শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

আইপিএলে একমাত্র বাংলাদেশিরাই ফ্রি নয়

ম ক্রীড়া ডেস্ক

আইপিএলের পুরো সময়ে কেবল বাংলাদেশ ছাড়া অন্যসব দলের ক্রিকেটাররা পুরোপুরি ফ্রি- এমনটাই জানিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। আজ আইপিএলে ক্রিকেটারদের নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে দেশটির বোর্ডের পক্ষ থেকে বিষয়টি ফ্র্যাঞ্চাইজিগুলোকে জানানো হয়েছে।

আইপিএলের এবারের মৌসুম শুরু হবে ৯ বা ১০ এপ্রিল। আসর গড়াবে ৫০ দিন। এপ্রিলে বাংলাদেশের তিন ম্যাচের টেস্ট খেলতে শ্রীলংকা সফরে যাওয়ার কথা। মে মাসে আবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে লংকানরা।

সব বিবেচনা করে বাংলাদেশের ক্রিকেটাররা আইপিএলের সময় পুরোপুরি ফ্রি নয় বলে বিসিসিআই জানিয়েছে। একই কথা প্রযোজ্য শ্রীলংকার ক্ষেত্রেও।

তবে তাদের বিষয়ে ভারতীয় বোর্ড নিশ্চিত করে কিছু বলেনি। এবারের আইপিএল ড্রাফটে বাংলাদেশের চারজন এবং শ্রীলংকার নয়জন ক্রিকেটার আছেন। তবে তাদের কেউই কোনো দলের সঙ্গে চুক্তিতে নেই।

বিসিসিআই ফ্র্যাঞ্চাইজিগুলোকে চিঠি দিয়ে জানিয়েছে, 'বাংলাদেশের কোনো ক্রিকেটারকে ড্রাফট থেকে বেছে নেওয়া হলেও তাদের ১৭ মে পরে আর পাওয়া যাবে না। অন্য কোনো সিরিজের সূচি নির্ধারিত হলে এর আগেও টুর্নামেন্ট থেকে চলে যেতে পারেন তারা।'

তবে বিসিসিআইয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে ঘরোয়া মৌসুম চললেও আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা আইপিএলের পুরো সময় থাকবেন। প্রোটিয়া ক্রিকেটারদের নিয়ে কিছুটা ধোঁয়াশা ছিল। সেটাও পরিষ্কার হয়ে গেছে। শেফিল্ড শিল্ড চললেও পাওয়া যাবে অজি ক্রিকেটারদের। আর নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড ওই সময় পুরোপুরি ফ্রি।

বাফুফের রেফারিজ কমিটি ভেঙে পুনর্গঠন

ম ক্রীড়া প্রতিবেদক

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে রেফারিং নিয়ে বিস্তর সমালোচনা চলছে। এরই মধ্যে রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছে বেশ ক'টি ক্লাব। এর পরিপ্রেক্ষিতে বুধবার বিদ্যমান রেফারিজ কমিটি ভেঙে নতুন করে পুনর্গঠন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

এর আগে রেফারিজ কমিটির চেয়ারম্যান হিসেবে ছিলেন বাফুফে নির্বাহী সদস্য জাকির হোসেন চৌধুরী। রেফারিজ কমিটি সাধারণত কোনো ক্লাবের সঙ্গে সম্পৃক্ত নয় এমন ব্যক্তিদেরই রাখা হয়। জাকির হোসেন চৌধুরী প্রথমবারের মতো বাফুফের কোনো স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে মাত্র নবম রাউন্ডের মধ্যে দু'টি ম্যাচে বাজে রেফারিং নিয়ে তীব্র সমালোচনা হয়েছে। বুধবার সকালে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জরুরি সভা করে রেফারিজ কমিটির সদস্যদের সঙ্গে আলাপ করে আগের কমিটি ভেঙ্গে দেন। রেফারিজ কমিটির নতুন চেয়ারম্যান হয়েছেন লিগ কমিটির চেয়ারম্যান বাফুফের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী।

ধোনির পাশে কোহলি

ম ক্রীড়া ডেস্ক

চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ২২৭ রানের হারে মহেন্দ্র সিং ধোনিকে ছোঁয়া হয়নি ভারতের অধিনায়ক বিরাট কোহলির। তবে দ্বিতীয় টেস্টে ৩১৭ রানের জয়ে সাবেক অধিনায়কের পাশে বসলেন তিনি। টেস্ট অধিনায়ক হিসেবে দেশের মাটিতে এটি ছিল কোহলির ২১তম জয়। ধোনিও নিজের দেশে ২১টি জয়ে নেতৃত্ব দিয়েছিলেন ভারতকে। চার ম্যাচের সিরিজে সমতা ফেরানো ম্যাচটি জিতে সেই রেকর্ডের ভাগিদার হলেন কোহলি। ইংল্যান্ড সিরিজে আরও দুটি ম্যাচ বাকি। তাই কোহলির সামনে সুযোগ এই সিরিজেই ধোনিকে ছাড়িয়ে যাওয়ার। একই ম্যাচে আরেকটি মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। তিনিই ষষ্ঠ অধিনায়ক, যার নেতৃত্বে বোলাররা টেস্টে এক হাজারের বেশি উইকেট পেয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে