বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশকে বার্তা দিয়ে রাখল নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
সোমবার ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি২০ ম্যাচে ৯৯* রান করেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যান ডেভন কনওয়ে -ওয়েবসাইট

মার্চে নিউজিল্যান্ডে সংক্ষিপ্ত সংস্করণের সিরিজ খেলবে বাংলাদেশ। সফরকারীদের তার আগেই কড়া বার্তা দিয়ে রাখল স্বাগতিকরা। ৫ ম্যাচ টি২০ সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। এক কথায় দাপট দেখিয়েই তারা অজিদের হারিয়েছে ৫৩ রানে!

টপ অর্ডারের ব্যাটসম্যানদের হারিয়ে দিশেহারা হয়ে পড়া নিউজিল্যান্ডকে টানলেন ডেভন কনওয়ে। মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া হলো না তার। অস্ট্রেলিয়ার ইনিংসের শুরুতেও দেখা মিলল একই চিত্রের। কিন্তু কনওয়ের মতো বুক চিতিয়ে লড়াই করতে পারেননি দলটির কেউ। ইশ সোধি, টিম সাউদি ও ট্রেন্ট বোল্টদের দুর্দান্ত বোলিংয়ের জবাব তাদের ছিল অজানা। ফলে পাঁচ ম্যাচের টি২০ সিরিজের প্রথমটিতে সফরকারীদের সঙ্গী হলো বড় হার।

সোমবার ক্রাইস্টচার্চে ৫৩ রানে জিতেছে স্বাগতিক নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৮৫ রানের বড় স্কোর গড়ে তারা। জবাবে ১৫ বল বাকি থাকতে ১৩১ রানে গুটিয়ে যায় অজিরা। বাঁহাতি কনওয়ে চারে নেমে অপরাজিত থাকেন ৫৯ বলে ৯৯ রানে।

ক্রাইস্টচার্চ ভূমিকম্পের দশ বছরপূর্তির দিনে ম্যাচটা হয়েছে ক্রাইস্টচার্চে। শুরুতে টস জিতে কিউইদেরই ব্যাটিংয়ে পাঠান অ্যারন ফিঞ্চ। স্বাগতিকদের ব্যাটিং দেখে অবশ্য মনে হচ্ছিল, অজিদের সিদ্ধান্তটা ঠিকই ছিল। ১৯ রানে অধিনায়ক কেন উইলিয়ামসনসহ বিদায় নেন ৩ জন। তার পরেও অস্ট্রেলিয়াকে হতাশ হতে হয়েছে ডেভন কনওয়ের বিধ্বংসী ব্যাটিংয়ের কাছে।

বাকিরা যেখানে দ্রম্নত ফিরছেন, সেখানে কনওয়ে রীতিমতো তান্ডব চালিয়েছেন। তার পরেও আক্ষেপ থেকেই যাচ্ছে। ৫৯ বলে তাকে অপরাজিত থাকতে হয়েছে ৯৯ রানে। ইনিংসে ছিল ১০টি চার ও ৩টি ছয়ের মার। কনওয়ের ব্যাটে ভর করেই ৫ উইকেটে ১৮৪ রানের বড় স্কোর পায় নিউজিল্যান্ড।

১৮৫ রানের লক্ষ্যে অস্ট্রেলিয়ার দশা ছিল আরও ভয়াবহ! বোল্ট-সাউদির তোপে ৫৬ রান তুলতেই হারায় ৫ উইকেট! নতুন বলে দুই পেসারের আক্রমণের কৌশলই শেষ পর্যন্ত মোড় ঘুরিয়ে দিতে ভূমিকা রেখেছে। একটা পর্যায়ে মিচেল মার্শ ও অ্যাস্টন অ্যাগার মিলে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ৪৫ রানে মার্শকে ফিরিয়ে সেটি ভেঙেছেন জেমিসন। কোণঠাসা হয়ে পড়া অস্ট্রেলিয়া আর মাথা তুলে দাঁড়াতেই পারেনি। শেষদিকে লেজ ছেঁটেছেন দুই স্পিনার স্যান্টনার-সোধি। ১৭.৩ ওভারে অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ১৩১ রানে। ২৮ রানে ৪ উইকেট নিয়েছেন লেগ স্পিনার ইশ সোধি। দুটি করে নিয়েছেন ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি। একটি নিয়েছেন কাইল জেমিসন ও মিচেল স্যান্টনার। ম্যাচসেরা কনওয়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে