শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টেস্ট দল ঘোষণার অপেক্ষায় বিসিবি

মুশফিকুর রহিম ফিট হয়ে যাবে, আমরা ওকে পাব। কিছু ফিটনেস ইসু্য রয়েছে, যার জন্য টিমটা আমরা এখনো দিতে পারিনি। সহসাই ফিটনেস রিপোর্ট পেয়ে যাব, তারপরই দল চূড়ান্ত করে ফেলা যাবে। -হাবিবুল বাশার সুমন
ক্রীড়া প্রতিবেদক
  ০৭ এপ্রিল ২০২১, ০০:০০

দুঃসহ নিউজিল্যান্ড সিরিজ শেষে দেশে ফিরতে না ফিরতেই বাংলাদেশকে ভাবতে হচ্ছে শ্রীলংকার সফর নিয়ে। শ্রীলংকায় চার বছর পর টেস্ট খেলবে বাংলাদেশ দল। সবশেষ সফরে আছে নিজেদের শততম টেস্টে জয়ের সুখস্মৃতি। তবে আত্মবিশ্বাসে তলানীতে পুরোদল। সঙ্গে বিসিবি সম্পর্কে সাকিব-মাশরাফি-তামিমদের সাম্প্রতিক বিস্ফোরক সব মন্তব্য। সব মিলিয়ে পরিস্থিতি নেই পক্ষে। তারপরও বিসিবির ভাবনার পুরোটাই এখন শ্রীলংকা সফর নিয়ে। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১২ এপ্রিল শ্রীলংকায় যাবার কথা রয়েছে বাংলাদেশ দলের। এর আগে এই সফর দুইবার স্থগিত হয়ে যায়। প্রথমবার করোনা মহামারির শুরুতে আর পরেরবার কোয়ারেন্টিনের সময় নিয়ে। এবার অবশ্য টাইগারদের গতবারের কঠোর নিয়মের গঁ্যাড়াকলে ফেলতে যাচ্ছে না লঙ্কান ক্রিকেট বোর্ড।

শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজের দল প্রায় চূড়ান্ত। কিছু ক্রিকেটারের ইনজুরির আপডেট পেলে দুয়েকদিনের মধ্যেই ঘোষণা করে হবে স্কোয়াড। বিসিবি নির্বাচক হাবিবুল বাশার সুমন ইতিমধ্যে জানিয়েছেন, জাতীয় লিগে পারফরম্যান্স বিবেচনায় থাকলেও, দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা না করার ইঙ্গিত দিয়েছেন বিসিবির এই নির্বাচক। এদিকে ছয় মাসের মধ্যে যে কোনো এক ফরম্যাটের ক্রিকেট ছেড়ে দেওয়ার যে ইঙ্গিত দিয়েছেন তামিম, সেটা ইতিবাচকভাবেই দেখছে বিসিবি।

নিউজিল্যান্ডে ওয়ানডে, টি২০ খেলা লিটন-সৌম্যদের লঙ্কায় টেস্টের চ্যালেঞ্জ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ভরাডুবি এই ফরম্যাট নিয়ে বিসিবি নতুন করে ভাবাচ্ছে। শ্রীলংকার বিপক্ষে তাই সতর্ক অবস্থানে বিসিবি। নির্বাচকরা আস্থা রাখছেন পরীক্ষিতদের ওপর। সে ক্ষেত্রে মাহমুদউলস্নাহর টেস্ট দলে ফেরার গুঞ্জনটাও বাস্তব হতে পারে।

বিসিবি'র নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, 'মুশফিকুর রহিম ফিট হয়ে যাবে, আমরা ওকে পাব। কিছু ফিটনেস ইসু্য রয়েছে, যার জন্য টিমটা আমরা এখনো দিতে পারিনি। সহসাই ফিটনেস রিপোর্ট পেয়ে যাব, তারপরই দল চূড়ান্ত করে ফেলা যাবে।'

হাবিবুল বাশার সুমন আরও বলেন, 'মুশফিক দ্রম্নতই ফিট হয়ে যাবে। হাসান মাহমুদের ফিটনেস ইসু্য আছে। দুয়েকদিনের মধ্যে ফিটনেস রিপোর্ট পেলে দল চূড়ান্ত হবে। হাতে অপশন নিয়ে যাব। জাতীয় লিগের দুই রাউন্ডের খেলা হয়েছে। সেখানে সবার পারফরম্যান্স পর্যবেক্ষণ করছি। কিছু ইয়াংস্টার পারফর্ম করেছেন। পুরনো অনেকে ভালো করেছে। সেটা বিবেচনায় নিয়েই দল করব।'

শ্রীলংকার উইকেট বরাবরই স্পিন সহায়ক। সবশেষ সফরের পরিসংখ্যান বলছে সিরিজে ৫১ উইকেট পেয়েছিলেন স্পিনাররা। তাই বলে স্পিননির্ভর নয়, দলে রাখা হবে ভারসাম্য। নিউজিল্যান্ডের মতো কোয়ারেন্টিনের নিয়ম কঠোর না হওয়ায়, লঙ্কায় বহরও হচ্ছে না দীর্ঘ।

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট ও নিউজিল্যান্ডে ৩টি করে ওয়ানডে এবং টি২০ ম্যাচে বাজেভাবে হারের পরও ব্যাটিং কোচ জন লুইসের ওপর আস্থা রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি সূত্রে জানা গেছে, আগামী শ্রীলংকা সফর পর্যন্ত ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন জন লুইস। পরপর সিরিজ থাকায় আগামী শ্রীলংকা সফর পর্যন্ত জন লুইসের চুক্তির মেয়াদও বাড়ানো হয়েছে বলে জানা গেছে। গত বছর ব্যাটিং কোচ নীল ম্যাকেঞ্জি চলে যাবার পর বিসিবি নিয়োগ দিয়েছিল কিউই কোচ ক্রেইগ ম্যাকমিলানকে। কিন্তু ব্যক্তিগত কারণে তিনিও দায়িত্ব শুরুর আগে ছেড়ে যান বাংলাদেশ দল।

এরপর লুইসকে অন্তর্বর্তীকালীন ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ করা হয়। লুইস এর আগে শ্রীলংকা দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন ২০১৯ বিশ্বকাপে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে