বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
অসান্তের পথে সীমান্ত

ফিলিস্তিনের রকেটের পাল্টায় ইসরাইলি বিমান হামলা

হ ইসরাইলের কারাগারে ধুঁকছে বহু ফিলিস্তিনি শিশু
যাযাদি ডেস্ক
  ২৩ নভেম্বর ২০২০, ০০:০০
এক ফিলিস্তিনি শিশুকে আটক করা হচ্ছে -ফাইল ছবি

ফিলিস্তিন থেকে ছোড়া রকেটের পাল্টায় গাজার বেশ কয়েকটি এলাকায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। রোববার এক বিবৃতিতে ইসরাইলি বাহিনী বিমান হামলার কথা স্বীকার করেছে। সংবাদসূত্র :রয়টার্স, আল-জাজিরা, এএফপি

শনিবার রাতে গাজা থেকে ছোড়া রকেটে দক্ষিণাঞ্চলীয় আশকেলন শহরের একটি কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলি পুলিশ। রকেট ছোড়ার দায় কেউ স্বীকার না করলেও হামলার প্রতিক্রিয়ায় ইসরাইলের বিমান হামাসের বেশ কয়েকটি সামরিক স্থাপনায় আঘাত হানে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।

পাল্টাপাল্টি হামলায় হতাহতের কোনো খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। প্রত্যক্ষদর্শীরা গণমাধ্যমকে জানায়, ভোরের আগে আগে ইসরাইলি বিমান গাজা, রাফা ও খান ইউনিস শহরে হামলা চালানোর পর কিছু এলাকায় আগুন ও ধোঁয়ার স্তর দেখা গেছে।

এদিকে, ইসরাইলি বাহিনী এক বিবৃতিতে বলেছে, গাজা উপত্যকায় হওয়া এবং সেখান থেকে কিছু ছোড়ার যেকোনো ঘটনার জন্য সন্ত্রাসী সংগঠন হামাসই দায়ী এবং বেসামরিক ইসরাইলিদের ওপর হওয়া সব সন্ত্রাসী ঘটনার দায়ভারও তাদেরই বহন করতে হবে।

উলেস্নখ্য, ২০১৪ সালে ইসরাইল ও হামাসের মধ্যে সর্বশেষ যুদ্ধ হয়েছে; এরপর দুই পক্ষের মধ্যে মাঝে মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটলেও সাম্প্রতিক মাসগুলোতে সীমান্ত অনেকটা শান্তই রয়েছে। তবে নতুন করে হামলার এই ঘটনায় আবারও অশান্ত হয়ে উঠতে পারে সীমান্ত। শনিবার রাতের রকেট হামলা ও রোববার ভোরের আগে ইসরাইলের পাল্টা বিমান হামলা নিয়ে তাৎক্ষণিকভাবে গাজার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইসরাইলের কারাগারে ধুঁকছে বহু ফিলিস্তিনি শিশু

এদিকে, চলতি বছরে চার শতাধিক ফিলিস্তিনি শিশুকে আটক করেছে ইসরাইলি বাহিনী। এদের মধ্যে ছেলে এবং মেয়েশিশুও রয়েছে জানিয়ে 'বিশ্ব শিশু দিবস'-এ শনিবার প্রতিবেদন প্রকাশ করেছে 'প্যালেস্টাইন প্রিজনারস সোসাইটি' (পিপিএস)।

ইসরাইলি বাহিনীর সহিংসতার শিকার বহু ফিলিস্তিনি। বাদ যাচ্ছে না শিশু ও কিশোররাও। চলতি বছরের অক্টোবর পর্যন্ত চার শতাধিক শিশুকে আটক করা হয়েছে। স্থানীয় এনজিওগুলো এমন পরিসংখ্যানের কথা বলছে।

সংস্থাগুলো বলছে, চলতি বছরের প্রথম ১০ মাসেই তাদের আটক করা হয়। এদের বেশির ভাগই পূর্ব জেরুজালেমের।' এখনো ১৭০ ফিলিস্তিনি শিশু আটক রয়েছে তেল আবিবের কারাগারে।

প্রতিবেদন উলেস্নখ করা হয়েছে, ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত সাত হাজার ফিলিস্তিনি শিশুকে আটকের ঘটনা ঘটেছে। বিনা কারণে অমানবিকভাবে শিশুদের আটকে রেখে মানবাধিকার লঙ্ঘন করছে তেল আবিব। জেলে বন্দি রাখার কারণে শিক্ষা এবং বাবা-মায়ের আদর থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা।

ফিলিস্তিনের তথ্যমতে, এ পর্যন্ত সাড়ে চার হাজার ফিলিস্তিনি ইসরাইলের কারাগারে আটক রয়েছেন, এদের মধ্যে ৩৯ জন নারী ও ৭০০ অসুস্থ রোগী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে