বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এখন শুধু মাঠে নামার অপেক্ষা

ক্রীড়া প্রতিবেদক
  ১৬ ডিসেম্বর ২০২০, ০০:০০

সব কিছু ঠিক থাকলে ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্ট দিয়ে আগামী ২২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ফুটবলের নতুন মৌসুম। এবার স্থানীয় ফুটবলারদের থাকতে হচ্ছে আগের ক্লাবে। তাই ক্লাবগুলোর দলবদল ছিল শুধুই আনুষ্ঠানিকতা সেরে নেওয়া। মঙ্গলবার সেটিও শেষ হয়েছে। কোন ক্লাবে কোন স্থানীয় ফুটবলার খেলছে তা সবারই জানা। তাই দেশের ফুটবল ভক্তদের চোখ কোন ক্লাব কেমন বিদেশি এনেছে। তারা মাঠে কেমন খেলবে তা দেখার অপেক্ষায়। অন্যদিকে ক্লাবগুলোর প্রস্তুতি শেষ। এখন শুধু মাঠে নামার অপেক্ষা তাদের।

মৌসুমসূচক ফেডারেশন কাপ এবার যে আকর্ষণীয় হতে যাচ্ছে তা তো বলার অপেক্ষা রাখে না। একে তো দীর্ঘদিন মাঠে নেই ঘরোয়া ফুটবল। তাই দর্শকদের অপেক্ষা কখন শুরু হবে টুর্নামেন্ট। দুই চির প্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী-মোহামেডান স্পোর্টিং ক্লাব একই গ্রম্নপে পড়ায় মৌসুমের শুরুতেই আবাহনী-মোহামেডান ডার্বি হবে সব থেকে বড় আকর্ষণ। ফেডারেশন কাপের সব থেকে সফল ক্লাব ঐতিহ্যবাহী ঢাকা আবাহনীর ম্যানেজার সত্যজিৎ দাস রূপুও এমনটাই মনে করছেন, 'আবাহনী-মোহামেডান ডার্বির জন্য সমর্থকরা অপেক্ষা করে থাকে। এটা আমাদের জন্যও রোমাঞ্চকর যে এবার আমরা একই গ্রম্নপে। আশা করি এবার খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে মৌসুমের শুরুর টুর্নামেন্টটা। আমাদের লক্ষ্য থাকবে প্রথমে গ্রম্নপ পর্বে ভালো করা। তারপর শিরোপা জেতা।'

ঐতিহ্যের ধারক-বাহক আরেক ক্লাব মোহামেডান স্পোর্টিং ক্লাবের ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকিব বলেছেন, 'এটা উভয় দলের সমর্থকদের জন্যই আনন্দের খবর যে আবাহনী-মোহামেডান একই গ্রম্নপে। আবাহনী ভালো দল। তাদের সঙ্গে আমাদের লড়াইটা জমজমাট হবে বলেই আমার বিশ্বাস।'

লড়াইটা শুধু দুই ঐতিহ্যবাহীর তাই নয়। ফেডারেশন কাপের শুরুটাই জমিয়ে দিয়েছে গত আসরের চ্যাম্পিয়ন বসুন্ধরাও রানার্সআপ দল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি একই গ্রম্নপে পড়াতে। তাই গ্রম্নপ পর্বেই এই দুই দলের লড়াই দেখতে পারবেন দেশের ফুটবল দর্শকরা। কিংসরা এরই মধ্যে ৫টি প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের প্রস্তুত করে নিয়েছে। অন্যদিকে রহমতগঞ্জের বিদেশি ফুটবলারের মধ্যে তাজিকিস্তান জাতীয় দলের স্ট্রাইকার দিলশোদ বাসিভি বড় চমক। তাজিকিস্তান জাতীয় দলের হয়ে খেলা এই ফুটবলার সর্বশেষ খেলেছেন তাজিকিস্তান লিগের দল সিএসকেএ দুশানবেতে। এখন পর্যন্ত পুরো ক্যারিয়ারে ২৪৯ ম্যাচে ১৩৭ গোল করেছেন তিনি।

বড় ক্লাবগুলোর পাশাপাশি ছোট ক্লাবগুলোও এ মৌসুমে হাজির হচ্ছে বেশ কিছু চমক নিয়ে। যেমন আরামবাগ ক্রীড়া সংঘে এবার খেলতে যাচ্ছেন কলকাতার মোহনবাগানের একজন ফুটবলার। তার নাম চিজোবা ক্রিস্টোফার। নাইজেরিয়ান এই ফুটবলার ২০১৩-১৪ মৌসুমে মোহনবাগান ক্লাবের হয়ে লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। আরামবাগের অন্য তিন বিদেশি হলেন ঘানার ইব্রাহিম মোরো ও সাদিক অ্যাডামস এবং অস্ট্রেলিয়ার ব্রেডি স্মিথ। এর মধ্যে সাদিক অ্যাডামস ২০১৭ সালে ঘানা জাতীয় দলে খেলেছেন।

ট্রেবলজয়ী খ্যাত শেখ রাসেলের শক্তি গত আসরে বসুন্ধরায় খেলা কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুইশোভেকব। গত আসরের মতোই স্থানীয় এবং জাতীয় দলের সাবেক কোচ সাইফুল বারী টিটুতেই আস্থা রাখছে ক্লাবটি। অনিশ্চয়তা থেকে বের হয়ে এসে শেষ মুহূর্তে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রও ফেডারেশন কাপে খেলা নিশ্চিত করেছে। ঢাকা আবাহনী ও মোহামেডানের পর অন্যতম সফল এই ক্লাবটি। অর্থনৈতিক দৈন্যতায় পড়লেও একটি কোম্পানি থেকে আশ্বাস পেয়ে শেষ দিকে এসে দল গড়ায় মনযোগ দিয়েছে। তাদের দলের অন্যতম আকর্ষণ ফ্রেঞ্চ লিগে খেলা ক্যামেরুন জাতীয় দলের ফুটবলার বেকামেঙ্গা। সেই সঙ্গে তারা মালয়েশিয়া থেকে নিয়ে আসতে যাচ্ছে কোচ রাজা ইসাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে