মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

টাইগারদের ঘায়েল করতে চায় ১৪০ কেজির বোলার

ক্রীড়া প্রতিবেদক
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০
ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি স্পিনার রাকিম কর্নওয়াল -ওয়েবসাইট

রাকিম কর্নওয়াল। ১৪০ কেজির দানবীয় এক স্পিনার। টাইগারদের বিপক্ষে মাঠে নামার আগেই আলোচনায় এই ক্যারিবিয়ান। এই স্থূলাকায় বোলার কিভাবে এলেন ২২ গজে? তার ক্রিকেট সামর্থ্যও বা কতটা? টেস্টে তামিম-সাকিব-মুশফিকদের জন্য কি বিপজ্জনক হতে পারেন কর্নওয়াল?

ভদ্রলোকের খেলা ক্রিকেটে আলো কাড়া মোটেই সহজ নয়। ব্যাট হাতে ব্যাকরণ মেনে শটে ওস্তাদ, কিংবা আনকনভেনশনাল শটে রানের ফুলঝুড়ি ছুটিয়ে নিজের জাতকে চেনাতে হয়। বলের গতি বা ঘূর্ণিতে স্টাম্প উপড়ে আদায় করতে হয় সমীহ। তবে পারফরম্যান্স ছাড়াও আলোচনায় আসা যায়, যার উৎকৃষ্ট উদাহরণ হতে পারেন রাকিম রাশাও শেন কর্নওয়াল।

দর্শকদের চোখ জোড়া তার ওপর আটকে যাওয়াটা খুবই যৌক্তিক। উচ্চতায় সাড়ে ছয় ফিট। এমন দীর্ঘকায় ক্রিকেটার আছে আরও কয়েকজন। তবে কর্নওয়ালের ১৪০ কেজির ওজনটা যে অনেকের চোখ ছানাবড়া করে দেয়। এরকম মেদবহুল ক্রিকেটার আগে কখনোই দেখেনি ক্রিকেট বিশ্ব। সন্দেহাতীত ভাবে তিনিই দুনিয়ার সবচেয়ে বেশি ওজনের ক্রিকেটার। আদর করে তাই তাকে ডাকা হয় জিম্বো। কেউ কেউ বিগ জিম বলেও ডাকেন অ্যান্টিগার এই ক্রিকেটারকে।

১৯৯৩ সালে জন্ম নেওয়া রাকিমের হাতে খড়ি ছোটবেলা থেকেই। তবে উইন্ডিজদের ক্রিকেট কাঠামোতে ঢোকা ২০১৪ সালে। লিওয়ার্ডস আইল্যান্ডসের হয়ে ফার্স্ট ক্লাসে নাম লেখান এই স্পিনার। প্রথম শ্রেণির ৫৫ ম্যাচে ২৬০ উইকেটের মালিক। তাই বলাই যায়, শরীরের তুলনায় রাকিমের বোলিংয়ের দিকেই বেশি মনোযোগ দিতে হবে টাইগার ব্যাটসম্যানদের। ব্যাটটাও বেশ ভালোই চালান জিম্বো। ২,২২৪ রান সংগ্রহে ১৩ হাফসেঞ্চুরির পাশাপাশি একটা শতকও আছে নামের পাশে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে