মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

এমবাপের হ্যাটট্রিকে বিধ্বস্ত বার্সেলোনা

ক্রীড়া ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নু্য ক্যাম্পে বার্সেলোনার বিপক্ষে মঙ্গলবার রাতে হ্যাটট্রিক করার পর উচ্ছ্বসিত পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। শেষ পর্যন্ত বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে প্যারিসের দলটি -ওয়েবসাইট

নেইমার নেই, অ্যাঞ্জেল ডি মারিয়াও নেই। আক্রমণভাগের সেরা তারকাদের ছাড়াই নু্য ক্যাম্পে খেলতে এসেছিল প্যারিস সেন্ট জার্মোই (পিএসজি)। তার ওপর চার বছর আগে এই আঙিনায় হয়েছিল ভরাডুবি। এবারও প্রথমে গোল হজম করে বসল তারা। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল পিএসজি। কিন্তু সেরা তারকাদের অনুপস্থিতি একাই মিটিয়ে দিলেন ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। তুলে নিলেন অসাধারণ এক হ্যাটট্রিক।

নিজেদের মাঠ নু্য ক্যাম্পে মঙ্গলবার রাতে পিএসজির কাছে ৪-১ গোলের বড় ব্যবধানে উড়ে গেছে বার্সেলোনা। এই জয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারফাইনালে ওঠার পথে একধাপ এগিয়ে গেল প্যারিসের দলটি। লিওনেল মেসির গোলে এগিয়ে গেলেও প্রতিপক্ষের আক্রমণের তোপে শেষতক ছন্দ ধরে রাখতে পারেনি বার্সা। পিএসজির হয়ে অপর গোলটি করেন ময়েস কিন।

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে বার্সেলোনাকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছে পিএসজি। নেইমার না থাকার পরেও তাতে ফরাসি ক্লাবটির ২০১৭ সালের প্রতিশোধও নেওয়া হলো একভাবে। চার বছর আগে পার্ক ডু প্রিন্সেসে প্রথম লেগে বার্সাকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছিল ফরাসি জায়ান্টরা। কিন্তু ফিরতি লেগে ঘরের মাঠে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প লিখে বার্সা ম্যাচ জিতে নেয় ৬-১ গোলে। এবার অবশ্য নু্য ক্যাম্পেই তাদের হারিয়ে বদলা নিল পিএসজি।

অথচ ডিফেন্সে তিন মাস পর জেরার্দ পিকের ফেরায় বাড়তি উদ্দীপনা কাজ করছিল বার্সার। শুরুতে এগিয়েও যায় তারা। ২৭ মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেন মেসি। কিন্তু পিএসজির টানা আক্রমণে পুরোপুরি পরাস্ত হতে হয় রোনাল্ডকোম্যানের দলকে। ৩২ মিনিটে মার্কো ভেরাত্তি ও লেইভন কুরজাওয়ার মিলিত চেষ্টায় দলকে সমতায় ফেরান কিলিয়ান এমবাপে (১-১)। চার বছর আগে বার্সার অবিশ্বাস্য প্রত্যাবর্তনের পেছনে বড় অবদান ছিল নেইমারের। ব্রাজিলিয়ান এই তারকাকেই পরে দলে ভেড়ায় পিএসজি।

অবশ্য এমন ম্যাচে নেইমারের না থাকায় সংশয়বাদীরা ফরাসিদের নিয়ে আশা দেখছিলেন না মোটেও। কিন্তু তাদের উচিত জবাব দিলেন এমবাপে-ই। দুই বছর নক আউট পর্বে গোলের দেখা না পাওয়া এমবাপে শুধু গোলই করলেন না, তুলে নেন হ্যাটট্রিক! আর তাতে ১৯৯৭ সালের পর সফরকারী দলের কেউ হ্যাটট্রিকের দেখা পেল। সেবার সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন আন্দ্রি শেভচেঙ্কো। ৬৫ মিনিটে তার গোলের পর আরও কোণঠাসা হয়ে পড়ে বার্সা। ৭০ মিনিটে স্কোর ৩-১ করেন ময়েস কিন। তৃতীয় গোলের জন্য ক্ষুধার্ত এমবাপে ৮৫ মিনিটে বাঁকানো শটে তুলে নেন তার হ্যাটট্রিক।

পিএসজির জার্সিতে নকআউট পর্বে আগের নয় ম্যাচে মাত্র এক গোল করেছিলেন এমবাপে। ১০ ম্যাচে হয়ে গেল চারটি। এত বড় ব্যবধানে হারের পর ফিরতি পর্বে প্রতিপক্ষের মাঠে ঘুরে দাঁড়ানো ভীষণ কঠিন। অসম্ভব প্রায়। তবে দুরূহ কাজকে কীভাবে সম্ভব করা যায়, তা বার্সেলোনা ভালো করেই জানে। এখন পরের পর্বে যেতে হলে ৪ বছর আগের মতো অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প লিখতে হবে বার্সাকে। তাও আবার পিএসজির মাঠে! আর সেই চ্যালেঞ্জে আগামী ১০ মার্চ পিএসজি মাঠে নামবে কোম্যানের দল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে