শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কীর্তি গড়লেন সিরিয়ার ১২ বছরের মেয়ে

ম ক্রীড়া ডেস্ক
  ২৫ জুলাই ২০২১, ০০:০০

অলিম্পিকে খেলতে নেমেই রেকর্ড করলেন গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার ১২ বছর বয়সি টেবিল টেনিস খেলোয়াড় হেন্দ জাজা। টোকিওর আসরের সবচেয়ে কম বয়সি অ্যাথলেট তিনি! শনিবার অস্ট্রিয়ান প্রতিপক্ষ ৩৯ বছর বয়সি লিউ জিয়ার কাছে ৪-০ ব্যবধানে হেরে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন হেরে জাজা। ইন্টারন্যাশনাল টেবিল টেনিস ফেডারেশনের নথিপত্রে জাজার জন্ম ২০০৯ সালের ১ জানুয়ারি। অর্থাৎ তার বর্তমান বয়স ১২ বছর ২০৫ দিন। টোকিওর আসরে তার পর সবচেয়ে কম বয়সি অ্যাথলেট ব্রিটেনের ১৩ বছর বয়সি স্কেটবোর্ডার স্কাই ব্রাউন।

ক্রীড়া পরিবারের জাজার জন্ম। খেলাধুলার আঙিনায় তার পা পড়তে তাই খুব বেশি দেরি হয়নি। টেবিল টেনিসে যখন হাতে খড়ি হয়, তখন তার বয়স ছিল মাত্র ৫ বছর! কিন্তু পথচলা ছিল না মোটেও মসৃণ। গৃহযুদ্ধের কারণে এক বছরে দেশের বাইরে খেলতে পেরেছেন মাত্র ২-৩টি ম্যাচ। কিন্তু ছোট মেয়েটি দমে যায়নি কিছুতেই। গত বছরই জর্ডানের আম্মানে হওয়া ওয়েস্টার্ন এশিয়া অলিম্পিক কোয়ালিফিকেশনে আলো কেড়ে নেন জাজা। সবাইকে চমকে দিয়ে সেরা হয়ে টোকিওর মঞ্চে আসার টিকিট অর্জন করেন।

২০২০ সালের ফেব্রম্নয়ারিতে হওয়া ওই প্রতিযোগিতার ফাইনালে লেবাননের মারিয়ানা সাহাকিয়ানকে ৪-৩ ব্যবধানে হারিয়ে দারুণ এক কীর্তি গড়েন জাজা। সিরিয়ার প্রথম টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে অর্জন করেন অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা। যত বিতর্কই থাকুক, আইটিটিএফ অনূর্ধ্ব-১৩ বছর বয়সিদের এককেরর্ যাঙ্কিংয়ে বর্তমানে ৪৬তম স্থানে থাকা জাজা যে অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে কম বয়সিদের তালিকায় একজন, তা নিয়ে প্রশ্ন নেই মোটেও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে