বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতের কারণে বিশ্বকাপ বাছাই নিয়ে শঙ্কা

ক্রীড়া প্রতিবেদক
  ১০ মে ২০২১, ০০:০০

করোনা ও লকডাউন পরিস্থিতি এশিয়ার ফুটবলসূচিতে ব্যাপক প্রভাব ফেলেছে। ইতোমধ্যে এএফসি ক্লাব পর্যায়ে পূর্ব ও দক্ষিণ এশিয়ান জোনের ম্যাচগুলো স্থগিত করেছে। বাংলাদেশের ক্লাব বসুন্ধরা কিংস বিমানে ওঠার আগে জানতে পারে, খেলা হচ্ছে না।

এখন শঙ্কা জেগেছে জুনে বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের ম্যাচ নিয়েও। সেই শঙ্কার মধ্যে বাংলাদেশ জাতীয় দলও পড়েছে। বিশ্বকাপ বাছাইয়ে ভারত, কাতার, ওমান ও আফগানিস্তান একই গ্রম্নপে রয়েছে বাংলাদেশ। করোনা পরিস্থিতিতে জুনে এই গ্রম্নপের বাকি ম্যাচগুলো কাতারে হওয়ার কথা। কিন্তু ভারতের করোনা পরিস্থিতির কারণে ম্যাচ আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

অল ইন্ডিয়ান ফুটবল ফেডারেশন তাদের দেশের চলমান পরিস্থিতির সামগ্রিক বিষয় তুলে ধরে এএফসিকে জুনে খেলতে তাদের সমস্যার কথা জানিয়েছে। এ বিষয়ে এএফসি এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি। অন্যদিকে স্বাগতিক কাতারের সরকারও করোনায় বিপর্যস্ত ভারতের ব্যাপারে খুব কড়াকড়ি।

সারা বিশ্বের মধ্যে এখন ভারতে সংক্রমণ ও মৃতু্যর হার সর্বোচ্চ। ভারতকে কোয়ারেন্টিনে কাতার ছাড় দেয় কিনা, সেটা দেখার বিষয়। ভারতকে ১৪ দিন বা ১০ দিনের কোয়ারেন্টিন দিলে সেটা মেনে ভারত খেলবে কিনা, সেটাও একটা বিষয়। সব মিলিয়ে একটা অনিশ্চয়তা তৈরি হয়েছে। ভারতের মতো বাফুফেও কাতারের কাছে কোয়ারেন্টিনর নিয়ম জানতে চেয়েছে। কাতার ফুটবল ফেডারেশন তাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে কয়েকদিনের মধ্যে জানানোর কথা।

অনিশ্চয়তার মধ্যেই সোমবার থেকে ক্যাম্পের আয়োজন করেছে বাফুফে। বসুন্ধরা কিংস মালদ্বীপ যাচ্ছে না। ফলে কিংসের ফুটবলাররা দেশ থেকেই কাতার রওনা হবেন যদি সবকিছু ঠিক থাকে। আজ প্রথম দিন কিংসের ফুটবলাররা যোগ নাও দিতে পারেন বলে জানালেন ক্লাবটির সভাপতি ইমরুল হাসান, 'আমরা বাফুফে থেকে এখনো ক্যাম্পে যোগ দেওয়ার বিষয়ে চিঠি পাইনি। আমাদের ফুটবলাররা কয়েকদিনের জন্য ছুটি চাইছে। কোচের সঙ্গে আলোচনা করে তাদের ছুটি দেওয়া যায় কিনা দেখব। '

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে