শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ক্ষমতা হস্তান্তরে জটিলতা

ট্রাম্পের বিরুদ্ধে এবার পাল্টা মামলা ভোটারদের

হ মিশিগানের একটি সংগঠন ও তিন ভোটার আদালতে মামলাটি করেন হ ট্রাম্পের টুইটার ও ফেসবুক যাচ্ছে বাইডেনের হাতে
যাযাদি ডেস্ক
  ২৩ নভেম্বর ২০২০, ০০:০০
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন নির্বাচনের 'ট্রাম্প উত্তাপ' ক্রমেই মিলিয়ে যাচ্ছে। গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। গুরুত্ব কমে যাচ্ছে চার বছর ধরে ক্ষমতার পাদ প্রদীপে থাকা রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। একে একে খারিজ হয়ে যাচ্ছে কারচুপির অভিযোগে তার করা সব মামলা। এবার তার বিরুদ্ধে পাল্টা মামলা করলেন কয়েকজন ভোটার। শুক্রবার মিশিগান রাজ্যের ডেট্রয়েট শহরের একটি সংগঠন ও তিনজন ভোটার ওয়াশিংটন ডিসির ফেডারেল জেলা আদালতে মামলা করেন। সংবাদসূত্র : সিএনএন, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট

যুক্তরাষ্ট্রের নির্বাচন ঘিরে নতুন উত্তাপ ছড়াচ্ছে ক্রমেই। বিভিন্ন সময় অসংলগ্ন আচরণ করে সমালোচিত প্রেসিডেন্ট ট্রাম্প এবার আইনের মারপ্যাঁচে ফেঁসে যাচ্ছেন বলেই মনে করছেন দেশটির কয়েক রাজনৈতিক বিশ্লেষক।

মিশিগান 'ওয়েলফেয়ার রাইটস অর্গানাইজেশন' নামের ওই সংগঠন ও তিন ভোটার মামলায় ট্রাম্পের বিরুদ্ধে মিশিগানে নির্বাচনের ফল অনুমোদনে বাধা দেওয়ায় এবং আইনপ্রণেতাদের চাপ দেওয়া থেকে ট্রাম্পকে বিরত থাকতে আদালতকে আদেশ দিতে অনুরোধ করেন। সেই সঙ্গে কৃষ্ণাঙ্গ ভোটারদের বঞ্চিত করা; বিশেষ করে ওয়েইন কাউন্টির ভোটারদের বঞ্চিত করার অপচেষ্টা করা হচ্ছে বলেও মামলায় উলেস্নখ করা হয়।

ট্রাম্প ১৯৬৫ সালের ভোটাধিকার আইনের ১১ (বি) ধারা লঙ্ঘন করেছেন বলেও মামলায় দাবি করা হয়। মামলায় আরও উলেস্নখ করা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প মিশিগানের ভোটের ফল অনুমোদনে তার দল, রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের চাপ দিচ্ছেন। ট্রাম্প ও তার সহযোগীরা মূলত কৃষ্ণাঙ্গ-অধু্যষিত শহরগুলোকে টার্গেট করে ভোটে জালিয়াতির মিথ্যা অভিযোগ করছেন এবং এসব অভিযোগ আদালত থেকে খারিজ হয়ে যাচ্ছে।

এদিকে, শনিবার মিশিগানের নির্বাচনের ফল অনুমোদনে বাধা দেওয়ার অংশ হিসেবে রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যান রনা ম্যাকডানিয়েল ও মিশিগান রিপাবলিকান পার্টির চেয়ারম্যান লরা কক্স একটি যৌথ চিঠিতে 'মিশিগান বোর্ড অব ক্যানভাসার'দের একটি চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে বলা হয়েছে, মিশিগানের ভোটের ফল অনুমোদন দুই সপ্তাহ বিলম্ব করে যেন রাজ্যের ভোট নিরীক্ষা করা হয়। মিশিগান 'সেক্রেটারি অব স্টেট'র মতে, 'বোর্ড ভোটের ফল সরকারিভাবে অনুমোদনের আগে নিরীক্ষা করতে পারবে না।'

মিশিগান সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের রিপাবলিকান নেতা মাইক শিরকি ও হাউস স্পিকার লি চ্যাটফিল্ড গত শুক্রবার হায়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে মিশিগানে নির্বাচনের ফল ও পরবর্তী কার্যক্রম কী হবে, তা নিয়ে আলোচনা হয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকেরা ধারণা করছেন।

মিশিগানের দুইজন রিপাবলিকান ও দুজন ডেমোক্রেট সমন্বিত 'বোর্ড অব স্টেট ক্যানভাসারস' ২৩২ নভেম্বর কাউন্টির ভোটের ফল যাচাই করে আলোচনার মাধ্যমে পুরো রাজ্যের নির্বাচনী ফল অনুমোদন করার কথা রয়েছে।

ট্রাম্পের টুইটার ও ফেসবুক যাচ্ছে বাইডেনের হাতে

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের অফিশিয়াল টুইটার ও ফেসবুক অ্যাকাউন্ট এখনো ব্যবহার করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এই অ্যাকাউন্ট দুটি ট্রাম্প আর বেশি দিন ব্যবহার করতে পারবেন না। তিনি ছাড়তে না চাইলেও আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার দিন এই অফিশিয়াল অ্যাকাউন্ট জো বাইডেনের হাতে তুলে দেওয়া হবে বলে টুইটার ও ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে।

শনিবার টুুইটারের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্টের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যবহার করেন। এছাড়া হোয়াইট হাউসের প্রায় এক ডজনের বেশি কর্মকর্তা তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করছেন।

টুইটারের মুখপাত্র নিক প্যাসিলিও বিবৃতিতে বলেন, আগামী ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্টের শপথ নেওয়ার দিন প্রেসিডেন্টের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টটি জো বাইডেনের কাছে তুলে দেওয়া হবে। এছাড়া একই দিনে ভাইস প্রেসিডেন্টসহ হোয়াইট হাউসের কর্মকর্তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টও বাইডেন প্রশাসনের কাছে দেওয়া হবে। ২০১৭ সালে ক্ষমতা হস্তান্তরের সময় যেভাবে এই অ্যাকাউন্ট হস্তান্তর করা হয়েছিল, এবারও সেভাবেই করা হবে। 'ন্যাশনাল আর্কাইভ অ্যান্ড রেকর্ডস অ্যাডমিনিস্ট্রেশন'র সঙ্গে পরামর্শ করেই এই প্রক্রিয়া চালানো হবে।

এদিকে, ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৭ সালের ২০ জানুয়ারি বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ক্ষমতা হস্তান্তরের সময় আমরা প্রেসিডেন্টের অফিশিয়াল ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও ট্রাম্পের কাছে হস্তান্তর করেছি। আমরা আশা করছি, এবারও এই প্রক্রিয়ার ব্যতিক্রম ঘটবে না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে