বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
এএফসি কাপ স্থগিত

মালদ্বীপে যাওয়া হলো না বসুন্ধরার

ক্রীড়া প্রতিবেদক
  ১০ মে ২০২১, ০০:০০

বসুন্ধরা কিংসের ৪৫ জনের সবাই নেগেটিভ। ফুটবলার ও কোচিং স্টাফ সবাই বিমানবন্দরে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। ঠিক তখনই এশিয়ান ফুটবল কনফেডারেশন থেকে সংবাদ, 'এএফসি কাপ স্থগিত।'

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে হঠাৎ করেই এএফসি কাপ স্থগিত করে দিয়েছে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা-এএফসি। এর ফলে শেষ মুহূর্তে রওয়ানা দেওয়ার প্রস্তুতি নিয়েও বসুন্ধরা কিংসের আর যাওয়া হলো না। রোববার সন্ধ্যা ৬টায় ফ্লাইট ছিল বসুন্ধরা কিংসের। কিন্তু শেষ সময়ে টুর্নামেন্ট স্থগিত হওয়ার খবর আসে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান এমন আকস্মিক সিদ্ধান্তে হতবাক, 'কিছুক্ষণ আগেও মালদ্বীপের সঙ্গে কথা হলো। তারা বলছিলেন কখন ফ্লাইট। আমরা বিমানবন্দরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। এরই মধ্যে এএফসি জানাল খেলা স্থগিত।'

এফসির অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়, 'এএফসি গ্রম্নপ পর্বের খেলা পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত স্থগিত থাকবে।'

যারা এর মধ্যে মালদ্বীপ চলে গিয়েছে তাদের দেশে ফেরার কথাও জানায় এএফসি, 'যেসব ক্লাব মালদ্বীপে চলে গিয়েছে তাদের কোভিড প্রটোকল মেনে নিজ দেশে ফিরতে হবে। একই সঙ্গে যারা এখনো মালদ্বীপে যায়নি তাদের সঙ্গে যোগাযোগ রাখছে এএফসি এবং তাদের ভ্রমণ বাতিলের কথা বলা হচ্ছে।'

১৪-২০ মে মালদ্বীপের মালেতে হওয়ার কথা ছিল এএফসি কাপের দক্ষিণ এশিয়ান জোনের খেলা। টুর্নামেন্টে অংশ নিতে রোববার সন্ধ্যা ৬টায় ফ্লাইটে ওঠার কথা কিংসের ফুটবলারদের। খেলা আপাতত স্থগিত করলেও পরে কখন, কোথায় হবে এই ব্যাপারে এএফসি কিছু জানায়নি।

মালদ্বীপ সরকার খেলা আয়োজন না করতে মালদ্বীপ ফুটবল ফেডারেশনকে অনুরোধ জানিয়েছে। এর মধ্যে বড় বিপত্তি বাধিয়েছে পেস্ন অফ খেলতে যাওয়া ভারতের ক্লাব ব্যাঙ্গালুরু। মালদ্বীপের স্থানীয় গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী তারা মালদ্বীপের স্বাস্থ্যবিধি ভঙ্গ করেছে। এতে বড় বিপাকে পড়েছে মালদ্বীপ ফুটবল ফেডারেশন। মালদ্বীপের ক্রীড়া প্রতিমন্ত্রী আহমেদ মারুফ এই বিষয়টি নিয়ে শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন।

গ্রম্নপ ডি'তে ভারতের মোহনবাগান খেলতে না যাওয়ার জন্য আবেদনও করেছিল এএফসির কাছে। এই গ্রম্নপে বসুন্ধরা কিংসের সঙ্গী ছিল ভারতের মোহনবাগান, মালদ্বীপের মাজিয়া স্পোর্টস এবং পেস্ন অফে জয়ী একটি দল।

মালদ্বীপ সরকারের সিদ্ধান্ত এএফসিকে জানিয়ে নিজেদের অপারগতা প্রকাশ করেছে মালদ্বীপ ফুটবল ফেডারেশন। মোহনবাগান, বসুন্ধরা কিংসের ফ্লাইট সূচি, হোটেল সব ঠিক ছিল। এএফসি চাইছিল টুর্নামেন্ট চালিয়ে যেতে। কিন্তু সর্বশেষ মালদ্বীপ সরকারের কড়া অবস্থান এবং মালদ্বীপ ফুটবল ফেডারেশনের অপারগতা টুর্নামেন্ট স্থগিত করতে বাধ্য হয় এএফসি।

মোহনবাগান আগে থেকেই টুর্নামেন্ট স্থগিতের আবেদন জানিয়ে আসছিল। তাদের বিদেশি ফুটবলার, কোচের কোয়ারেন্টিন ইসু্য ছাড়াও লোকাল অনেকে করোনায় আক্রান্ত ছিল। এরপরেও তারা ১০ মে ফ্লাইটের টিকিট কেটেছিল। মোহনবাগানের সাধারণ সম্পাদক ভিনয় পান্ডে বলেন, 'মালদ্বীপ ও এএফসির চিঠি আমরা পেয়েছি কিছুক্ষণ আগে। সামগ্রিক প্রেক্ষাপটে এটা মেনে নিতে হবে।' ব্যাঙ্গালুরুকে না খেলেই ফিরে আসতে হবে ভারতে। ব্যাঙ্গালুরু, বসুন্ধরা কিংস ও মোহনবাগানকে এএফসি কী পরিমাণ ক্ষতিপূরণ দেবে এই বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে