন। মেডিকেল টিমের সাহায্য নিয়ে বার্সার রক্ষণস্তম্ভ মাঠ ছেড়ে গেলেন। হয়তো দীর্ঘ সময়ের জন্যই।

খেলা যতই এগোতে থাকে অ্যাটলেটিকো তাদের রক্ষণ আরও জমাট করে। বার্সেলোনা মাঝ মাঠের দখল নিতে পারলেও ওদের রক্ষণ আর ভাঙতে পারছিল না। রেফারি যখন বিরতির বাঁশি বাজাতে যাবেন, তখনই টের স্টেগেনের ওই পাগলামি। পাল্টা আক্রমণে ফাঁকা জায়গায় কারাসকোর পায়ে বল দেখে তিনি উঠে আসেন প্রায় হাফলাইনের কাছে, আর তাকে পরাস্ত করে অনেক দূর থেকে নিখুঁত নিশানায় বল পাঠিয়ে দেন বেলজিয়ান উইঙ্গার। তবে সবচেয়ে বড় সুযোগ নষ্ট হয় ৮৯ মিনিটে। সার্জিও রবার্তোর দূরপালস্নার শট গোলে ঢোকার মুহূর্তে এক ডিফেন্ডারের গায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। এই হারে আট ম্যাচ থেকে ১১ পয়েন্ট নিয়ে বার্সার অবস্থান দশে। একমাত্র অপরাজিত দল অ্যাটলেটিকো ৮ ম্যাচ থেকে ২০ পয়েন্ট নিয়ে রিয়াল সোসিয়েদাদের সমান হলো। যদিও গোল ব্যবধানে ওপরে রয়েছে সোসিয়েদাদ।

অপরদিকে প্রতিপক্ষের মাঠে চোট ও করোনাভাইরাস সমস্যায় জর্জরিত রিয়াল এদিনের রাতে ম্যাচেও পায়নি সার্জিও রামোস, করিম বেনজেমা, কাসেমিরোসহ বেশ কয়েকজনকে। তাদের অভাব ভালোভাবেই টের পেয়েছে দলটি। যদিও শুরুটা দিচ্ছিল অন্য কিছুর আভাস। দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় রিয়াল। চোট কাটিয়ে ফেরা দানি কারভাহালের ক্রসে চমৎকার হেডে জাল খুঁজে নেন মারিয়ানো। শুরুতেই গোল খেয়ে এলোমেলো হয়ে যাওয়া ভিয়ারিয়াল ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেয়। আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। ৯ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে চার নম্বরেই রয়েছে রিয়াল। এক ম্যাচ বেশি খেলা ভিয়ারিয়াল ১৯ পয়েন্ট নিয়ে রয়েছে দুই নম্বরে। ৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল সোসিয়েদাদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে