ফিফপ্রো বিশ্ব একাদশ

ফিফার ‘দ্য বেস্ট’ লুকা মদ্রিচ

গোলকিপার: ডেভিড ডি গিয়া (স্পেন, ম্যানচেস্টার ইউনাইটেড)। ডিফেন্ডার : দানি আলভেজ (ব্রাজিল, পিএসজি), রাভায়েল ভারানে (ফ্রান্স, রিয়াল মাদ্রিদ), সাজির্ও রামোস (স্পেন, রিয়াল মাদ্রিদ), মাসেের্লা (ব্রাজিল, রিয়াল মাদ্রিদ)। মিডফিল্ডার: লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া, রিয়াল মাদ্রিদ), এ’গোলো কান্তে (ফ্রান্স, চেলসি), ইডেন হ্যাজাডর্ (বেলজিয়াম, চেলসি)। ফরোয়াডর্: লিওনেল মেসি (আজেির্ন্টনা, বাসেের্লানা), কিলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি), ক্রিশ্চিয়ানো রোনালদো (পতুর্গাল, জুভেন্টাস)।

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ফিফার বষের্সরা খেলোয়াড়ের পুরস্কার হাতে লুকা মদ্রিচ। সোমবার ইংল্যান্ডের র‌্যয়াল ফেস্টিভাল হলে মেয়েদের বিভাগে এই অ্যাওয়াডর্ জিতেছেন ব্রাজিলের মাতার্ Ñওয়েবসাইট
এক রাতেই বিশ্বকাপের শেষ ষোল থেকে ছিটকে গেল আজেির্ন্টনা-পতুর্গাল। একসঙ্গে বিদায় নিলেন দুই মহাতারকা লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো। গত ১০ বছর ফুটবল দুনিয়াটা শাসন করেছেন এই দুজন মিলে। স্বভাবতই উয়েফার বষের্সরা খেলোয়াড়, ব্যালন ডি’অর কিংবা ফিফা দ্য বেস্টের মতো ব্যক্তিগত অজর্নগুলো ভাগাভাগি করে নিচ্ছিলেন তারাই। কিন্তু বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরই গুঞ্জন ওঠেÑ মেসি-রোনালদোর রাজত্বের অবসান ঘটতে যাচ্ছে এবার। সত্যিই তাই হলো। প্রথমে উয়েফার সেরা খেলোয়াড় নিবাির্চত হলেন লুকা মদ্রিচ। সোমবার রাতে ফিফার বষের্সরা পুরুষ ফুটবলারের খেতাব ‘দ্য বেস্ট’ও জিতে নিয়েছেন এই ক্রোয়াট। মদ্রিচের অধিনায়কত্বেই রাশিয়া বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ক্রোয়েশিয়া। দলকে শিরোপা জেতাতে পারেননি, তবে মিলেছিল বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার। এর আগে ক্লাব ফুটবলে অসাধারণ একটি মৌসুম কাটান তিনি। রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পেছনে অন্যতম প্রধান ভ‚মিকা ছিল এই মিডফিল্ডারের। সঙ্গে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ আর ক্লাব বিশ্বকাপের ট্রফি জেতেন। ফলে অধিকাংশ ফুটবলবোদ্ধাই মনে করছিলেন, ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়াডর্ উঠবে মদ্রিচের হাতে। সোমবার লন্ডনের র‌্যয়াল ফেস্টিভাল হলে ব্যতিক্রম কিছু হয়নি। মদ্রিচই জিতেছেন পুরস্কারটা। এক বছরে দুটি ব্যক্তিগত অজর্ন। তাও মেসি-রোনালদোর মতো ইতিহাসগড়া তারকাদের ছাড়িয়ে, সত্যিই অসাধারণ! তবে অসাধারণ এই অজর্নটা নিজের একার বলে ভাবছেন না তিনি। ক্লাব, জাতীয় দলের সতীথর্ আর কোচদেরও এই অজের্নর ভাগ দিতে চান ৩৩ বছর বয়সী মদ্রিচ, ‘প্রথমত আমি মোহাম্মদ (সালাহ) আর রোনালদোকে তাদের অসাধারণ মৌসুমের জন্য ধন্যবাদ জানাতে চাই। এই পুরস্কারটা আমার একার নয়। এটা আমার রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়ার সব সতীথের্র। আমার কোচদের। যাদের ছাড়া আমি এটা জিততে পারতাম না। আর আমার পরিবারকে ছাড়া আমি এই পযাের্য় আসতেও পারতাম না।’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না রোনালদো। মেসি প্রথমে যোগদানের কথা জানালেও শেষতক সিদ্ধান্ত পাল্টে ফেলেন। বিষয়টি অনেকের কাছে দৃষ্টিকটু এবং অবজ্ঞাসূচক মনে হয়েছে। তবে র‌্যয়াল ফেস্টিভাল হলে উপস্থিতি ছিলেন মিসরীয় সুপারস্টার সালাহ। বষের্সরা ফুটবলারের খেতাব না জিতলেও বষের্সরা গোলের পুরস্কার ‘পুসকাস অ্যাওয়াডর্’ জিতেছেন তিনি। বষের্সরা গোলকিপার হয়েছেন বেলজিয়ামের থিবো কতোর্য়া, বষের্সরা পুরুষ কোচ নিবাির্চত হয়েছেন ফ্রান্সের দিদিয়ের দেশম। আর বষের্সরা প্রমীলা ফুটবলারের খেতাব জিতেছেন ব্রাজিলের কিংবদন্তি মাতার্। একই সঙ্গে বষের্সরা একাদশ ‘ফিফপ্রো- ওয়াল্ডর্ ১১’ ঘোষণা করা হয়। বিস্ময়কর হলেও সত্য, সেখানে ঠঁাই হয়নি সালাহর। গত মৌসুমে প্রিমিয়ার লিগের সবোর্চ্চ গোলদাতা ছিলেন তিনি। লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে গিয়েছিলেন মিসরীয় তারকা। তবে জায়গা মিলেছে মেসির।