বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিপিএলে খুলেছে দ্বিতীয় ট্রান্সফার উইন্ডো

ক্রীড়া প্রতিবেদক
  ০৯ মার্চ ২০২১, ০০:০০

বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্ব শেষ হয়েছে রোববার। প্রথম পর্ব শেষে শীর্ষে আছে লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ৮ মার্চ থেকে খুলে গেছে দ্বিতীয় লেগের ট্রান্সফার উইন্ডো। চলবে ৭ এপ্রিল পর্যন্ত। শিরোপা রেসে প্রতিদ্বন্দ্বিতা করতে এই সময়ের মধ্যে নিজেদের গুছিয়ে নিতে হবে আবাহনী-শেখ জামাল-শেখ রাসেলের মতো শিরোপাপ্রত্যাশীদের।

পেশাদার লিগে একটা সময় একচ্ছত্র আধিপত্য ছিল ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা আবাহনীর। এখন পর্যন্ত মোট ৬টি শিরোপা জিতেছে ক্লাবটি। এছাড়া দুইবারের রানার্সআপও তারা। ঘরোয়া ফুটবলের ইতিহাসে এটাই কোনো ক্লাবের সর্বোচ্চ শিরোপা জেতার রেকর্ড। মাঝে শেখ জামাল আর শেখ রাসেল রাজত্ব করলেও হঠাৎই এক নবশক্তির আগমন ঘটে। তারা হচ্ছে বসুন্ধরা কিংস। ২০১৮-১৯ মৌসুমে প্রিমিয়ার লিগে নাম লিখিয়েই শিরোপা জিতে নেয় তারা। এরপর থেকেই ঢাকা আবাহনীর প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়ায় এই ক্লাবটি। চলতি মৌসুমের আগের আসরটি পরিত্যক্ত হয় করোনার কারণে। তবে যে কয়টি ম্যাচ হয়েছিল, সেখানেও সর্বোচ্চ পয়েন্ট অর্জন করে শীর্ষে ছিল কিংসরা। এবারের আসরেও সেই গতিতেই এগিয়ে যাচ্ছে কাগজেকলমে ঘরোয়া ফুটবলের সব থেকে শক্তিধর তারকাসমৃদ্ধ দলটি। প্রথম পর্ব শেষে তারা সংগ্রহ করেছে মোট ৩৪ পয়েন্ট। ১২ ম্যাচের ১১টিতেই জয়। একমাত্র হোঁচটটি তাদের এক ম্যাচে গোলশূন্য ড্র (০-০)।

আর সেটি শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সঙ্গে। ঢাকা আবাহনীর পর একটা সময় পেশাদার লিগে রাজত্ব করেছে ধানমন্ডির এই ক্লাবটিই। মোট তিনবার শিরোপা জয় ও দুইবারের রানার্সআপ হওয়ার রেকর্ড তাদের। বিগত কয় মৌসুমে তেমন আলো না ছড়ালেও এবার কোচ শফিকুল ইসলাম মানিকের হাত ধরে দুর্দান্ত পারফরম্যান্স করছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ১২ ম্যাচে তারা জিতেছে মোট ৭ ম্যাচ। ৫টি ড্র। কিংসের মতো তারাও কোনো ম্যাচে হারের মুখ দেখেনি। ২৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে থেকে প্রথম পর্ব শেষ করাটা কাগজেকলমে শক্তির বিচারে জামালের জন্য নিশ্চিতই চমক ছিল। যেখানে ঢাকা আবাহনী আছে তাদের পরের স্থানে। ২৫ পয়েন্ট আকাশি-নীলদের। ২২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ফেডারেশন কাপের রানার্সআপ দল সাইফ স্পোর্টিং ক্লাব। বেলজিয়ান কোচ পল পুটের ওপর আস্থা না রাখতে পেরে ছাড়াছাড়ি হওয়ার পর ডাগ আউটের দায়িত্ব পান সহকারী কোচের দায়িত্বে থাকা স্থানীয় কোচ জুলফিকার মাহমুদ মিন্টু। প্রথম পর্বের শেষ দিকে এসে তার অধীনে খেলা ম্যাচগুলোতে ভালো ফল করেই শেষ পর্যন্ত সেরা পাঁচের মধ্যে থাকতে পেরেছে দলটি। ২০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে কোচ সাইফুল বারী টিটুর শেখ রাসেল। শিরোপাপ্রত্যাশী দলটিকে রেসে টিকে থাকতে হলে দ্বিতীয় ট্রান্সফার উইন্ডোতে হয়তো নতুন করে ভাবতে হবে। বিগত কয়েক মৌসুমে হতাশাজনক পারফরম্যান্স ছিল ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান স্পোর্টিংয়ের। গত মৌসুম থেকেই তারুণ্যনির্ভর দল গড়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় ক্লাবটি। এবারের মৌসুমেও বেশ ভালো পারফর্ম করছেন দলের ফুটবলাররা। পেশাদার লিগের যাত্রা শুরু হওয়ার পর কোনো শিরোপা জিততে না পারার আক্ষেপ থাকলেও তিনবার রানার্সআপ হয়েছে ক্লাবটি। এবার ১৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থেকে প্রথম পর্ব শেষ করেছে সাদা-কালোরা। যেহেতু কিছুদিন আগেই নির্বাচন শেষে নতুন কমিটি হয়েছে ক্লাবের। তাই দ্বিতীয় পর্বে নতুন কোনো চমক নিয়ে হাজির হবে ক্লাবটি- এমনটা প্রত্যাশা মোহামেডান সমর্থকদের। সমান পয়েন্ট নিয়ে একধাপ নিচে চট্টগ্রাম আবাহনী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে