শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ব্রাজিলে পর্দা উঠছে কোপা আমেরিকার

ক্রীড়া ডেস্ক
  ১৩ জুন ২০২১, ০০:০০

করোনা মহামারির শঙ্কার মধ্যেই আজ ব্রাজিলে শুরু হতে যাচ্ছে বিশ্বের ও প্রাচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্ট কোপা আমেরিকা। গতবারের মতো এবারও পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের মাটিতে কোপা আমেরিকার লড়াই অনুষ্ঠিত হবে। যদিও শুরুতে এটি আর্জেন্টিনায় হওয়ার কথা ছিল। বাংলাদেশের সময় অনুযায়ী রোববার দিবাগত রাত ৩টায় মানে গারিঞ্চা ব্রাসিলিয়ায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল ও ভেনেজুয়েলা। ভোর ৬টায় কুইয়ারায় মুখোমুখি হবে কলম্বিয়া ও ইকুয়েডর।

আগামী ২৯ জুন গ্রম্নপ পর্বের খেলা শেষ হবে। ৩ ও ৪ জুলাই চারটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর ৬ ও ৭ জুলাই সেমিফাইনাল এবং ১১ জুলাই ভোর ৬টায় ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

ঘরের মাঠে এবারের টুর্নামেন্টেও ব্রাজিলকেই ফেভারিট ধরা হচ্ছে। ইনজুরির কারণে ২০১৯ সালের টুর্নামেন্ট থেকে বঞ্চিত নেইমার এবারের আসরে নেতৃত্ব দেবেন স্বাগতিকদের। দারুণ ফর্মে থাকা দলটি এর মধ্যে কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ছয় ম্যাচে অংশ নিয়ে সবকটিতে জয়লাভ করেছে।

এদিকে আর্জেন্টিরা নেতৃত্ব দেবেন ছয়বার ব্যালনডি'অর খেতাব জয়ী বার্সেলোনা তারকা লিওনেল মেসি। তিনবার ফাইনাল থেকে ছিটকে যাওয়া এই তারকা ক্যারিয়ারের অন্তিম সময়ে এসেও আন্তর্জাতিক শিরোপা খরা দূর করতে বদ্ধপরিকর। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপের একটি ফাইনালেও পরাজিত হয়েছেন মেসি। উরুগুয়েও আশা করছে তারকাখচিত লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানি মিলে দলকে এনে দিবেন রেকর্ড সংখ্যক ১৬তম শিরোপা।

বিশ্বের সবচেয়ে পুরনো এই আন্তর্জাতিক টুর্নামেন্ট নিয়ে সমস্যার কোনো শেষ নেই। আগের সিদ্ধান্ত মোতাবেক এশিয়ার দুই অতিথি দল অস্ট্রেলিয়া ও কাতারসহ উপমহাদেশের ১২টি দল নিয়েই এবারের টুর্নামেন্টটি আয়োজনের কথা ছিল। কিন্তু ফেব্রম্নয়ারিতে নতুন সূচি নির্ধারণের কারণে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় অতিথি দল দু'টি। কারণ তাদের পূর্ব নির্ধারিত অন্য সূচির সঙ্গে এটি সমস্যা করছিল।

আর্জেন্টিনার পরিবর্তে ব্রাজিলে টুর্নামেন্ট আয়োজনের দ্বিতীয় সূচি নির্ধারণের পর এই সপ্তাহে টুর্নামেন্টের পৃষ্ঠপোষকতা থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে দুই বড় পৃষ্ঠপোষক মাস্টার কার্ড ও বিয়ার জায়ান্ট অ্যাম্বেভ। সেই সঙ্গে রয়েছে আরেকটি অ্যালকোহলিক কোম্পানি ডিয়াজিও।

আর্জেন্টিনার ম্যাচের সময়সূচি

১৫ জুন, ২১, আর্জেন্টিনা-চিলি (ভোর ৩টা)

১৯ জুন, ২১, আর্জেন্টিনা-উরুগুয়ে (ভোর ৬টা)

২২ জুন, ২১, আর্জেন্টিনা-প্যারাগুয়ে (ভোর ৬টা)

২৯ জুন, ২১, বলিভিয়া-আর্জেন্টিনা (ভোর ৬টা)

ব্রাজিলের ম্যাচের সময়সূচি

১৪ জুন, ২১, ব্রাজিল-ভেনেজুয়েলা (ভোর ৩টা)

১৮ জুন, ২১, ব্রাজিল-পেরু (ভোর ৬টা)

২৪ জুন, ২১, ব্রাজিল-কলম্বিয়া (ভোর ৬টা)

২৮ জুন, ২১, ব্রাজিল-ইকুয়েডর (ভোর ৩টা)

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে