পান্তের সেঞ্চুরিতে ভারতের লিড

পান্তের সেঞ্চুরিতে ভারতের লিড

ইংলিশ অধিনায়ক জো রুটের করা ৮৪ ওভারের প্রথম বল। ব্যাটিং প্রান্তে ঋষভ পান্ত। হাঁটু গেড়ে বসে স্কয়ার লেগে উড়িয়ে বল পাঠিয়ে দিলেন বাউন্ডারির বাইরে। এক লাফে ৯৪ থেকে ১০০! পান্ত স্পর্শ করলেন টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বারের মতো তিন অঙ্কের ম্যাজিক ফিগারে। শুক্রবার আহমেদাবাদের দৃষ্টিনন্দন নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এভাবেই চার-ছয়ের ফুলঝুরিতে পান্ত তুলে নেন সেঞ্চুরি।

যদিও শতকের পর বেশিদূর এগোতে পারেননি। আর মাত্র ১ রান যোগ করেই জেমস অ্যান্ডারসনের বলে রুটের হাতে ক্যাচ দিয়ে পান্ত ফেরেন সাজঘরে। দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ২৩৪ রান। ওয়াশিংটন সুন্দর অপরাজিত ৬০ রানে। সঙ্গে ১১ রান নিয়ে দিনের খেলা শেষ করেছেন অক্ষর প্যাটেল। ইতোমধ্যে স্বাগতিকদের লিড দাঁড়িয়েছে ৮৯ রানের। সেটা দেড়শর কাছাকাছি নিতে পারলেও ইংল্যান্ডের জন্য দ্বিতীয় ইনিংসে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে।

সাদা পোশাকে পান্ত ছড়িয়েছেন আলো। প্রথম ৫০ রান করেছেন ৮২ বলে, ক্রিজে থিতু হয়ে যেন হয়ে উঠলেন আরও ভয়ংকর। দ্বিতীয় ৫০ রান করেন মাত্র ৩৩ বল। ১১৮ বলে ১৩ চার ও ২ ছয়ে ১০১ রান করেন তিনি। আহমেদাবাদের মোতেরায় ম্যাচের ফলটাই ঘুরে যেতে পারে পান্তের লড়াকু সেঞ্চুরির কারণে। এই কথা বলার জন্য বলা নয়। যে ভারতের জন্য একটা সময় ইংল্যান্ডের প্রথম ইনিংসের কাছাকাছি যাওয়াও কঠিন মনে হচ্ছিল, তারাই এখন লিড নিয়ে প্রতিপক্ষ কোণঠাসা করে ফেলেছে। পান্তর সেঞ্চুরির পরই বদলে গেছে ম্যাচের দৃশ্যপট। ওয়াশিংটন সুন্দরকে নিয়ে পান্ত ৭ম উইকেটের জুটিতে ১১৩ রানের জুটি গড়ে দলকে এনে দেন লিড। পান্ত ফিরে গেলেও সুন্দর ছিলেন ক্রিজে। তিনি অক্ষর প্যাটেলকে সঙ্গে নিয়ে দিনের খেলা শেষ করে তবেই ফেরেন সাজঘরে। এর আগে ২০৫ রানের জবাবে ১ উইকেটে ২৪ রান নিয়ে দিন শুরু করেছিল ভারত। দিনের শুরুতেই ফেরেন আগের দিন অপরাজিত থাকা ব্যাটসম্যান চেতশ্বর পূজারা। এরপর ভারত ধাক্কা খায় বিরাট কোহলির উইকেট হারিয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে