শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বার্সাকে ঠেকিয়ে দিল দুর্বল কাদিজ

ক্রীড়া ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
লা লিগায় রোববার রাতে নু্য ক্যাম্পে কাদিজের বিপক্ষে পেনাল্টিতে গোল করার মুহূর্তে লিওনেল মেসি -ওয়েবসাইট

পুরো ম্যাচে মুহুর্মুহু আক্রমণে কাদিজের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখল বার্সেলোনা। প্রথমার্ধে লিওনেল মেসির সফল পেনাল্টিতে প্রায় শেষ সময় পর্যন্ত লিড ধরে রাখল তারা। কিন্তু ক্লেমোঁ লংলের ভুলের চড়া মাশুল দিতে হলো তাদের। ড্র করে পয়েন্ট খুইয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের পথে হোঁচট খেল কাতালানরা। ক্লাব রেকর্ড ৫০৬তম ম্যাচ খেলতে নামা লিওনেল মেসির গোলও জেতাতে পারেনি বার্সাকে।

লা লিগায় রোববার রাতে নিজেদের মাঠ নু্য ক্যাম্পে হোঁচট খেয়েছে বার্সা। রোনাল্ড কোমানের শিষ্যদের ১-১ গোলে রুখে দিয়েছে পয়েন্ট তালিকার নিচের দিকে থাকা কাদিজ। শেষ বাঁশি বাজার কিছু আগে স্পট-কিক থেকে লক্ষ্যভেদ করে সমতা টানেন অ্যালেক্স ফার্নান্দেজ।

চলতি বছরে লা লিগায় এই প্রথম পয়েন্ট হারাল বার্সেলোনা। লিগে আগের সাতটি ম্যাচের সবকটিতে বিজয়ীর হাসি হেসেছিল তারা। তবে সকল প্রতিযোগিতা মিলিয়ে হিসাব করলে তাদের সময়টা ভালো যাচ্ছে না। শেষ চার ম্যাচের মাত্র একটিতে জিতেছে তারা।

২৩ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে লিগে আগের তৃতীয় স্থানেই থাকছে বার্সা। সমান ম্যাচে শীর্ষে থাকা অ্যাতলেতিকোর অর্জন ৫৫ পয়েন্ট। লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ আছে দুইয়ে। এক ম্যাচ বেশি খেলে তাদের নামের পাশে রয়েছে পয়েন্ট ৫২। ২২ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে সেভিয়া।

গত সপ্তাহে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে ঘরের মাটিতে বিধ্বস্ত হয় তারা। ফরাসি লিগ ওয়ানের শিরোপাধারী পিএসজি তাদেরকে উড়িয়ে দেয় ৪-১ গোলে। ওই ম্যাচের শুরুর একাদশের উপরেই আস্থা রেখেছিলেন কোমান। এদিন বল দখলে চারগুণ এগিয়ে থাকার পাশাপাশি ১৮টি সুযোগ তৈরি করে দলটি। কিন্তু রক্ষণ জমাট রেখে খেলা কাদিজকে হারাতে ব্যর্থ হয়েছে তারা। ফলে লিগের আগের চার ম্যাচে ১৫ গোল হজম করা সফরকারীরা পয়েন্ট প্রাপ্তির উলস্নাস নিয়ে মাঠ ছেড়েছে।

ম্যাচে প্রথমার্ধে পেদ্রি ফাউলের শিকার হলে মেসির পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল বার্সা। কিন্তু শেষ বাঁশি বাজার ঠিক আগে অ্যালেক্স ফার্নান্দেসের গোলে ফল পাল্টে দেয় কাদিজ। ম্যাচে ৮১ শতাংশ সময় বল দখলে রাখা এবং ২০টি শট নিয়েও বার্সার একমাত্র পাওয়া ওই মেসির পেনাল্টি গোল। বিরতির আগে বার্সার ফ্র্যাংকি ডি ইয়ং এবং পেদ্রি দুজনের গোল বাতিল হয়েছে। উসমানে দেম্বেলেও চেষ্টা করেছিলেন কাদিজের রক্ষণভাগে হামলা চালাতে। কিন্তু সফরকারীরা রক্ষণ সামলাতে সফল হয়েছে। শেষে ক্লেমেন্ট লেংলে কাদিজের সোব্রিনোকে ফাউল করলে তা থেকে গোল করে বার্সার স্বপ্ন ভাঙেন ফার্নান্দেজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে