বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারোত্তোলনে নয়টি রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক
  ১০ এপ্রিল ২০২১, ০০:০০
বাংলাদেশ গেমসে তায়কোয়ানদোতে প্রথমবারের মতো স্বর্ণ জেতেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য মো. মাসুদ পারভেজ -ওয়েবসাইট

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে ভারোত্তোলনে শুক্রবার নয়টি রেকর্ড হয়েছে। এর মধ্যে নারী বিভাগে চারটি ও পুরুষ বিভাগে পাঁচটি রেকর্ড হয়েছে। এছাড়া রোইংয়ে পুরুষ এবং নারী উভয় বিভাগেই স্বর্ণ জিতেছে কেরানীগঞ্জ, তায়কোয়ানদোতে স্বর্ণ জিতেছে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড। ক্রিকেটে আজ স্বর্ণ পদকের লড়াইয়ে মুখোমুখি হবে বরেন্দ্র নর্থ জোন ও জাহাঙ্গীরাবাদ সেন্ট্রাল জোন।

ভারোত্তোলন : নারীদের ৮৭ কেজি ওজন বিভাগে স্ন্যাচ, ক্লিন এন্ড জার্ক ও মোট ওজনে রেকর্ড গড়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর তানিয়া খাতুন। নারীদের ঊর্ধ্ব-৮৭ কেজি ওজন বিভাগে স্ন্যাচে রেকর্ড গড়েছেন বাংলাদেশ আনসারের সোয়াইবা রোকাইয়া। পুরুষদের ঊর্ধ্ব-১০৯ কেজি ওজন বিভাগে স্ন্যাচ, ক্লিন এন্ড জার্ক ও মোট ওজনে রেকর্ড গড়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর ফরহাদ আলী। ১০৯ কেজি ওজন বিভাগের ক্লিন এন্ড জার্ক ও মোট ওজনে রেকর্ড গড়েছেন সেনাবাহিনীর আব্দুলস্নাহ আল মোমিন। ভারোত্তোলনের ২০ ইভেন্টে সমান, ১০টি করে সোনা জিতেছে বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ আনসার। ৮৭ কেজি ওজন শ্রেণিতে তিন ক্যাটাগরিতে রেকর্ড গড়ে সোনা জয়ের পথে স্ন্যাচে ৬২, ক্লিন এন্ড জার্কে ৭৬, মোট ১৩৮ কেজি তুলেছেন তানিয়া খাতুন। নারীদের ঊর্ধ্ব-৮৭ কেজি ওজন বিভাগে সোনা জয়ের পথে বাংলাদেশ সেনাবাহিনীর নাজনীন আক্তার মুন্নি স্ন্যাচে ৫৭, ক্লিন এন্ড জার্কে ৭২, মোট ১২৯ কেজি তুলেছেন। পুরুষদের ঊর্ধ্ব-১০৯ কেজি ওজন বিভাগে বাংলাদেশ সেনাবাহিনীর ফরহাদ আলী তিন ক্যাটাগরিতে রেকর্ড গড়ার পথে স্ন্যাচে ১২১, ক্লিন এন্ড জার্কে ১৪৭, মোট ২৬৭ কেজি তুলেছেন। ১০৯ কেজি ওজন বিভাগে সোনা জয়ের পথে বাংলাদেশ সেনাবাহিনীর আব্দুলস্নাহ আল মোমিন স্ন্যাচে ১১৪, ক্লিন এন্ড জার্কে রেকর্ড ১৫১, মোট ওজনে রেকর্ড ২৬৫ কেজি তুলেছেন।

রোইং : রাজধানীর হাতিরঝিলে অনুষ্ঠিত হয় দিনব্যাপী রোইং ইভেন্ট। পুরুষ ইভেন্টে আলীনগর রোইং ক্লাব আর নারীদের বিভাগে স্বর্ণ জিতেছে চুনকুটিয়া রোইং ক্লাব। নারীদের বিভাগে অংশগ্রহণকারী তিনটি দলই ঢাকার। রৌপ্য জিতেছে ইউনিভার্সেল রোইং ক্লাব আর ব্রোঞ্জ গিয়েছে নিউ ইয়ং স্টার রোইং ক্লাবের কাছে। একটি নৌকায় বৈঠা হাতে ছিলেন ছয় নারী রোয়ার।

তায়কোয়ানদো : এই ইভেন্টে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর মাসুদ পারভেজ ও বর্ডার গার্ড বাংলাদেশের মাসুম খান। সিনিয়র পুরুষ অনূর্ধ্ব-৭৪ কেজি ওজন শ্রেণিতে বর্ডার গার্ড বাংলাদেশের মাসুম খান ২০-১৭ স্কোরে বাংলাদেশ সেনাবাহিনীর মো. নাসির পারভেজকে হারিয়ে স্বর্ণ জিতেছেন। সিনিয়র পুরুষ অনূর্ধ্ব-৮৭ কেজি ওজন শ্রেণিতে বর্ডার গার্ড বাংলাদেশের মো. রাসেল খানকে ২৫-১৫ স্কোরে হারিয়ে সোনার পদক জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর মো. মাসুদ পারভেজ।

নারী হকি: দিনাজপুর জেলা দলকে ১-০ গোলে হারিয়ে নারী হকিতে ব্রোঞ্জপদক জিতেছে কিশোরগঞ্জ জেলা দল। শুক্রবার মওলানা ভাসানী স্টেডিয়ামে খেলা শুরুর মাত্র দুই মিনিটেই রেশমা আক্তারের ফিল্ডগোলে এগিয়ে যায় কিশোরগঞ্জ জেলা দল। এরপর আক্রমণ, পাল্টা আক্রমণ হলেও কিশোরগঞ্জের দখলেই বল বেশি ছিল। দিনাজপুর তিনটি ও কিশোরগঞ্জ ছয়টি পিসি থেকে গোল আদায় করতে পারেননি। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কিশোরগঞ্জ।

ক্রিকেটের ফাইনালে বরেন্দ্র-জাহাঙ্গীরাবাদ: ক্রিকেটের পুরুষ বিভাগে ফাইনাল অনুষ্ঠিত হবে আজ। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে স্বর্ণ পদক জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে বরেন্দ্র নর্থ জোন ও জাহাঙ্গীরাবাদ সেন্ট্রাল জোন। ম্যাচ শুরু হবে সকাল ৯টায়। ফাইনালে জমাট লড়াইয়ের আশা করা হচ্ছে। লিগ পর্বে তিন ম্যাচে দুটি করে জয় নিয়ে ফাইনালে উঠে এসেছে বরেন্দ্র নর্থ জোন ও জাহাঙ্গীরাবাদ সেন্ট্রাল জোন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে