শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঘুরে দাঁড়াতে ব্রাদার্সের প্রস্তুতি

ক্রীড়া প্রতিবেদক
  ১৪ এপ্রিল ২০২১, ০০:০০

ঘরোয়া ফুটবলে এবার খারাপ সময় যাচ্ছে ব্রাদার্স ইউনিয়নের। চলতি মৌসুমের শুরুতে ফেডারেশন কাপে পার হতে পারেনি গ্রম্নপপর্ব। প্রিমিয়ার লিগের প্রথম পর্ব শেষে তারা অবস্থান করছে রেলিগেশন অঞ্চলে। দ্বিতীয় পর্বে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় বেশ কিছু ফুটবলার বদলে ফেলেছে গোপীবাগের দলটিতে। এর মধ্যে দেশের ফুটবলের পরিচিত মুখ জাহিদ হাসান এমিলি ও ডিফেন্ডার আরিফুল নতুন করে ফিরছেন কমলা জার্সিতে।

প্রথম পর্বের ১২ ম্যাচে মাত্র একটি জয় তাদের। ৫ পয়েন্ট নিয়ে ১৩ দলের মধ্যে টেবিলে ১২ নম্বরে দলটি। ব্রাদার্সের মতো ঐতিহ্যবাহী একটি দলের নামের সঙ্গে যে ফলাফল একেবারেই মানানসই না। রেলিগেশন ফাঁদ থেকে বাঁচতে দ্বিতীয় পর্বে ক্লাবটি বেশ পরিবর্তন আনছে দলে। প্রথমেই তারা নজর দিয়েছে বিদেশিতে। চার বিদেশির মধ্যে তিনজনই বদলে ফেলছে ব্রাদার্স। মানডে, জুনাপিও ও স্যামসন ইলিয়াসুকে বিদায় করে ক্লাবটি দলে নিচ্ছে নতুন তিন বিদেশি-মমোদৌ বা, মাগালান ও সিরিল ওরিয়াকুকে। স্থানীয়দের মধ্যে ইমতিয়াজ সুলতান জিতু, সর্বশেষ বিজেএমসিতে খেলা আল আমিন ও পুলিশে খেলা সবুজকে দলে নিচ্ছে লিগের দ্বিতীয় পর্বের জন্য। তবে সব থেকে বড় খবর আবারও ব্রাদার্সে ফিরছেন শেখ জামালের ডিফেন্ডার আরিফুল ইসলাম ও ফরোয়ার্ড জাহিদ হাসান এমিলি। ব্রাদার্স ইউনিয়ন দুইজনেরই পুরনো ক্লাব।

এমিলির শীর্ষ লিগে অভিষেক হয়েছিল ব্রাদার্সের জার্সি পরে ২০০২ সালে, ছেড়েছেন ২০০৫ সালে। আরিফুল ইয়ংমেন্স, মোহামেডান হয়ে ব্রাদার্সে খেলেছিলেন ২০০৮ সালে। সময়ের হিসেবে এমিলি ১৬ বছর পর ফিরছেন কমলা জার্সিতে, আরিফুল ১৩ বছর পর। ঘরোয়া ফুটবলে আরিফুল অনেক ক্লাবে খেলেছেন। মোহামেডান, ব্রাদার্স, ইয়ংমেন্স ছাড়াও তার গায়ে উঠেছে আবাহনী, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, শেখ রাসেল ক্রীড়া চক্র ও সাইফ স্পোর্টিংয়ের জার্সি। এমিলি মোহামেডান, আবাহনী, শেখ জামাল, শেখ রাসেল, চট্টগ্রাম আবাহনী ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রে খেলেছেন। জাতীয় দলের লাল-সবুজ জার্সিতে দুইজন খেলেছেন দীর্ঘ সময়। আরিফুলের জাতীয় দলের শেষ টুর্নামেন্ট ছিল ২০১৩ সালে নেপালে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপ, এমিলির শেষ ম্যাচ ২০১৬ ভুটানের বিপক্ষে এশিয়ান কাপ বাছাইয়ে।

পেশাদার লিগ প্রবর্তনের পর আরিফুল সবগুলো আসরে খেললেও ছেদ পড়েছিল এমিলির। সর্বশেষ মোহামেডানে খেলে গত পরিত্যক্ত মৌসুম আর চলমান মৌসুমের প্রথম পর্বে এমিলি ছিলেন দলহীন। লম্বা ক্যারিয়ারে অপ্রত্যাশিত বিরতি দিয়ে আবার বল পায়ে মাঠে নামবেন ঘরোয়া লিগে ৮০টির মতো ও জাতীয় দলের হয়ে ১৬ গোল করা স্ট্রাইকার এমিলি। জাতীয় দল তো দুইজনের জন্যই অতীত। ঘরোয়া ফুটবলে কতদিন দেখা যাবে? বাংলাদেশ নৌবাহিনীতে চিফ পেটি অফিসার পদে চাকরি করা জাহিদ হাসান এমিলি আশা করছেন, আরও দুই তিন মৌসুম ঘরোয়া ফুটবলে খেলবেন। তিনি বলেন, 'একটা গ্যাপ হয়ে গেল। এখন চেষ্টা করব আরও ২-৩ বছর ফুটবল খেলতে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে