বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফিরেই নতুন মাইলফলকে সাকিব

ক্রীড়া ডেস্ক
  ২১ জানুয়ারি ২০২১, ০০:০০
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বুধবার উইন্ডিজের ব্যাটসম্যান কাইল মেয়ার্সকে আউট করে ঘরের মাঠে নিজের ১৫০তম উইকেটের দেখা পেলেন সাকিব আল হাসান -ওয়েবসাইট

সাকিব আল হাসানকে অনেক ক্রিকেটভক্তই রেকর্ড আল হাসান নামে ডেকে থাকেন। তিনি মাঠে নামলেই যেন শুরু হয় নতুন রেকর্ড গড়ার পালা, স্পর্শ করেন নতুন মাইলফলক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতেও অনন্য এক রেকর্ড গড়েছেন তিনি। দেশের মাটিতে শততম ওয়ানডে খেলতে নামা সাকিব স্পর্শ করলেন আরেকটি দারুণ মাইলফলক। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন দেখালেন ঘরের মাঠে ১৫০ উইকেট নেওয়ার কৃতিত্ব।

মিরপুরে বুধবার বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক মঞ্চে ফিরেছেন সাকিব। শেরোবাংলা স্টেডিয়ামে নেমেই বোলিং জাদু দেখাতে থাকেন তিনি। তার বাঁ হাতের ভেলকির কোনো জবাবই যেন জানা নেই ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের। টস হেরে ব্যাটিংয়ে নামা উইন্ডিজকে প্রথমে ধাক্কা দেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর। ২৪ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলে দলটি। এরপর মঞ্চে সদর্পে আবির্ভূত হন সাকিব। দেশের মাটিতে শততম ওয়ানডে খেলার উপলক্ষ শুরু করে কাড়েন ক্রিকেট ভক্তদের নজর।

'এলেন, দেখলেন, জয় করলেন'- ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবকেই পাওয়া গেল। যিনি লর্ডসে পাকিস্তানের বিপক্ষ সর্বশেষ ফিরলেও সাকিবের পারফরম্যান্সে মোটেও ভাটা পড়েনি। বিশ্বকাপে ব্যাট-বলের তাক লাগানো পারফরম্যান্সেই ফিরে এলো মিরপুরে! এদিন ৭.২ ওভারে ৮ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট।

পাওয়ার পেস্নর পর বাংলাদেশের নতুন অধিনায়ক তামিম ইকবাল বল তুলে দেন সাকিবের হাতে। প্রথম ওভারেই উইকেট নেওয়ার সম্ভাবনা জাগিয়েছিলেন টাইগারদের আস্থার প্রতীক আন্দ্রে ম্যাকাথির ব্যাট ছুঁয়ে বল যায় স্স্নিপে। কিন্তু সেখানে থাকা মেহেদী হাসান মিরাজের নাগালের বাইরে ছিল তা। নিজের পরের ওভারেই দলকে উচ্ছ্বাসে মাতান সাকিব। সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে যান ম্যাকার্থি। ফলে দেশের মাটিতে ১৫০ উইকেট নেওয়ার মাইলফলক ছোঁয়া হয়ে যায় সাকিবের। ম্যাকার্থির ব্যাট থেকে আসে ৩৪ বলে ১২ রান।

এরপর উইন্ডিজ অধিনায়ক জেসন মোহাম্মদকে বিদায় করেন সাকিব। দারুণ স্টাম্পিং করে তাকে সাহায্য করেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। প্রায় আড়াই বছর পর ওয়ানডে খেলতে নামা মোহাম্মদ করেন ৩৬ বলে ১৭ রান। ফলে দলীয় ৫৬ রানে পতন হয় উইন্ডিজের চতুর্থ উইকেটের। অবশ্য লম্বা বিরতির পর এভাবে পারফরম্যান্স করাটা মোটেও সহজ কাজ নয়। সাকিব জানালেন, 'ভালো লাগছে, ভালো করেছি। কিন্তু ১৬/১৭ মাস পর খেলতে নামাটা খুব সহজ নয়। তার পরেও ভালো লাগছে পারফরম্যান্স করতে পেরে। আমরা দশ মাস কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলিনি। প্রত্যেকেই কিছুটা নার্ভাস ছিল। তারপরও ম্যাচ খেলার রোমাঞ্চে ছিলাম।'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের ফেরার ম্যাচটি বাংলাদেশেরও বিরতিতে ছেদ টানার ম্যাচ। করোনার কারণে প্রায় ১০ মাস আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে ছিল লাল-সবুজ জার্সিধারিরা। লম্বা বিরতি কাটিয়ে ফেরা এমন একটি ম্যাচে ক্যারিবীয় ব্যাটসম্যানদের কোনো সুযোগই দেয়নি বাংলাদেশ। বিশেষ করে মুস্তাফিজ, সাকিব ও অভিষিক্ত হাসান মাহমুদ প্রতিপক্ষের জন্য ত্রাস হয়ে ওঠেন।

তবে সব কিছু ছাপিয়ে সাকিবের দিকেই নজর ছিল বেশি। গত অক্টোবরে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব আল হাসান বঙ্গবন্ধু টি২০ কাপ দিয়ে মাঠে ফিরেছিলেন। কিন্তু ব্যাটিং-বোলিংয়ে কিছুই করতে পারেননি। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ফেরাটা কেমন হয়, সেটি দেখার অপেক্ষায় ছিলেন অনেকে। ঘরোয়া ক্রিকেটে ব্যর্থ হলেও আন্তর্জাতিক ক্রিকেট দিয়েই সাকিব নিজের অস্তিত্ব বেশ ভালো করে জানান দিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে