বেলজিয়ামের জয়, ডেনমার্কের হার

বেলজিয়ামের জয়, ডেনমার্কের হার

ক্লাব ফুটবলে দুর্দান্ত মৌসুম কাটিয়ে আসা রোমেলু লুকাকু ইউরোর শুরুতেই আলো ছড়ালেন। তার জোড়া গোলে শিরোপার অন্যতম দাবিদার বেলজিয়াম পেল প্রত্যাশিত জয়। শনিবার রাতে 'বি' গ্রম্নপের ম্যাচে রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলে জিতে ইউরোতে উড়ন্ত সূচনা করল রবার্তো মার্টিনেসের দল। লুকাকুর গোলে শুরুতে এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধেই ব্যবধান বাড়ান থমাস মুনিয়ের। আর শেষ দিকে নিজের দ্বিতীয় গোলটি করেন লুকাকু।

রাতের অপর ম্যাচের প্রথমার্ধে ডেনিশ মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসেনের হঠাৎ মাঠে লুটিয়ে পড়া, তাকে হাসপাতালে নেওয়া, ম্যাচ পরিত্যক্ত ঘোষণা, আবার পুনরায় খেলা শুরু- এমন সব ঘটনায় ঘেরা ম্যাচে শেষ হাসি হাসতে পারেনি এরিকসেনের ডেনমার্ক। নিজেদের মাঠ কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে তারা হেরে গেছে ১-০ গোলে। দ্বিতীয়ার্ধে জোয়েল পোহাইনপালোর লক্ষ্যভেদে চমক দেখিয়েছে প্রথমবারের মতো ইউরোতে নাম লেখানো ফিনল্যান্ড।

শনিবার রাতে সেইন্ট পিটার্সবার্গের ক্রেসতভস্কি স্টেডিয়ামে 'বি' গ্রম্নপের ম্যাচে ৩-০ গোলে জিতেছে রবার্তো মার্তিনেজের দল বেলজিয়াম। ফিফার্ যাংকিংয়ের এক নম্বরে থাকা দলটি ম্যাচে বল দখল ও আক্রমণে একচ্ছত্র প্রাধান্য দেখায়। এ নিয়ে টানা ৩১ ম্যাচে গোল করার নজির স্থাপন করেছে রেড ডেভিলসরা। শেষবার তারা জালে বল পাঠাতে ব্যর্থ হয়েছিল ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালে। ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ৬৭ শতাংশ সময় বল পায়ে রাখা বেলজিয়ানদের নেওয়া ৯টি শটের মধ্যে লক্ষ্যে ছিল চারটি। বিপরীতে, তাদের গোলমুখে করা পাঁচটি শটের কেবল একটি লক্ষ্যে রাখতে পারে রাশিয়া।

আগামী বুধবার নিজেদের পরের ম্যাচে রাশিয়া একই মাঠে মোকাবিলা করবে ফিনল্যান্ডকে। পরদিন ডেনমার্ক আতিথেয়তা দিবে বেলজিয়ামকে।

ম্যাচের দশম মিনিটে ইন্টার মিলানের তারকা স্ট্রাইকার লুকাকুর গোল বেঁধে দেয় সুর। ড্রিস মার্টেন্স যখন ডান দিক থেকে পাস বাড়ান, তখন অফসাইডে ছিলেন তিনি। কিন্তু বল রাশিয়ান ডিফেন্ডার আন্দ্রেই সেমেনেভের পায়ে লেগে আসায় লুকাকু পড়েননি অফসাইডের ফাঁদে। কোণাকুণি শটে লক্ষভেদ করেন তিনি। ৩৪তম মিনিটে আরেকটি ভুলে দ্বিতীয় গোল হজম করে স্বাগতিকরা। থরগানের ক্রস তালুবন্দি করার সুযোগ থাকলেও ফেরানোর চেষ্টা করেন শুনিন। কিন্তু বল পুরোপুরি বিপদমুক্ত হয়নি। ছয় গজ বক্সের একটু বাইরে তা পেয়ে রাশিয়ার জাল কাঁপান বদলিনামা মুনিয়ের। আর ৮৮ মিনিটে আরেকটি গোল পেয়ে যায় বেলজিয়াম। মাঝমাঠ থেকে মুনিয়েরের রক্ষণচেরা পাসে প্রথম ছোঁয়ায় শুনিনকে পরাস্ত করেন লুকাকু। গ্রম্নপের অন্য ম্যাচে কোপেনহেগেনে স্বাগতিক ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে