শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
লটারির মাধ্যমেই ভাগ্য নির্ধারণ

মাশরাফিকে চায় খুলনা ও বরিশাল

একের অধিক কোনো দল যদি তাকে (মাশরাফি) চায় সেক্ষেত্রে লটারি করে দেওয়া হবে। তবে শেষ পর্যন্ত একটা দলই যদি চায় সেক্ষেত্রে সরাসরি সেই দলেই খেলতে পারবেন। -মিনহাজুল আবেদীন নান্নু প্রধান নির্বাচক, বিসিবি।
ক্রীড়া প্রতিবেদক
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০
বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা

ফিট না থাকায় বঙ্গবন্ধু টি২০ টুর্নামেন্টের ড্রাফটে বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার নাম ছিল না। তবে টুর্নামেন্টের মাঝপথে ফিট হয়ে ওঠায় এখন খেলার জন্য তিনি প্রস্তুত। এদিকে এখন পর্যন্ত মাশরাফিকে দলে নিতে আগ্রহ প্রকাশ করেছে দুটি দল জেমকন খুলনা ও ফরচুন। এমতাবস্থায় লটারির মাধ্যমে মাশরাফির দল নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মাশরাফি বিন মর্তুজাকে দলে নিতে আগ্রহ প্রকাশ করা দল দুটি আজ শুক্রবার দুপুরের ম্যাচে মুখোমুখি হচ্ছে। পঞ্চম ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে ফিরতি ম্যাচে নামবে সাকিবের জেমকন খুলনা। টুর্নামেন্টের উদ্বোধনী দিনের প্রথম লড়াইয়ে জিতেছিল মাহমুদউলস্নাহ রিয়াদের নেতৃত্বাধীন খুলনা। শুক্রবার অপর খেলায় বেক্সিমকো ঢাকা মোকাবিলা করবে মিনিস্টার গ্রম্নপ রাজশাহীর। টুর্নামেন্টের প্রথম দেখায় ঢাকাকে হারিয়েছিল রাজশাহী।

টুর্নামেন্টের সবগুলো ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে মিঠুনের গাজী গ্রম্নপ চট্টগ্রাম। আর টেবিলে একেবারে তলানিতে আছে মুশফিকের বেক্সিমকো ঢাকা। আসরের প্রতিটি দলই খেলেছে ৪টি করে ম্যাচ। ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চট্টগ্রাম। এরপরেই অবস্থান মিনিস্টার গ্রম্নপ রাজশাহীর। দুটি ম্যাচ জিতে, আর দুটি হেরে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ২ নম্বরে আছে সারোয়ার ইমরানের শিষ্যরা। ৩ নম্বরে আছে জেমকন খুলনা। ৪ ম্যাচে দুটি জয় আর দুটি হারে নেট রানরেটে পিছিয়ে আছে সাকিব, মাহমুদউলস্নাহরা। এরপর ২ পয়েন্ট নিয়ে টেবিলের ৪ নম্বরে আছে তামিমের ফরচুন বরিশাল। মাত্র একটিতে জয় আর ৩টি ম্যাচে হেরেছে তারা। একেবারে শেষে সমান ২ পয়েন্ট হলেও, নেট রানরেটে পিছিয়ে আছে বেক্সিমকো ঢাকা।

জানা গেছে, মাশরাফি বিন মর্তুজাকে দলে চেয়ে বিসিবির কাছে আবেদন করেছে জেমকন খুলনা এবং ফরচুন বরিশাল। টাইগার পেসারকে দলে পেতে আগ্রহের কথা জানিয়ে জেমকন খুলনার ম্যানেজার নাফিস ইকবাল বলেন, 'মাশরাফি এমন একটা নাম, তিনি এমন একটা খেলোয়াড় যাকে সবাই নিতে চাইবে। আমরাও তার ব্যাপারে আগ্রহ দেখিয়েছি।'

নাফিস ইকবাল সংবাদমাধ্যমকে আরও জানিয়েছেন, 'মাশরাফিকে পেতে আমাদের টিম ম্যানেজমেন্ট বিসিবিকে মেইল করেছে। বোর্ডের মাধ্যমে আমরা জানতে পারব কবে সে অ্যাভেইলেবল হবে।'

তিনি বলেন, 'এখানে ব্যাপার হলো উনার এভেইভিলিটি। বোর্ড থেকেও আলাদা ফিডব্যাক নিতে হবে যে উনি কি অবস্থায় আছেন, তার ফিটনেস কি অবস্থায় আছে। বোর্ডের একটা পলিসি ছিল যে ড্রাফট লিস্টে শুরুতে মাশরাফির নাম ছিল না। কিন্তু পরে যখন তিনি ইনক্লুড হবেন তখন অনেক দল তাকে নিতে আগ্রহ দেখাতে পারে। সে সময় বোর্ডই সিদ্ধান্ত নেবে।'

নাফিস ইকবাল যোগ করেন, 'এখন আসলে দেখার বিষয় অন্য কোনো দল মাশরাফিকে নিতে আগ্রহ দেখিয়েছে কি না। তারপর আসলে সিদ্ধান্ত নেওয়া হবে কে কীভাবে পাবে। আমরা এখন আমাদের আগ্রহ দেখিয়েছি। বাকিটা বোর্ডের ওপর।'

হ্যামস্ট্রিং চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি। মঙ্গলবার মিরপুরের একাডেমি মাঠে হালকা ফিটনেস সেশনের পর হাতে তুলে নেন বল। ছোট রান আপে নিজেকে ঝালিয়ে নেন টাইগার পেসার।

গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলে ওয়ানডে নেতৃত্ব ছাড়েন মাশরাফি। পরের আট মাসে তাকে দেখা যায়নি মিরপুরে অনুশীলন করতে। বঙ্গবন্ধু টি২০ কাপ শুরুর আগে সিটি ক্লাব মাঠে রানিং করতে গিয়ে চোট পান। ফিরে আসে হ্যামস্ট্রিংয়ের পুরনো ব্যথা। চোট কাটিয়ে ১০ কেজি ওজন কমিয়ে বোলিংয়ে ফিরেছেন মাশরাফি। খুলনার আগ্রহ তাতে বেড়েছে। সাকিব আল হাসান-মাহমুদউলস্নাহ রিয়াদদের নিয়ে দল গড়েও প্রথম চার ম্যাচে মাত্র দুটি জয় পেয়েছে তারা।

এদিকে বঙ্গবন্ধু টি২০ কাপের ড্রাফটের পরই বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছিল, ফিট হলে মাশরাফিকে যেকোনো দল নিতে পারবে। সেই সময় বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, যদি একের অধিক দল মাশরাফিকে নিতে চায় সেক্ষেত্রে লটারির মাধ্যমে তার ভাগ্য নির্ধারণ হবে। এবার সেই পথেই হাঁটতে চলেছে বিসিবি।

দলগুলো কীভাবে মাশরাফিকে নিতে পারবে এই ব্যাপারে নান্নু বলেন, 'একের অধিক কোনো দল যদি তাকে (মাশরাফি) চায় সেক্ষেত্রে লটারি করে দেওয়া হবে। তবে যদি শেষ পর্যন্ত একটা দলই যদি চায় সেক্ষেত্রে সরাসরি সেই দলেই খেলতে পারবেন।'

বঙ্গবন্ধু টি২০ কাপে খাতা-কলমে হেভিওয়েট দলের তকমা পেলেও মাঠের পারফরম্যান্সে সেভাবে আলো ছড়াতে পারেনি জেমকন খুলনা। জাতীয় দলের দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান ও মাহমুদউলস্নাহ রিয়াদ এখন পর্যন্ত পুরোপুরি দলের প্রত্যাশা মেটাতে ব্যর্থ। বল হাতে কিছু ঝলক দেখালেও ব্যাটিংয়ে নিষ্প্রভ সাকিব আল হাসান। এমতাবস্থায় জাতীয় দলের আরেক ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজাকে দলে চাচ্ছে খুলনা কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে