শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের জয় আর্জেন্টিনার হার

ক্রীড়া ডেস্ক
  ২৪ জুলাই ২০২১, ০০:০০
টোকিও অলিম্পিক গেমস ফুটবল ইভেন্টে জার্মানির বিপক্ষে হ্যাটট্রিক করে উচ্ছ্বসিত ব্রাজিলের রিচার্লিসন। শেষ পর্যন্ত বড় জয় নিয়ে মাঠ ছাড়েন তারা -ওয়েবসাইট

টোকিও অলিম্পিক গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে শুক্রবার। কিন্তু তার একদিন আগেই শুরু হয়ে গেছে অলিম্পক ফুটবল ইভেন্টের শ্রেষ্ঠত্বের লড়াই। ছেলেদের অলিম্পিক ফুটবলের প্রথম দিনেই মাঠে নেমেছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে দুই দলের শুরুর অভিজ্ঞতা হয়েছে দুই রকম। বৃহস্পতিবার ব্রাজিল জয় দিয়ে শুরু করলেও হেরে গেছে আর্জেন্টিনা। রিচার্লিসনের হ্যাটট্রিকে ব্রাজিল ৪-২ গোলে হারিয়েছে জার্মানিকে। অন্যদিকে অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হেরেছে আর্জেন্টিনা। এ ছাড়া ফ্রান্সকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে মেক্সিকো। স্বাগতিক জাপান ১-০ গোলে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর মিশরের বিপক্ষে গোলশূন্য ড্র করে মাঠ ছেড়েছে স্পেন।

অলিম্পিকে ছেলেদের ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। ২০১৬ সালে রিওতে ঘরের মাঠের অলিম্পিকে সোনা জিতেছিল তারা। সেই সাফল্য ধরে রাখতে এবারও ভালো দল গঠন করেছে ব্রাজিল। এবারের কোপা আমেরিকায় খেলা রিচার্লিসনের মতো খেলোয়াড় আছেন দলে। এই ফরোয়ার্ডই হ্যাটট্রিক করে লাতিন আমেরিকার দেশটির জয়ের নায়ক। ২০১৬ সালে রিও দে জেনেইরো অলিম্পিকে ফুটবল ইভেন্ট যেখান থেকে শুরু করেছিল ব্রাজিল, টোকিওর আসর যেন সেখান থেকেই শুরু করল তারা। গতবার জার্মানিকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে সোনা জিতেছিল ব্রাজিল। নির্ধারিত সময়ের খেলা শেষ হয়েছিল ১-১ সমতায়।

আর নতুন মিশনে এবার সপ্তম মিনিটে রিচার্লিসনের শটে এগিয়ে যায় ব্রাজিল। পঞ্চদশ মিনিটে এভারটনের এই ফরোয়ার্ডের শট বস্নক করেন ডিফেন্ডাররা। তবে সাত মিনিট পর তিনিই ব্যবধান দ্বিগুণ করেন আরানা গুইলের্মের পাস থেকে। ৩০ মিনিটে চুনহা মাথেউসের পাস থেকে হ্যাটট্রিক পূরণ করেন রিচার্লিসন। প্রথমার্ধের যোগ করা সময়ে মাথেউস পেনাল্টি থেকে লক্ষ্যভেদে ব্যর্থ হলেও ম্যাচের নিয়ন্ত্রণ ঠিকই মুঠোয় রেখে বিরতিতে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে দুই গোল করে ম্যাচ জমিয়ে তোলে জার্মানি। ৫৭ মিনিটে নাদিয়েম আমিরি ব্যবধান কমানোর ছয় মিনিট পর ম্যাক্সিমিলিয়ান আরনল্ড লাল কার্ড পেলে শক্তি কমে জার্মানির। একজন কম নিয়ে ৮৩ মিনিটে রাঙ্গনার আচের গোলে নাটকীয় শেষের আশা জাগায় তারা। তবে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পাউলিনিয়ো লক্ষ্যভেদ করলে জয় নিশ্চিত হয়ে যায় ব্রাজিলের। অনূর্ধ্ব-২৩ দলের এই প্রতিযোগিতায় রোববার কোত দি ভোয়ার মুখোমুখি হবে তারা। জার্মানি লড়বে সৌদি আরবের বিপক্ষে। অন্যদিকে অলিম্পিক যাত্রায় বড় ধাক্কা খেয়েছে আর্জেন্টিনা। অস্ট্রেলিয়ার কাছে হেরে গেছে নিজেদের প্রথম ম্যাচে। দুই অর্ধে দুটো গোল করেছে অস্ট্রেলিয়া। ১৪ মিনিটে তারা এগিয়ে যায় ল্যাচনান ওয়ালেসের গেলে। এরপর ৮০ মিনিটে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন মার্কো টিলিয়ো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে