শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এনসিএল ঘিরে ফিটনেস নিয়ে ব্যস্ত ক্রিকেটাররা

ক্রীড়া প্রতিবেদক
  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

ফলাফল যাচ্ছেতাই হলেও জাতীয় দলের ক্যারিবিয়ান অ্যাসাইনমেন্ট শেষ। টাইগাররা আপাতত ছুটিতে। তবে মিরপুরে থেমে নেই ক্রিকেট কার্যক্রম। এক বছর পর মার্চে মাঠে গড়াতে যাচ্ছে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। টুর্নামেন্টকে সামনে রেখে শুরু হয়েছে ক্রিকেটারদের ফিটনেস টেস্ট। মাঠে ফেরার সুযোগ পেয়ে স্বস্তি ফিরেছে ক্রিকেটারদের। বৃহস্পতিবার শেষ হবে আট দলের ক্রিকেটারদের প্রাথমিক ফিটনেস টেস্ট।

এদিকে ডমেস্টিক ক্রিকেটাররা লম্বা সময় মাঠের বাইরে থাকলেও ইয়ো ইয়ো টেস্টে ভালো করায় তাদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট বিসিবি'র ফিটনেস ট্রেইনার নিকোলাস লি। এখন থেকে প্রতি টুর্নামেন্টের আগে ফিটনেস টেস্টের বেঞ্চমার্ক বাড়ানোর পরিকল্পনা বিসিবির।

গেল বছর লকডাউনের আগে ১৬ মার্চ সবশেষ ঘরোয়া ক্রিকেট খেলেছেন ক্রিকেটাররা। ৫৬ হাজার বর্গমাইলে ক্রিকেট ফিরেছে আরও আগেই। তবে ডমেস্টিক খেলা সিংহভাগ ক্রিকেটারই ছিলেন প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে। অবশেষে সেই অপেক্ষার পালা শেষ হতে যাচ্ছে।

ক্রিকেটাররা জানালেন, দীর্ঘ অপেক্ষার পর আবারও মাঠে নামতে পারছেন তারা। এটাতেই আনন্দ তাদের। তাদের মতে, বঙ্গবন্ধু টি২০ হলেও সেখানে খেলার সুযোগ পাননি অনেকে। পেশাদার ক্রিকেটাররা মনে করেন, ন্যাশনাল লিগের সঙ্গেই জড়িয়ে আছে তাদের রুটি-রুজির বিষয়টি।

ফিটনেস টেস্ট দিয়ে শুরু হয়েছে জাতীয় ক্রিকেট লিগের আনুষ্ঠানিকতা। বিপ টেস্ট নয়, ঘরোয়া পেশাদার ক্রিকেটারদের ফিটনেসের মান যাচাই করা হচ্ছে ইয়ো ইয়ো টেস্টের মধ্য দিয়ে। একবছর আনুষ্ঠানিক ক্রিকেটের বাইরে থাকলেও বেশিরভাগ ক্রিকেটারই সন্তুষ্ট।

বাংলাদেশের জাতীয় দল আর এইচপির ক্রিকেটারদের পরিশ্রমী মানসিকতার প্রশংসা তো আগে করেছেনই। ঘরোয়া ক্রিকেটারদের ফিটনেস লেভেল নিয়েও বেশ সন্তুষ্টি নিকের কণ্ঠে। তবে এখন থেকে ক্রিকেটারদের সক্ষমতা আরও বাড়াতে সময়ের সঙ্গে সঙ্গে বেঞ্চ মার্ক বাড়ানোর কথা জানিয়েছেন বিসিবি ফিটনেস ট্রেইনার।

বিসিবির ফিটনেস ট্রেইনার নিক লি গণমাধ্যমকে বলেন, 'করোনার কারণে গেল একটি বছর সবার জন্যই চ্যালেঞ্জিং ছিল। তবে শুরুর দিন তাদের ফিটনেস নিয়ে আমি বেশ সন্তুষ্ট। কেউই খারাপ করেনি। তবে আমরা এখন থেকে প্রতি টুর্নামেন্টের আগে বেঞ্চ মার্কটা বাড়াব। তাহলে এখন থেকে দুই বছর পর দেখবেন সামগ্রিকভাবে ক্রিকেটারদের ফিটনেস অন্য উচ্চতায় পৌঁছবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে